২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্রাজিলে সাবেক সামরিক পুলিশ কমান্ডার গ্রেফতার

ব্রাজিলে সাবেক সামরিক পুলিশ কমান্ডার গ্রেফতার - ছবি : সংগৃহীত

ব্রাজিলে সাবেক প্রেসিডেন্টের সমর্থকদের সরকারি ভবনে হামলার পর সাবেক সামরিক পুলিশ কমান্ডারকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া শীর্ষ সরকারি কর্মকর্তাদের গ্রেফতারের নির্দেশ দিয়েছে বিচার বিভাগীয় কর্তৃপক্ষ।

অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে বলা হয়, যাদের গ্রেফতার করার নির্দেশ দেয়া হয়েছে তাদের মধেথ্য রয়েছেন সাবেক পাবলিক সিকিউরিটি প্রধান অ্যান্ডারসন টোরেস, ব্রাসিলিয়ার সামরিক পুলিশের কমান্ডার কর্নেল ফ্যাবিও আগাস্টো এবং 'দাঙ্গার সাথে জড়িত ব্যক্তিরা।'

ব্রাজিল সুপ্রিম কোর্টের সিনিয়র বিচারপতি মঙ্গলবার তাদেরকে গ্রেফতারের নির্দেশ দেন। সাবেক প্রেসিডেন্ট জাইর বোসসোনার সমর্থকদের কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট প্রাসাদ ও সুপ্রিম কোর্ট ভবনে বলপূর্বক ঢুকে পড়ার প্রেক্ষাপটে এই আদেশ দেয়া হলো।

প্রেসিডেন্ট লু্ড ইনাসিও লুলা ডি সিলভা এবং সুপ্রিম কোর্টের সদস্যরা সরকারি ভবনগুলোতে হামলা ও ভাংচুর করার জন্য দাঙ্গাবাজদের সাথে সহযোগিতা করার জন্য পুলিশকে দায়ী করেছেন। বোলসোনারোর বিচারমন্ত্রীর দায়িত্ব পালনকারী টোরেসকে রোববার বরখাস্ত করা হয়। আর সোমবার আগাস্টোকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

হামলার সময় বোলসোনারোর অনেক সমর্থক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণের জন্য সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানায়। অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে বোলসোরানোকে হারিয়ে দেন লুলা। তিনি ‌১ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন। তার শপথ গ্রহণের কিছু আগে বোলসোনারো যুক্তরাষ্ট্রে চলে যান।

সূত্র : ওয়াশিংটন পোস্ট ও বিবিসি


আরো সংবাদ



premium cement
নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা

সকল