১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


সিআইইউতে শরণার্থীদের পুনর্বাসনে ট্রেনিং কোর্স

-

শরণার্থীদের পুনর্বাসন, মৌলিক অধিকার ও তাদের প্রত্যাবাসন নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ‘সার্টিফিকেট কোর্স অন ইন্টারন্যাশনাল রিফিউজি ল অ্যান্ড ইন্টারন্যাশনাল প্রোটেকশন’ শীর্ষক তিন মাসব্যাপী ট্রেনিং কোর্স।
গত মঙ্গলবার সকালে নগরীর জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেয়া হয়। সিআইইউর স্কুল অব ল আইন বিভাগের ছাত্রছাত্রীদের জন্য এই ট্রেনিং কোর্সের আয়োজন করে।
অনুষ্ঠানে সনদপত্র তুলে দেন জাতিসঙ্ঘের শরণার্থীবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইউএনএইচসিআরের অ্যাসিস্ট্যান্ট রিপ্রেজেন্টেটিভ ভেটন ওরানা।
এ সময় অতিথির বক্তব্যে তিনি বলেন, শরণার্থী মানুষগুলোর পাশে দাঁড়ানো সব সময় আমাদের নৈতিক দায়িত্ব। তাদের অবস্থানকে সমর্থন জোগানো ও নিজ দেশে ফেরাতে আন্তর্জাতিকভাবে জনমত সৃষ্টির কোনো বিকল্প নেই।
প্রধান অতিথির বক্তব্যে সিআইইউর ভিসি ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, নিজ দেশ থেকে বিতাড়িত হয়ে সীমান্ত পাড়ি দেয়া যে কারো জন্য ভীষণ কষ্টের। তাই শরণার্থীদের শান্তিপূর্ণ পুনর্বাসনে দেশীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে একসাথে কাজ করতে হবে।
স্কুল অব ল-এর উপদেষ্টা অধ্যাপক মো: জাকির হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্কুল অব ল-এর সহকারী ডিন মো: আকতারুল আলম চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্কুল অব ল-এর শিক্ষার্থী ইনজয়া ইউনূস ও আতিয়া হক। এই সময় সায়মা চৌধুরী ও আবির মোবারক নামের অপর দুই শিক্ষার্থীও শরণার্থী নিয়ে তাদের ভাবনার কথা তুলে ধরেন।

 


আরো সংবাদ



premium cement