১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

মেক্সিকোয় হ্রদ শুকিয়ে মারা গেছে হাজার হাজার মাছ

মেক্সিকোয় হ্রদ শুকিয়ে মারা গেছে হাজার হাজার মাছ - ছবি : সংগৃহীত

উত্তর মেক্সিকোতে খরার কারণে একটি হ্রদ আংশিকভাবে শুকিয়ে যাওয়ায় হাজার হাজার মাছ মারা গেছে। ঘটনাটিকে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিপজ্জনক প্রভাব বলে মনে করা হচ্ছে।

বুধবার স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বুস্টিলোস হ্রদটির পানি তার স্বাভাবিক স্তরের ৫০ শতাংশ কম ছিল। যার অর্থ দূষণকারীরা হ্রদটির পানি এতে বসবাসকারী প্রজাতির জন্য বিপজ্জনক করে তুলেছে।

এক সপ্তাহ আগে লেকের বেডে ফাটলে কাদায় মরা মাছ স্তুপ হতে শুরু করে। বুধবার গোটা এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে রোগ ছড়ানোর আশঙ্কায় শ্রমিকরা হ্রদটির পচনশীল অবশিষ্টাংশ পরিষ্কার করে।

সামগ্রিকভাবে মেক্সিকোর রাজধানীসহ বেশ কয়েকটি শহর উচ্চ তাপমাত্রার দেখা দিচ্ছে। দেশটিতে তাপমাত্রার সর্বকালের রেকর্ড ছাড়িয়েছে।

স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, মার্চের মাঝামাঝি থেকে শুরু হওয়া চলতি উষ্ণ মৌসুমে ১২৫ জন লোকের মৃত্যু হয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
করোনায় আক্রান্ত বাইডেন রাজধানীতে ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন সাংবাদিকদের ওপর হামলায় গভীর উদ্বেগ বিএফইউজে ও ডিইউজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর সমর্থন ঘোষণা আজ সারাদেশে 'কমপ্লিট শাটডাউন' ‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম

সকল