১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এক মঞ্চে মা-মেয়ের আন্তর্জাতিক সৃজনকলা পদক অর্জন

এক মঞ্চে মা-মেয়ের আন্তর্জাতিক সৃজনকলা পদক অর্জন - ছবি : নয়া দিগন্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আক্তারুন্নাহার রেহানা ও তার সাত বছর বয়সী গল্পকার কন্যা যারীন গালিবা প্রজ্ঞা ‘আন্তর্জাতিক সৃজনকলা পদক-২০২৪’- এ ভূষিত হয়েছেন।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে তাদেরকে এই পদকে ভূষিত করা হয়। এখানে অমর একুশে গ্রন্থমেলা ২০২৪-এ প্রকাশিত গ্রন্থগুলোর মধ্য হতে সর্বমোট ২৮টি গ্রন্থকে এই সম্মাননা পদক এবং বিশিষ্ট সংগীত শিল্পী মুজিব পরদেশীকে ‘আজীবন সম্মাননা পদক’ প্রদান করে আন্তর্জাতিক সৃজনকলা ভাষা উন্নয়ন গবেষণা কেন্দ্র ICALDRC-এর ভাষাতত্ত্ব ইউনিট, ঢাকা বিশ্ববিদ্যালয়।

আক্তারুন্নাহার রেহানার দ্বিভাষিক রচনা অনুকাব্য ‘প্রেম ও প্রকৃতি’ ‘Love and Nature’ এবং তার শিশুকন্যা যারীন গালিবা প্রজ্ঞার মূল ভাবনায় দ্বিভাষিক শিশুতোষ রচনা রাজকন্যা অপরাজিতা’ ‘Princess Aparajita’-এর অনুলেখন ও ইংরেজি অনুবাদ করেন মা। আক্তারুন নাহার রেহানা একজন লেখক, গবেষক, শিক্ষক ও সফল উদ্যোক্তা এবং যারীন গালিবা প্রজ্ঞা শিশু শিক্ষার্থী ও ক্ষুদে গল্পকার।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডক্টর সৌমিত্র শেখর। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ডক্টর নেসার ইউ আহমেদ, বাংলাদেশ পুলিশের ডিআইজি শামীমা বেগম বিপিএম পিপিএম ও বিশিষ্ট সংগীত শিল্পী মুজিব পরদেশী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মুহাম্মদ আসাদুজ্জামান এবং অনুষ্ঠান পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন ICALDRC-এর প্রতিষ্ঠাতা ও মহাসচিব প্রফেসর লুৎফর রহমান জয়।


আরো সংবাদ



premium cement
ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক

সকল