২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে 'রবীন্দ্র উৎসব' উদযাপন

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে 'রবীন্দ্র উৎসব' উদযাপন - ছবি : সংগৃহীত

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের 'থার্সডে থ্রাইভার্স' গ্রুপের উদ্যোগে মঙ্গলবার বিকেল ইউনিভার্সিটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে 'রবীন্দ্র উৎসব'। অনুষ্ঠানে শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে মঞ্চায়িত হয় রবীন্দ্রনাথের নাটক 'রক্তকরবীর' প্রধানতম কিছু দৃশ্য । এছাড়াও ছিল কবিতা আবৃত্তি, গান ও নাচের আয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মোঃ আব্দুল মান্নান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি এডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল অব. মোঃ আনিসুর রহমান, রেজিস্ট্রার মোঃ রুহুল আমিন, ইংরেজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান মো: হাবীবুল্লাহ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের প্রধানগন, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ইংরেজি বিভাগের কয়েকজন সাহিত্যানুরাগী শিক্ষার্থী নিজ পাঠ্যসূচির অন্তর্ভুক্ত সাহিত্যকর্ম পাঠের পাশাপাশি বিশ্ব-সাহিত্যের চর্চার একটি ক্ষেত্র প্রস্তুত করার সংকল্পে 'থার্সডে থ্রাইভার্স' নামে একটি সংঘ গড়ে তুলেছেন। তাদের এই সংঘের অন্যতম প্রধান লক্ষ্য- বাংলা ও ইংরেজিসহ বিশ্ব-সাহিত্যের গুরুত্বপূর্ণ সব সাহিত্যিকের জীবন ও সাহিত্যকর্মকে সৃজনশীল উপায়ে উদযাপন করা। আর এই প্রক্রিয়াকে বাস্তবায়ন করার জন্যে শিক্ষার্থীরা প্রথমেই বেছে নিয়েছে বাংলা সাহিত্য তথা বিশ্ব সাহিত্যের অন্যতম উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুরকে। তার সাহিত্য কর্মকে কেন্দ্র করেই অনুষ্ঠিত হয়েছে তাদের প্রথম প্রযোজনা 'রবীন্দ্র উৎসব'। অনুষ্ঠানের অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে ছিল রবীন্দ্রনাথের নাটক 'রক্তকরবীর' প্রধানতম কিছু দৃশ্যের মঞ্চায়ন এবং মনোমুগ্ধকর পরিবেশনায় কবিতা আবৃত্তি, গান ও নাচ।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement