২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

ইথিওপিয়ার আমহারাতে বিমান হামলা, মৃত ২৬

ইথিওপিয়ার আমহারাতে বিমান হামলা, মৃত ২৬ - ছবি : সংগৃহীত

ইথিওপিয়ার আমহারাতে উগ্রবাদীদের দমন করতে বিমান হামলা, মৃত অন্তত ২৬ জন। স্বাস্থ্য কর্মকর্তা এই খবর দিয়েছেন।

আদ্দিস আবাবা একটি সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করেছে। এরপরই ওই সংগঠনের সঙ্গে আমহারাতে সেনার সংঘর্ষ শুরু হয়। তারপর রোববার শহরে বিমান হামলা হয় বলে স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন। এর ফলে ৫৫ জন আহত হয়েছেন। ৪০ জনের আঘাত গুরুতর।

স্বাস্থ্য কর্মকর্তা ও শহরের এক বাসিন্দা সংবাদসংস্থা এএফপি-কে বলেছেন, ওই শহর ফানো মিলিশিয়া গোষ্ঠীর অধিকারে ছিল। তাদের সাথে ইথিওপিয়ার সেনার লড়াই চলছে।

ফানো মিলিশিয়া গোষ্ঠী টিগ্রেতে সেনার পাশে থেকে লড়াই করেছিল। কিন্তু ২০২২-এর নভেম্বরে শান্তি চুক্তির পর তারা সংগঠন ভেঙে দিতে অস্বীকার করে।

অগাস্ট মাসের গোড়ায় ফানো মিলিশিয়া এই অঞ্চলের বেশ কয়েকটা শহর দখল করে নেয়। তারপর ইথিওপিয়া সরকার এখানে জরুরি অবস্থা জারি করেছে।

এরপর সোমবার থেকে ইথিওপিয়ার পার্লামেন্টে আলোচনা শুরু হয়েছে, জরুরি অবস্থা চলার সময় বিনা ওয়ারেন্টে গ্রেফতার, তল্লাশি করা ও কার্ফিউ চালু করার অধিকার কর্তৃপক্ষকে দেয়া হবে কিনা।

সরকার স্বীকৃত ইথিওপিয়ার মানবাধিকার কমিশন বলেছে, আমহারাতে ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে। বিভিন্ন শহরের আশেপাশে সরকার ও ফানো মিলিশিয়ার মধ্যে তীব্র লড়াই চলছে। সেখানে কামান থেকে গোলা ফেলা হচ্ছে। ফলে সাধারণ মানুষ মারা যাচ্ছেন। তাদের সম্পত্তি ধ্বংস হচ্ছে।

কমিশনের সুপারিশ, জরুরি অবস্থা যেন এক মাসের জন্য জারি করা হয় এবং তা আমহারার নির্দিষ্ট কিছু এলাকায় বলবৎ করা হয়।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলে পরিচয় করে দেয়ায় আইওসির ক্ষমাপ্রার্থনা নুরকে এক নেতা ৪ লাখ টাকা দেন : ডিবি হারুন সিংড়ায় বিএনপির মিডিয়া সেল রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী গ্রেফতার মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে সিদ্ধান্ত রোববার গৌরীপু‌রে সা‌বেক উপ‌জেলা চেয়ারম‌্যানসহ গ্রেফতার ৫ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে জামায়াত-বিএনপির সম্পর্ক অবিচ্ছেদ্য : কাদের ফিলিপাইনে ডুবে যাওয়া ট্যাংকার থেকে তেল বের হচ্ছে খাগড়াছড়িতে ইউপিডিএফ নেতাকে গুলি করে হত্যা নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা : আইসিসিকে চ্যালেঞ্জ করবে না ব্রিটিশ সরকার বুলেটের আঘাতে ট্রাম্পের আহত হওয়ার খবর নিশ্চিত করেছে এফবিআই আদিবাসীদের এলাকায় ইউরেনিয়াম খনন নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া

সকল