২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

নিজার থেকে ফরাসী নাগরিকদের সরিয়ে নেবে ফ্রান্স

নিজার থেকে ফরাসী নাগরিকদের সরিয়ে নেবে ফ্রান্স - ছবি : সংগৃহীত

নিজারে সামরিক জান্তা ক্ষমতা দখলের প্রায় এক সপ্তাহ পর ফ্রান্স জানিয়েছে, তারা মঙ্গলবার সেখান থেকে তাদের নাগরিক ও অন্যান্য ইউরোপীয় দেশগুলোর নাগরিক সরিয়ে নেওয়ার প্রচেষ্টা শুরু করবে।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলে, নিয়ামিতে ফরাসি দূতাবাসে হামলা এবং নিজারের আকাশসীমা বন্ধ করে দেয়ার কারণেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। মন্ত্রণালয় আরো জানায়, ফরাসি নাগরিকরা নিজেরা দেশ ছাড়তে পারছেন না।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, ইতালিও নিয়ামিতে অবস্থানরত তাদের নাগরিকদের জন্য একটি বিশেষ ফ্লাইটের প্রস্তাব দিয়েছে।

আঞ্চলিক ব্লক ইকোওয়াস অভ্যুত্থানের নেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে বলেছে, রাষ্ট্রপতি মোহাম্মদ বাজুম ক্ষমতায় ফিরে না এলে তাকে পুনর্বহাল করার জন্য তারা শক্তি প্রয়োগ করতে পারে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও অবিলম্বে বাজুমের সরকারকে পুনর্বহালের আহ্বান জানিয়েছে।

নিজারের দুই প্রতিবেশী, সামরিক সরকারের অধীন বুরকিনা ফাসো ও মালি সোমবার এক যৌথ বিবৃতিতে বলেছে, নিজারের বিরুদ্ধে যে কোনো সামরিক পদক্ষেপ `বুরকিনা ফাসো ও মালির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা' হিসেবে বিবেচিত হবে।

আরেক প্রতিবেশী জান্তা নেতৃত্বাধীন দেশ গিনি, ইকোওয়াসের নিষেধাজ্ঞা এবং সামরিক হস্তক্ষেপের সম্ভাবনার বিরোধিতা করছে।


আরো সংবাদ



premium cement
রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান, সমালোচনায় ইসরাইলি কট্টরপন্থিরা আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী ‘ছুরি দিয়ে গলাকেটে হত্যা করার পর হাত-পা বেঁধে ফেলেছি’ নাশকতাকারীদের ছাড় দেয়া হবে না : ডিবিপ্রধান হারুন সিলেটে আজ কারফিউ শিথিল ১২ ঘণ্টা কোটা আন্দোলন : পূর্ব রেলের ক্ষতি ২২ কোটি টাকা সাগরে লঘুচাপ, ৬০ কিমি বেড়ে ঝড়ের আভাস পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী প্যারিস অলিম্পিক্স : গণহত্যা চালানো নদীতে লাল গোলাপ দিলো আলজেরিয়া মার্কিন নির্বাচনের আগেই ইসরাইল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে!

সকল