১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


সরকারি পাহারায় জম্মু-কাশ্মির সফরে নারাজ ইইউ-অস্ট্রেলিয়া

- সংগৃহীত

ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিলের প্রায় পাঁচ মাস পর গতকাল বৃহস্পতিবার ১৫ বিদেশী রাষ্ট্রদূতের একটি দলকে দুই দিনের সফরে সেখানে নিয়ে গিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। তবে এই প্রতিনিধি দলে নেই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কোনো দেশ ও অস্ট্রেলিয়া। তারা সরকারি পাহারায় এই সফরে রাজি নন বলে জানিয়ে দিয়েছেন।

জম্মু-কাশ্মিরে আটক তিন সাবেক মুখ্যমন্ত্রী এবং অন্যান্য বন্দীদের সাথে দেখা করতে চেয়েছিলেন ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা। গত ৫ অগস্ট ৩৭০ ধারা বিলোপের পর থেকেই গৃহবন্দী এই তিন নেতা। কিন্তু ভারত সরকারের পক্ষ থেকে জানানো, রাষ্ট্রদূতদের সুরক্ষার কারণে সেখানকার মানুষের সাথে কথা বলার ক্ষেত্রে তাদের কোনো রকম বিধিনিষেধ নেই। তবে কোনোভাবেই আটক ব্যক্তিদের সাথে দেখা করতে পারবেন না রাষ্ট্রদূতরা।

সরকারের এই উদ্যোগকে স্বাগত জানালেও প্রতিনিধিদলে থাকছেন না ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা। সফরে সরকারি বিধিনিষেধের কারণে জম্মু-কাশ্মির পরিদর্শনকারী এই দলের অংশ নিচ্ছেন না তারা। যেসব দেশের প্রতিনিধিরা জম্মু-কাশ্মীরে সফর করছেন সেগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, উজবেকিস্তান, গিয়ানা, ব্রাজিল, নাইজেরিয়া, নাইজার, আর্জেন্টিনা, ফিলিপাইন্স, নরওয়ে, মরক্কো, মালদ্বীপ, ফিজি, টোগো, বাংলাদেশ ও পেরু।

প্রতিনিধিদের এই দলটিকে প্রথমে শ্রীনগরে নেয়া হবে। সেখানে তারা কেন্দ্রশাসিত অঞ্চলের লে. গভর্নর জিসি মুরমু ও অন্য কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করবেন। অস্ট্রেলিয়া ও উপসাগরীয় বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরাও এই সফরে অংশ নেয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা এই সফরে অংশ নিতে পারছেন না।

সূত্র জানায়, ইইউ জানিয়েছে কোনো রকম ‘পাহারা দেয়া সফর’ করতে রাজি নয় তারা। বরং পরে জম্মু-কাশ্মিরে সফর করবেন এই রাষ্ট্রদূতরা। নিজেদের ইচ্ছামতো উপত্যকার লোকজনের সাথে কথা বলবেন। এর আগে ইউরোপীয় এমপিদের একটি দল কাশ্মির সফর করেছিল। সেটিও ছিল সরকারি পাহারাতেই। তখন সাধারণ নাগরিকের সাথে কথা বলতে পেরেছিলেন প্রতিনিধিরা। কড়া নিরাপত্তা বলয়ের মধ্যে থেকেই সাধারণ জনতার সাথে কথা বলতে হয় তাদের। এবারের সফরেও এমন বিধিনিষেধ কার্যকর রয়েছে। তবে এত গোপনীয়ভাবে কাশ্মিরের নাগরিকের সাথে কথা বলতে রাজি নন ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়ার প্রতিনিধিরা। যদিও ল্যাটিন আমেরিকা ও আফ্রিকার কয়েকটি দেশে প্রতিনিধিরা এই দুই দিনের সফরে যোগ দেয়ার কথা জানিয়েছেন। সূত্র : এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেস।


আরো সংবাদ



premium cement
শিবপুরে পুকুর থেকে মহিলার লাশ উদ্ধার বন্দীদের মুক্ত করতে আলোচনায় বসুন : নেতানিয়াহুকে বন্দীদের পরিবার প্রাণঘাতী ব্যাকটিরিয়ার তালিকা প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্সাতে থাকার ব্যাপারে এখানো আত্মবিশ্বাসী জাভি বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩ দেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করুন : প্রধানমন্ত্রী তাহলে ব্যাংকে কি মাস্তান-মাফিয়ারা ঢুকবে : কাদেরকে রিজভী গাজা থেকে ইসরাইলের চতুর্থ লাশ উদ্ধার মাদরাসা শিক্ষার্থী থেকে মালয়েশিয়ার নামি বিশ্ববিদ্যালয়ের ভিপি বশির ইবনে জাফর মিরপুরে লাঠি হাতে নিয়ে অটোরিকশা চালকদের সড়ক অবরোধ ভালুকায় বৃদ্ধা সামর্থ বানুর মানবেতর জীবনযাপন

সকল