২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইসলামী বইমেলায় আসছে ‘নবীজির শিক্ষানীতি’

- ছবি : সংগৃহীত

ইসলামী বইমেলা উপলক্ষে প্রকাশিত হতে যাচ্ছে নতুন বই ‘নবীজির শিক্ষানীতি’। বইটির মূল রচয়িতা শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ। অনুবাদ করেছেন মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ। অনূদিত বইটি প্রকাশ করেছে রাহনুমা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন তাইফ আদনান। বইয়ের পৃষ্ঠাসংখ্যা ২৪০। মুদ্রিত মূল্য ৫০০ টাকা।

আরব বিশ্বের খ্যাতনামা লেখক ও গবেষক শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ সৌদি আরবের এক বিশ্ববিদ্যালয়ের শরিয়া ও আরবি বিভাগের আহ্বানে প্রাতিষ্ঠানিক অনুষ্ঠানে এ প্রসঙ্গে আলোচনা করেন। সেই বক্তৃতা তুমুল জনপ্রিয়তা লাভ করে। এরপর ৩০ বছর কেটে যায়। কিন্তু তথ্য-তত্ত্বের সমৃদ্ধির আশায় বইয়ের রূপদান ও প্রকাশনা স্থগিত রাখেন। অবশেষে ১৯৯৬ সালে প্রকাশকদের তাগিদে প্রথমবারের মতো গ্রন্থটি প্রকাশিত হয়।

তুমুল জনপ্রিয় বইটি বাংলা ভাষাভাষী পাঠকের জন্য সহজ-সরল ভাষায় অনুবাদ করেছেন বাংলা, উর্দু ও হিন্দি ভাষার পাঠকনন্দিত লেখক, অনুবাদক ও সম্পাদক মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ। অনুবাদের ক্ষেত্রে তিনি প্রয়োজনবোধে কিছু বিষয় বিস্তৃত ও কিছু কথা সংক্ষিপ্ত করেছেন। মূল বিষয়ের প্রতি বিশেষ গুরুত্বারোপ করেছেন। অপ্রাসঙ্গিক, অপ্রয়োজনীয় ও কঠিন আলোচনা এড়িয়ে গেছেন।

বইটিতে রাসুলুল্লাহর সা: শিক্ষানীতি-সংক্রান্ত অনেক হাদিস মূল আরবিসহ সরল অনুবাদ সহজ উপস্থাপনায় তুলে ধরা হয়েছে। বইটির আলোচনা মৌলিকভাবে দুটি পর্বে বিভক্ত। এছাড়া বইয়ের পাতায় পাতায় আছে মানব জাতির শিক্ষক মহানবী সা: প্রসঙ্গে কোরআনে কারিমের সুস্পষ্ট ঘোষণা ও হাদিসের স্বীকৃতি, নিরক্ষরতা ও কুশিক্ষার প্রতি ভীতি প্রদর্শন, নবীজির সা: অনুপম চরিত্র ও উন্নত শিক্ষা, অনোপকারী জ্ঞান থেকে পরিত্রাণের শিক্ষা, নবীজির সা: মর্যাদা ও উন্নত গুণাবলি এবং মহৎ চরিত্র ও অনুপম আদর্শের মাধ্যমে শিক্ষাদান বিষয়ক কথামালা।

বইটি ঘরে বসে পেতে রাহনুমা প্রকাশনীসহ রকমারি, ওয়াফিলাইফ ও কিতাবঘরে অর্ডার করতে পারবেন। এছাড়া ঢাকার বাংলাবাজারসহ বইটি বাংলাদেশ ও কলকাতার সব অভিজাত বইয়ের দোকানে পাওয়া যাবে।


আরো সংবাদ



premium cement
বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান রাশিয়া ইউক্রেনের ৬৮টি ড্রোন ভূপাতিত করেছে গুচ্ছ পরীক্ষা দিতে এসে জবি কেন্দ্রে অসুস্থ এক শিক্ষার্থী থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান কক্সবাজার সৈকতে নেমে হৃদরোগে পর্যটকের মৃত্যু বাকেরগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু হজের নিবন্ধনে দালাল চক্র থেকে সতর্ক করল সৌদি আরব বিএনপি আতঙ্কে ওবায়দুল কাদেরের ঘুমও ভেঙে যায় : সালাম

সকল