১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশে পাম অয়েল শিল্পে বিনিয়োগে আগ্রহী মালয়েশিয়া

- ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়া বাংলাদেশে পাম অয়েল রফতানি বহুমুখীকরণ ও পাম অয়েলের মূল্য সংযোজনসংক্রান্ত শিল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। ২ নভেম্বর মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো: গোলাম সারোয়ার এবং মালয়েশিয়ার প্লান্টেশন, ইন্ডাস্ট্রিজ ও কমোডিটি মিনিস্টার দাতুক হাজাহ জুরাইদা কামারউদ্দিনের সাথে পুত্রজায়াতে সৌজন্য সাক্ষাত হয়। সাক্ষাতকালে মালয়েশিয়ার মন্ত্রী এ আগ্রহের কথা জানান।

বুধবার বিকেলে মালয়েশিয়াস্থ কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাস থেকে কাউন্সিলর (রাজনৈতিক) মো: রাজিবুল হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মন্ত্রী হাজাহ জুরাইদা আরো বলেন, পামওয়েল সেক্টরের বিকাশে বাংলাদেশী শ্রমিকদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে মালয়েশিয়া স্মরণ করে। তিনি বলেন, মালয়েশিয়া এশিয়ার দেশগুলোতে পাম অয়েলের বাজার সম্প্রসারণে আগ্রহী। এ লক্ষ্যে তিনি পাম অয়েলের উৎপাদন ও এর উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য নিরবচ্ছিন্ন শ্রমিক সরবরাহ, আবাসন সমস্যা নিরসনসহ শ্রমিকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে।

হাইকমিশনার মো: গোলাম সারোয়ার মালয়েশিয়ার মন্ত্রীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির চিত্র তুলে ধরেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে আজ উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত। বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করার লক্ষ্যে সরকার দেশে মোট ১০০টি ইকনোমিক জোন ও ২৮টি হাইটেক পার্ক স্থাপন করছে। তিনি মালয়েশিয়ার মন্ত্রীকে জানান, মালয়েশিয়ার বিনিয়োগকারীরা এ সকল ইকনোমিক জোন ও হাইটেক পার্কে বিনিয়োগ করে লাভবান হতে পারে। তিনি আরো জানান, দক্ষিণ কোরিয়া ও জাপানের অনুকরণে মালয়েশিয়া একটি বিশেষ ইকনোমিক জোন বরাদ্দ নিয়ে মালয়েশিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগ করে দিতে পারে।

মালয়েশিয়ার প্লান্টেশন, ইন্ডাস্ট্রিজ ও কমোডিটি মিনিস্টার দাতুক হাজাহ জুরাইদা কামারউদ্দিন এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করবেন বলে হাইকমিশনারকে আশ্বস্ত করেন।

এ ছাড়াও মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো: গোলাম সারোয়ার ও মালয়েশিয়ার প্লান্টেশন, ইন্ডাস্ট্রিজ ও কমোডিটি মিনিস্টার দাতুক হাজাহ জুরাইদা কামারউদ্দিন নারীর ক্ষমতায়ন, মালয়শিয়ায় প্লান্টেশন সেক্টরে নিয়োজিত বাংলাদেশী শ্রমিকদের স্বার্থ সুরক্ষা, দু’দেশের মধ্যে হালাল বাণিজ্য সম্প্রসারণ ও মালয়েশিয়া-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি স্বাক্ষরের নেগোসিয়েশন শুরু করা বিষয়ে আলোচনা করেন।
সৌজন্য সাক্ষাতকালে হাইকমিশনের কাউন্সিলর (শ্রম) মো: হেদায়েতুল ইসলাম মন্ডল, কাউন্সিলর (বাণিজ্যিক) মো: রাজিবুল আহসান, কাউন্সিলর (রাজনৈতিক) রুহুল আমিন ও মালয়েশিয়ার মিনিস্ট্রি অব প্লান্টেশন, ইন্ডাস্ট্রিজ ও কমোডিটি ডেপুটি সেক্রেটারি জেনারেল ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement