২২ সেপ্টেম্বর ২০২০

হিরোশিমায় পরমাণু হামলার ৭৫ বছর

হিরোশিমায় পরমাণু হামলার ৭৫ বছর - সংগৃহীত

জাপানের হিরোশিমা নগরীতে পরমাণু বোমা হামলার ৭৫ বর্ষপূর্তি পালন করছে জাপান। তবে করোনাভাইরাসের মহামারির কারণে এবারের অনুষ্ঠানাদি কমানো হয়েছে। আজকের অনুষ্ঠানে শুধুমাত্র হামলা থেকে বেঁচে যাওয়া লোকজন, হতাহতদের আত্মীয়-স্বজন ও বিদেশি অতিথিরা অংশ নেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন হিরোশিমার মেয়র কাজুমি মাৎসুই।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন বিমান বাহিনী হিরোশিমা শহরের ওপর পরমাণু বোমা হামলা চালায়। এতে এক লাখ ৪০ হাজার মানুষ নিহত হন।

প্রতিবছর হামলার বার্ষিকীতে হাজার হাজার মানুষ তাদের বেদনা আর হৃদয়ের আবেগ নিয়ে অংশ নেন হিরোশিমা শহরের সেন্ট্রাল পার্কের অনুষ্ঠানে। হামলায় নিহতদের প্রতি যেমন জানানো হয় শ্রদ্ধা তেমনি অনুষ্ঠান থেকে বিশ্বশান্তি কামনা করা হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে এবারের অনুষ্ঠানে জনসাধারণের অংশগ্রহণ দশভাগের একভাগে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার।

১৯৪৫ সালের ৬ আগস্ট সকাল ৮টা ১৫ মিনিটের সময় মার্কিন বি-২৯ বোমারু বিমান এনোলা গে থেকে বন্দরনগরী হিরোশিমার ওপর অ্যাটম বোমা ফেলা হয়। মুহূর্তে ১০ বর্গকিলোমিটার এলাকার সবকিছু ধ্বংস হয়ে যায় এবং নিহত হন এক লাখ ৪০ হাজার মানুষ। তাৎক্ষণিকভাবে এসব মানুষ মারা যাওয়ার পাশাপাশি আহত অনেকে পরে মারা যান এবং বহু মানুষ মাসের পর মাস কিংবা বছরের পর বছর তেজস্ক্রিয়তায় ভুগে মারা গেছেন। সূত্র: পার্সটুডে


আরো সংবাদ