৩০ সেপ্টেম্বর ২০২০

হংকংয়ে মেডিক্যাল টিম পাঠিয়েছে চীন

হংকংয়ে মেডিক্যাল টিম পাঠিয়েছে চীন - ছবি : সংগৃহীত

হংকংয়ে মেডিক্যাল টিম পাঠিয়েছে চীন। সাতজন স্বাস্থ্য কর্মকর্তা চীনের মূল ভূখণ্ড থেকে হংকংয়ে পৌঁছেছেন। কোভিড-১৯ পরীক্ষা-নিরীক্ষার জন্য চীন থেকে ৬০ জনের একটি টিম হংকংয়ে যাওয়ার কথা রয়েছে।

ওই টিমের সাতজনকে প্রথমধাপে হংকংয়ে পাঠানো হয়েছে। কোভিড-১৯ সংক্রমণে হংকংয়ের সঙ্গে চীনের কর্মকর্তাদের সহযোগিতার এটাই প্রথম উদ্যোগ। সম্প্রতি হংকংয়ে নতুন করে কোভিড-১৯ সংক্রমণ বাড়তে শুরু করেছে।

এদিকে, হংকংয়ের স্থানীয় কাউন্সিলররা বলছেন যে, চীন হয়তো নজরদারির উদ্দেশ্যে হংকং থেকে ডিএনএর নমুনা সংগ্রহ করতে যাচ্ছে। এই উদ্দেশ্যেই তারা মেডিক্যাল টিম পাঠিয়ে থাকতে পারে।

তবে হংকং কর্তৃপক্ষ এ ধরনের সম্ভাবনার গুঞ্জন নাকচ করে দিয়েছে। সাম্প্রতিক সময়ে হংকংয়ের গণতন্ত্রপন্থী দলগুলোর সঙ্গে বেইজিংয়ের উত্তেজনা চরম আকার ধারণ করেছে। গত ৩০ জুন চীনের পার্লামেন্টে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস হয়। তারপর থেকেই পরিস্থিতির অবনতি ঘটেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই আইনের ফলে আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর বেইজিংয়ের প্রভাব আরো বাড়ছে। এতে হংকংয়ের নাগরিক ও রাজনৈতিক স্বাধীনতা বিনষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

নতুন এই আইনে বিচ্ছিন্নতা দাবি, কেন্দ্রীয় চীন সরকারের বিরোধিতা, সন্ত্রাসী কর্মকাণ্ড এবং জাতীয় সুরক্ষা বিপন্ন করতে বিদেশিদের সাথে জোট বাঁধা এই চারটি কাজকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে।

আইনটি মূল ভূখণ্ডের চীনা কর্মকর্তাদের প্রথমবারের মতো হংকংয়ে কাজ করার অনুমতি দিয়েছে। হংকংয়ের স্থানীয় আইন ও সম্প্রদায়ের পাশাপাশি বিদেশি নাগরিকদের ওপরও প্রভাব বিস্তারের ক্ষমতা পেয়েছে বেইজিং। এই আইনে হংকংয়ের কোনও অভিযুক্তকে চীনের মূল ভূখণ্ডে প্রত্যপর্ণের বিধান রাখা হয়েছে।

সূত্র : সিনহুয়া


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)