১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


ভারতের লোকসভা নির্বাচন নিয়ে কিছু খুঁটিনাটি 

- ছবি : সংগৃহীত

ভারতের আগামী ১১ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। পুরো দেশে সাত দফায় এ নির্বাচনে ভোট নেয়া হবে। সেই নির্বাচনকে সামনে রেখে বেশ কিছু খুঁটিনাটি তথ্য তুলে ধরা হলো-

  • ভারতের প্রথম লোকসভা নির্বাচন হয়েছিল ১৯৫২ সালে। তখন এ নির্বাচনে খরচ হয়েছিল ১০ কোটি ৪৫ লাখ রুপি। আর ২০১৪ সালের লোকসভা নির্বাচনে খরচের পরিমাণ ছিল তিন হাজার ৮৭০ কোটি ত্রিশ লাখ রুপি।
  • প্রথম লোকসভা নির্বাচনে আসন ছিল ৪৮৯টি। ১৯৭৭ সাল থেকে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫৪৩টিতে।
  • ১৯৫২ সালের নির্বাচনে মোট ৫৩টি দল এবং ৫৩৩ জন স্বতন্ত্র প্রার্থী অংশ নিয়েছিলেন। অন্যদিকে ২০১৪ সালের নির্বাচনে ৪৬৫টি দল এবং তিন হাজার ২৩৪ জন প্রার্থী ৫৪৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন।
  • ২০১৪ সালের তুলনায় ২০১৯ সালের নির্বাচনে ভোটার বেড়েছে আট কোটি ৪৩ লাখ।
  • এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৯০ কোটি। ১৮-১৯ বছর বয়সী ভোটারের সংখ্যা দেড় কোটি।
  • ২০১৪ সালে দেশজুড়ে নয় লাখ পোলিং স্টেশন বসানো হয়েছিল। এবার তা গিয়ে দাঁড়াবে ১০ লাখে।
    ইভিএম ও পোস্টাল ব্যালট পেপারে এবার প্রথমবারের মতো প্রার্থীদের ছবি যুক্ত করা হবে।
  • নির্বাচনের সমস্ত খরচ বহন করে দেশটির সরকার। তবে নির্বাচন পর্যবেক্ষকদের সম্মানী দেয় নির্বাচন কমিশন।
  • লোকসভা নির্বাচনের সাথে কোনো রাজ্যের বিধানসভা নির্বাচন যুক্ত হয়ে গেলে খরচ কেন্দ্র ও ওই রাজ্যের মধ্যে ৫০ : ৫০ হিসেবে ভাগ হয়।
  • ২০১৪ সালের লোকসভা নির্বাচনে ভিভিপ্যাটস আটটি স্থানে ব্যবহার হয়েছিল। এবার সব স্থানে এই ভিভিপ্যাটস ব্যবহৃত হবে।
  • লোকসভা নির্বাচনে ২০১৪ সালেই প্রথমবারের মতো ‘তালিকার কেউই নয়’ বা ‘নোটা’ অপশন চালু হয়।

 

আরো পড়ুন : ভারতে লোকসভা নির্বাচন ১১ এপ্রিল শুরু, ফল ২৩ মে
এনডিটিভি, ১১ মার্চ ২০১৯, ০০:০০

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হবে আগামী ১১ এপ্রিল। শেষ হবে ১৯ মে। মোট সাত দফায় ভোটগ্রহণ করা হবে। ভোট গণনা হবে আগামী ২৩ মে। গতকাল দিল্লিতে দেশটির প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা এক সংবাদ সম্মেলনে ওই নির্বাচনের তারিখ ঘোষণা করেন।

প্রথম দফার ভোট শুরু হবে ১১ এপ্রিল। দ্বিতীয় দফার ভোট হবে ১৮ এপ্রিল, তৃতীয় দফা ২৩ এপ্রিল। চতুর্থ দফা ২৯ এপ্রিল, পঞ্চম দফা ৬ মে, ষষ্ঠ দফা ১২ মে এবং সপ্তম দফা ১৯ মে। ভোট গণনা ও ফল ঘোষণা করা হবে ২৩ মে। ভারতের চলতি ষোড়শ লোকসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ জুন। বর্তমান লোকসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি বছরের ৩ জুন। সারা দেশে লোকসভা নির্বাচনের সাথে বিধানসভা নির্বাচন হবে অন্ধপ্রদেশ, ওড়িষা, সিকিম এবং অরুণাচল প্রদেশ এই চারটি রাজ্যেও।

সুনীল অরোরা বলেন, ‘সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করতে কমিশন বদ্ধপরিকর। ভোটের যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। ভারতের সব রাজ্যের নির্বাচনী কর্মকর্তা, মুখ্যসচিব ও পুলিশ কর্মকর্তাদের সাথে কথা হয়েছে। বৈঠক হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সাথেও। কেন্দ্র ও রাজ্যের শুল্ক দফতরের সাথে আলোচনা হয়েছে। আবহাওয়া ও বিভিন্ন সম্প্রদায়ের ধর্মীয় উৎসবসহ সব কিছু মাথায় রেখে নির্বাচনী সময়সূচি তৈরি করা হয়েছে।’


আরো সংবাদ



premium cement
কিরগিজস্তানে বাংলাদেশী শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ সরকারি কেন্দ্রে ধান বেচতে পারে না কৃষক, লাভ খাচ্ছে দালালরা ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরি জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবেলা করবো : বাহাউদ্দিন নাছিম পাটকলগুলো নিয়ে নতুন করে চিন্তা করছে সরকার ধনবাড়ীতে পুলিশ পিটিয়ে হ্যান্ডকাপ নিয়ে পালিয়েছে আসামি যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডুসেন সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে পুলিশ সাফল্য পেয়েছে : আইজিপি বাংলাদেশের প্রতিটি জেলায় রেলস্টেশন নির্মাণ করা হবে : রেলপথমন্ত্রী বাংলাদেশের আসছেন ‘ওসমান বে’

সকল