২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ভূমিকম্পে ধসে গেছে মসজিদ, খোলা আকাশের নিচে তাবু গেড়ে চলছে কোরআন হিফজ

- ছবি : সংগৃহীত

এক সপ্তাহ আগে হওয়া ভূমিকম্পে মরক্কোর কয়েকটি শহর বিধ্বস্ত হয়েছে। এতে ধসে পড়েছে সেখানকার বড় বড় অবকাঠামো। ধসের তালিকায় আছে মসজিদও। এজন্য খোলা আকাশের নিচে তাবু গেড়ে পবিত্র কোরআনে কারিম মুখস্থ করছে সেখানকার হিফজ বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার আলজাজিরা মুবাশির জানায়, মসজিদ যেহেতু নেই, তাই বাচ্চাদের কোরআন হিফজ জারি রাখতে কর্তৃপক্ষ একটি খোলা জায়গায় তাবুটি স্থাপন করেছে।

মরক্কোর মধ্যাঞ্চলীয় প্রদেশ তাজিমারির একটি এলাকায় তাবুটির অবস্থান। তাবুটি তুবকাল পর্বতের নিকটবর্তী একটি উঁচু টিলায় অবস্থিত।

মসজিদ কর্তৃপক্ষ জানায়, ভূমিকম্পের ফলে মসজিদে ফাটল ধরেছে। সেখানে নামাজ ও হিফজ বিভাগ পরিচালনায় ঝুঁকির আশঙ্কা রয়েছে। এজন্য তাবু গেড়ে কোরআনের দরস চলছে। কারণ, সবসময় ও সব পরিস্থিতিতে কোরআন তেলাওয়াত জারি রাখতে হবে।

খোলা আকাশের নিচে স্থাপিত ওই তাবুর একটি ভিডিও-ও শেয়ার করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি। ভিডিওতে দেখা যাচ্ছে- বেশকিছু শিশু তাবুর মধ্যে রয়েছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ওই শিশুদের হাতে নেই কোনো পবিত্র কোরআনের প্রতিলিপি। এর বদলে তারা কাঠের তক্তায় কোরআনের আয়াত লিখে, সেখান থেকে তা মুখস্থ করছে।

এদিকে, সপ্তাহের শুরুতে মরক্কোর একটি এলাকায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি মাদরাসার শিক্ষার্থীদের জন্য অস্থায়ী মাদরাসা নির্মাণ করে দিয়েছে সেনাবাহিনী। খোলা ময়দানে তাদের নির্মিত মাদরাসাটির ভিডিও সামাজিক মাধ্যমে বেশ প্রশংসা কুড়িয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার

সকল