২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


বুরকিনা ফাসো’য় ‘সন্ত্রাসী’ হামলায় নিহত ৫

বুরকিনা ফাসো’য় ‘সন্ত্রাসী’ হামলায় নিহত ৫ - সংগৃহীত

বুরকিনা ফাসো’র কেন্দ্রস্থলে এক হামলায় সেনাবাহিনীর চার সহকারী ও এক পুলিশ সদস্য নিহত হয়েছে। সেনাবাহিনী শনিবার এ কথা জানায়।

সেনাবাহিনীর জেনারেল স্টাফ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘শুক্রবার সিলমিউগুর আশপাশে একটি ভিডিপি অবস্থানের (দেশের প্রতিরক্ষার জন্য স্বেচ্ছাসেবক, সেনাবাহিনীতে বেসামরিক সহায়ক) হামলার পরে শক্তিবৃদ্ধির জন্য পুলিশ ইউনিটগুলোকে মোতায়েন করা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, তাদের বাহিনী প্রায় ১০ সন্ত্রাসীকে হত্যা করেছে এবং তাদের পিছু হটতে বাধ্য করেছে, একজন পুলিশ অফিসার এবং চারজন ভিডিপি দুর্ভাগ্যবশত এ লড়াইয়ে প্রাণ হারিয়েছেন।

জুলাইয়ের মাঝামাঝি সময়ে, ২০২২ সালের সেপ্টেম্বরের অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় অধিষ্ঠিত বুরকিনা ফাসোর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ক্যাপ্টেন ইব্রাহিম ট্রাওরে, বেসামরিকদেও বিরুদ্ধে ক্রমবর্ধমান হামলার নিন্দা জানিয়ে বলেন, জিহাদিরা ‘কাপুরুষতা’ প্রদর্শন করছে।

একটি এনজিও গণনা অনুসারে, এই বছরের শুরু থেকে ৫ হাজারেরও বেশি হামলায় ১৬ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক, সেনা ও পুলিশ মারা গেছে।

আফ্রিকার সবচেয়ে খারাপ অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি সঙ্কটগুলোর মধ্যে বুরকিনা ফাসো একটি। দেশটির অভ্যন্তরে ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

শনিবার এক পৃথক বিবৃতিতে, বুরকিনাবে সেনাবাহিনী বলেছে, ৭ আগস্ট থেকে ১ সেপ্টেম্বরের মধ্যে দেশের পশ্চিমে ৬৫ জনের বেশি সন্ত্রাসী নিহত হয়েছে।

‘বিধ্বস্ত সন্ত্রাসী ঘাঁটি থেকে বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ, খাদ্যসামগ্রী, যানবাহন ও যোগাযোগ সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement