২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সর্বোচ্চ তেল উৎপাদনকারী দেশ যুক্তরাষ্ট্র

সর্বোচ্চ তেল উৎপাদনকারী দেশ যুক্তরাষ্ট্র - সংগৃহীত

বর্তমানে তেল উৎপাদনকারী দেশের তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন সরকারের তরফ থেকে এমনটাই দাবি করা হয়েছে। ১৯৭৩ সালের পর প্রথমবারের মতো সর্বোচ্চ অশোধিত তেল উৎপাদন করছে দেশটি। সম্প্রতি মার্কিন এনার্জি ডিপার্টমেন্টের এক প্রতিবেদনে এ ধারণা প্রকাশ করা হয়।

অশোধিত তেলের উৎপত্তিস্থল হচ্ছে টেক্সাস। পশ্চিম টেক্সাসের পারমিয়ান বেসিনে তেল উৎপাদন এত বৃদ্ধি পেয়েছে যে, গত ফ্রেব্রুয়ারিতেই যুক্তরাষ্ট্র সৌদি আরবকে পেছনে ফেলেছে। মূলত গত জুন এবং আগস্টে যুক্তরাষ্ট্রের তেল উৎপাদন লাফিয়ে লাফিয়ে বেড়েছে। এর ফলে ১৯৯৯ সালের পর প্রথমবারের মতো রাশিয়াকে পেছনে ফেলেছে তারা।

যুক্তরাষ্ট্রের প্রত্যাশা, ২০১৯ সালেও রাশিয়া এবং সৌদি আরবের চেয়ে বেশি তেল উৎপাদন করে এগিয়ে থাকবে তারা। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়াতে সৌদি আরব, রাশিয়াসহ রফতানিকারক দেশগুলো সরবরাহ কমাচ্ছে। এমন পরিস্থিতিতে উৎপাদন বাড়িয়ে এ বাজারে দ্রুত আধিপত্য বিস্তার করার পথে হাঁটছে যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল