২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘লেখক ফোরাম গ্রন্থ সম্মাননা ২০২৩’ পেলেন যারা

- ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ ইসলামি লেখক ফোরামের উদ্যোগে ২০ জন লেখককে ‘লেখক ফোরাম গ্রন্থ সম্মাননা-২০২৩’ প্রদান করা হয়েছে।

শনিবার (১৬ ডিসেম্বর) বিকেল ৩টায় রাজধানীর তোপখানা রোডে অবস্থিত বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বিজয়ী লেখকদেরকে বিশেষ উত্তরীয় পরিয়ে দিয়ে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেয়া হয়।

ফোরাম সভাপতি কবি মুনীরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমিন ইকবাল-এর সঞ্চালনায় এ সময় অতিথি ছিলেন দৈনিক নয়া দিগন্তের সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা লিয়াকত আলী, বরেণ্য লেখক ও মুহাদ্দিস মোহাম্মাদ যাইনুল আবিদীন, মাসিক আদর্শ নারীর সম্পাদক আবুল হাসান শামসাবাদী, লেখক অনুবাদক জুবায়ের আহমদ আশরাফ, দৈনিক দেশ রূপান্তরের সহ-সম্পাদক ও ইসলামি লেখক ফোরামের প্রতিষ্ঠাকালীন সভাপতি মুফতি এনায়েতুল্লাহ, ঢাকা মেইলের যুগ্ম বার্তা সম্পাদক ও ইসলামি লেখক ফোরামের সাবেক সভাপতি জহির উদ্দিন বাবর, আওয়ার ইসলাম টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব প্রমুখ।

২০২১-২২ সালে প্রকাশিত ফোরাম সদস্যদের পাঠানো প্রায় ১০০ বইয়ের ওপর মূল্যায়ন করে সেরা ২০ জনকে সম্মাননা প্রদান করা হয়। তন্মধ্যে তিনজনকে দেয়া হয় মিডিয়ায় সেরা প্রতিবেদন তৈরির জন্য।

লেখক ফোরাম গ্রন্থ সম্মাননা ২০২৩ পেলেন-

জীবনী ক্যাটাগরিতে শায়খুল কুরআন ফাউন্ডেশন থেকে প্রকাশিত ‘আল্লামা কারী বেলায়েত হুসাইন রহ. : জীবন কর্ম ও সাধনা’ গ্রন্থের লেখক হুমায়ুন আইয়ুব ও খানকাহ ইমদাদিয়া আশরাফিয়া প্রকাশিত ‘সীরাতে নবীয়ে আকরাম সা.’ এর লেখক শরীফ আনিসুর রহমান।

ইতিহাস গ্রন্থে সম্মাননা পেলেন রাহনুমা প্রকাশনী প্রকাশিত ‘আলাউদ্দিন খিলজি’ গ্রন্থের লেখক আমিন আশরাফ ও নবপ্রকাশ প্রকাশিত ‘প্রাচীন বাংলার দরবেশ’ গ্রন্থের লেখক হামমাদ রাগিব।

গল্প-উপন্যাসে সম্মাননা পেলেন রাহনুমা প্রকাশনী প্রকাশিত ‘কাশ্মীরের শাহজাদী’ গ্রন্থের লেখক সায়ীদ উসমান, স্বরবর্ণ প্রকাশিত ‘শেফালি’ গ্রন্থের লেখক শামীম আহমাদ, ঐতিহ্য প্রকাশিত ‘রবীন্দ্রনাথ কথা রাখেনি’ গ্রন্থের লেখক আমিনুল ইসলাম হুসাইনী, নবপ্রকাশ প্রকাশিত ‘সন্ধ্যাফুল’ গ্রন্থের লেখক এহসানুল্লাহ জাহাঙ্গীর ও রাহনুমা প্রকাশনী প্রকাশিত ‘মায়ের শেষ ইচ্ছা’ গ্রন্থের লেখক আবদুল্লাহ আশরাফ।

প্রবন্ধে সম্মাননা পেলেন পুনরায় প্রকাশন প্রকাশিত ‘সিরাত অধ্যয়ন’ গ্রন্থের লেখক আমীর ইবনে আহমদ ও শব্দাঙ্গন প্রকাশিত ‘প্র্যাক্টিসিং মুসলিম সোসাইটি’ গ্রন্থের লেখক গোলাম রাজ্জাক কাসেমী।

শিশুসাহিত্য (কাব্য) সম্মাননা পেলেন পড়প্রকাশ প্রকাশিত ‘চাঁদে আমার বাড়ি’ গ্রন্থের লেখক নকীব মাহমুদ, শিশুসাহিত্য (গদ্য) স্বরবর্ণ প্রকাশিত ‘আমার সিরাত পাঠ’ গ্রন্থের লেখক রেদওয়ান সামী।

অনুবাদে সম্মাননা পেলেন ঐতিহ্য প্রকাশিত ‘নকশে হায়াত’ গ্রন্থের লেখক ফয়জুল্লাহ আমান, চেতনা প্রকাশন প্রকাশিত ‘আকিদার মর্মকথা’ গ্রন্থের লেখক এনামুল হক মাসউদ ও নূরুল কুরআন প্রকাশনী প্রকাশিত ‘মাজহাব কি মানতেই হবে’ গ্রন্থের লেখক আবুল ফাতাহ কাসেমী।

ছড়া-কবিতায় সম্মাননা পেলেন কিংবদন্তি প্রকাশিত ‘জনম জনম ধরে’ গ্রন্থের লেখক জিসান মেহবুব।

ফিচার-প্রতিবেদনে সম্মাননা পেলেন দৈনিক কালেরকণ্ঠে প্রকাশিত ‘কুরআন শেখাচ্ছেন অন্ধ হাফেজ রুমান’ এর প্রতিবেদক রায়হান রাশেদ, দৈনিক নয়া শতাব্দীতে প্রকাশিত ‘সিলেটে বন্যার্তদের পাশে আলেম সমাজ’ এর প্রতিবেদক রায়হান আহমেদ তামীম ও লেখকপত্রে প্রকাশিত ‘কবির আহমদ : ৫৮ বছর ধরে আলোর ফেরি করছেন তিনি’ এর প্রতিবেদক সাঈদ আবরার।

উল্লেখ্য, বাংলাদেশ ইসলামি লেখক ফোরাম ইসলামি ধারার তরুণ লেখকদের জাতীয় সংগঠন। বিভিন্ন পত্রপত্রিকায় কর্মরত এবং সারাদেশে ছড়ানো লেখকদের নিয়ে ২০১৩ সালের ৮ ফেব্রুয়ারি এই সংগঠনটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। ইতোমধ্যে সারাদেশের প্রায় ৫০০ লেখক এই সংগঠনের সদস্য। বিভিন্ন কার্যক্রম দ্বারা ইসলামি লেখক ফোরাম ইতোমধ্যে সর্বশ্রেণির লেখকদের আস্থার প্রতীকে পরিণত হয়েছে। ফোরামের উদ্যোগে গ্রন্থ সম্মাননার আয়োজন এটাই প্রথম।


আরো সংবাদ



premium cement