২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের সেনা ঘাঁটিতে আল-শাবাবের হামলা

সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের সেনা ঘাঁটিতে আল-শাবাবের হামলা - ছবি : সংগৃহীত

আল-শাবাব যোদ্ধারা শুক্রবার সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের সামরিক ঘাঁটিতে উগান্ডার সেনাদের আবাসনে হামলা চালিয়েছে। এ সময় ভয়ানক বন্দুক যুদ্ধ চলে। হামলার ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের খবর জানা যায়নি।

আল-কায়েদা-সংশ্লিষ্ট আল-শাবাব গোষ্ঠী এই হামলার দাবি করেছে।

স্থানীয় বাসিন্দারা এবং একজন সোমালি সামরিক কমান্ডার এএফপি’কে জানিয়েছেন, রাজধানী মোগাদিসু থেকে ১২০ কিলোমিটার (৭৫ মাইল) দক্ষিণ-পশ্চিমে বুলো মারি সামরিক ঘাঁটিতে বিস্ফোরকবোঝাই একটি গাড়ি চালিয়ে দেয় এবং বন্দুক হামলা চালায়।

এটিএমআইএস নামে পরিচিত আফ্রিকান ইউনিয়ন (এইউ) বাহিনীর সমর্থনে সরকারপন্থী বাহিনী গত আগস্টে বিদ্রোহী আল-শাবাবের বিরুদ্ধে অভিযান শুরু করে। ১৫ বছরেরও বেশি সময় ধরে হর্ন অফ আফ্রিকা অঞ্চলে আল শাবাব অরাজক পরিস্থিতি সৃষ্টি করে আসছে।

এটিএমআইএস বলেছে, বুলো মারের ক্যাম্পটিতে আল-শাবাব গাড়িতে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (ভিবিআইইডি) এবং আত্মঘাতি হামলাকারীদের সহায়তায় ভোর ৫টায় এই হামলা চালায়।

এটিএমআইএস এক বিবৃতিতে বলেছে, ‘তাদের এভিয়েশন ইউনিট এবং সহযোগীদের শক্তি বৃদ্ধি করে আল শাবাবের হামলা প্রতিরোধ করেছে।’

এটিএমআইএস-এর অংশ হিসেবে সোমালিয়ায় অবস্থানরত উগান্ডার সেনাদের লক্ষ্য করে এই হামলা চালানো হয়।

উগান্ডা পিপলস ডিফেন্স ফোর্সের মুখপাত্র ফেলিক্স কুলাইগিয়ে এক বিবৃতিতে বলেছেন, সামরিক বাহিনী ঘটনা তদন্ত করে বিবরণ প্রকাশ করবে।

পূর্ববর্তী এএমআইএসওএম (আফ্রিকান ইউনিয়ন মিশন ইন সোমালিয়া) ফোর্সের চেয়ে শক্তিশালী এটিএমআইএস বাহিনীতে ২০ হাজার সৈন্য রয়েছে।

বাহিনীটিতে উগান্ডা, বুরুন্ডি, জিবুতি, ইথিওপিয়া এবং কেনিয়ার সৈন্য রয়েছে। তাদের দক্ষিণ ও মধ্য সোমালিয়ায় সেনা মোতায়েন করা হয়েছে।

এর লক্ষ্য ২০২৪ সালের মধ্যে সোমালিয়ার সেনাবাহিনী এবং পুলিশের কাছে নিরাপত্তার দায়িত্ব হস্তান্তর করা।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল