১৫ জুলাই ২০২০

এ বছরের হজ বাতিল করল ইন্দোনেশিয়া

করোনা ভাইরাস বিস্তার নিয়ে উদ্বেগ থেকে ইন্দোনেশিয়া এবছরের হজ বাতিল করে দিয়েছে।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রী এক টিভি ভাষণে বলেছেন: “সরকার ২০২০এর হজ বাতিল করে দেবার সিদ্ধান্ত নিয়েছে। আমাদের জন্য এটা খুবই কঠিন সিদ্ধান্ত ছিল এবং আমরা জানি বহু মানুষ এই সিদ্ধান্তে মর্মাহত হবেন।”

ইন্দোনেশিয়া থেকে লাখ লাখ মুসলিম প্রতি বছর পবিত্র হজ পালন করতে মক্কা ও মদিনায় যান।

সৌদি কর্তৃপক্ষ আগেই জানিয়ে দিয়েছিল পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হজ এবং ওমরাহ স্থগিত থাকেছে। কিন্তু এই স্থগিতাদেশ যদি প্রত্যাহারও করা হয়, ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ জানিয়েছে এবছরের হজের প্রস্তুতির জন্য তারা যথেষ্ট সময় পা্বেন না।

হজের জন্য যে কোটা পদ্ধতি আছে তাতে অপেক্ষার সময়কাল বিশ বছর। এই কোটায় এবছর ইন্দোনেশিয়া থেকে দুই লাখের বেশি মানুষ হজ করতে যেতে পারতেন।

ইন্দোনেশিয়ায় করোনা ভাইরাসে নিশ্চিতভাবে আক্রান্তের সংখ্যা ১,৬০০র বেশি। বিবিসি


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৪৪)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪১৫)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪২৭৬)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৪৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪০৪৪)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৩৯৭৬)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৬১৫)তিনবার সংজ্ঞা পরিবর্তনের পর বাড়ছে সুস্থতার হার (৩৪৬৬)ইসরাইলিরা যে ঘোষণায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে আগুন দিল তুরস্কের পতাকায় (৩০৮২)