২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিলাসবহুল জিনিসের আমদানি বন্ধ হচ্ছে পাকিস্তানে!

বিলাসবহুল জিনিসের আমদানি বন্ধ হচ্ছে পাকিস্তানে! - সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দাবি করছেন যে পাকিস্তান ঋণের বোঝায় আক্রান্ত। আর সেই ঋণ থেকে মুক্তি পেতে পাকিস্তানে নিষিদ্ধ হয়ে যেতে পারে পনির, বিলাসী ফল, গাড়ি ও স্মার্টফোন।

পাকিস্তানের ইকোনমিক অ্যাডভাইজরি কাউন্সিল এক আলোচনায় সিদ্ধান্ত নিয়েছে যে, বিভিন্ন বিলাসবহুল জিনিসের আমদানি বন্ধ করা হবে পাকিস্তানে। এসব জিনিসের তালিকায় রয়েছে বিদেশি গাড়ি, স্মার্টফোন ও পনির।

আচমকা পনির নিষিদ্ধ হওয়ার কথায় ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়েছে পাকিস্তানিদের মধ্যে। পনির নিষিদ্ধ করে কীভাবে ঘুরে দাঁড়াবে পাকিস্তানের অর্থনীতি, সেটাই ভেবে পাচ্ছেন না অনেকে।

ওমর কুরেশি নামে এক নাগরিক রীতিমতো হিসাব কষে দেখিয়েছেন, পাকিস্তানের ২০১৭-১৮ অর্থবছরের বাণিজ্য ঘাটতির পরিমাণ ৩৭.৭ বিলিয়ন ডলার।

আর পাকিস্তানের মোট পনির আমদানি হয় ১৩ মিলিয়ন ডলারের, যা নাকি ঘাটতির তুলনায় মাত্র ০.০৩৪৪ শতাংশ। তাই পনির নিষিদ্ধ করে পাকিস্তান কতটুকু লাভের মুখ দেখবে, কার্যত সেই প্রশ্নই তুলে ধরেছেন তিনি।

এক পাকিস্তানি টুইট করে বলেন, ‘নতুন পাকিস্তান আসলে নির্মম। তাই পনির নিষিদ্ধ করছে।’

 

শীর্ষ কর্মকর্তাদের প্রথম শ্রেণীর বিমান ভ্রমণ নিষিদ্ধ

পিটিআই, ২৬ আগস্ট ২০১৮

রাষ্ট্রীয় তহবিল থেকে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, দলীয় নেতা ও সরকারি কর্মকর্তাদের প্রথম শ্রেণীর বিমানের ব্যয় নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তানের নতুন সরকার। দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এ কথা জানিয়েছেন। 

ফাওয়াদ চৌধুরী বলেছেন, শুক্রবার প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত্ব মন্ত্রিসভার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেছেন, ‘বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, এখন থেকে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সিনেটের চেয়ারম্যান, জাতীয় পরিষদের স্পিকার ও মুখ্যমন্ত্রীসহ সরকারের অন্যান্য শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বিমানের কাব অথবা বিজনেস কাসে ভ্রমণ করবেন।’

এক প্রশ্নের জবাবে পাক এই তথ্যমন্ত্রী বলেন, সেনাপ্রধানেরও বিমানের প্রথম শ্রেণীতে ভ্রমণের অনুমতি নেই এবং তিনি সবসময় বিজনেস কাসেই ভ্রমণ করেন। তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট ও অন্যান্য কর্মকর্তার বিমানে ভ্রমণের জন্য সরকারি তহবিলের এই ব্যয় বন্ধের সিদ্ধান্ত মন্ত্রিসভার। 

দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ মাত্র এক বছরে বিমান ভ্রমণে সরকারি তহবিল থেকে ৫ হাজার ১০০ কোটি রুপি ব্যয় করেছিলেন বলে দাবি করেছেন ফাওয়াদ। একই সঙ্গে রাষ্ট্রীয় অথবা দেশের ভেতরে সফর জন্যও বিশেষ বিমান ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের সদ্য মতায় নেয়া প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। বিজনেস কাসেই তিনি সব সফর সম্পন্ন করবেন বলে জানিয়েছেন।

পাকিস্তানের গত ২৫ জুলাইয়ের সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার পর ইমরান খান প্রধানমন্ত্রীর জন্য প্রাসাদসম প্রধানমন্ত্রীর বাসভবন ব্যবহার করবেন না বলে ঘোষণা দেন। তবে ওই বাসভবনে প্রধানমন্ত্রীর সামরিক সচিবের জন্য ছোট একটি অংশ রয়েছে; যেখানে তিনি থাকবেন বলে জানান। প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য বিশাল ইউনিট কমিয়ে আনার ঘোষণাও দিয়েছেন সাবেক এই ক্রিকেট তারকা। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী হিসেবে তিনি মাত্র দু’টি গাড়ি ব্যবহার করবেন এবং দু’জন গৃহকর্মী রাখবেন।

 

অশ্লীল চলচ্চিত্রের বিলবোর্ড নিষিদ্ধ
এনডিটিভি, ০২ সেপ্টেম্বর ২০১৮

পাকিস্তানের পাঞ্জাবে অশ্লীল চলচ্চিত্রের বিলবোর্ড নিষিদ্ধ ঘোষণা করেছেন প্রদেশটির নতুন তথ্যমন্ত্রী ফয়জ-উল-হাসান চোহান।  লাহোরের পূর্বাঞ্চলীয় একটি শহরে এক জনসভায় চোহান বলেন, তিনদিন পর থেকে যদি পাঞ্জাবের কোনো হলে অশ্লীল বিলবোর্ড পাওয়া যায়, তবে ঘটনাস্থলেই কর্তৃপক্ষকে জরিমানা করা হবে। এই নির্দেশ অমান্য করলে হল বন্ধ করে দেয়া হবে।

তিনি আরো বলেন, অর্ধনগ্ন নারীর ছবি ছাপা এবং তা বড় বিলবোর্ডে রাখার মধ্যে এমনকি মানবতা আছে? বামপন্থী রাজনীতিবিদ এবং মানবাধিকারকর্মী আম্মার রশিদ এক টুইট বার্তায় এ নিয়ে সমালোচনা করেছেন।

চোহানকে গত সপ্তাহে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ নিয়োগ দেয়ার পর থেকে একের পর এক বিতর্ক সৃষ্টি করে চলেছেন তিনি। তিনি ২০১১ সালে পাঞ্জাবের গভর্নরের হত্যাকারীর কবর জিয়ারত করেন, যাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের সাজা দেয়া হয়। এছাড়া তিনি দেশটির জনপ্রিয় গায়িকা ও অভিনেত্রী নার্গিসকে নিয়ে সমালোচনামূলক মন্তব্য করেন।

গত জুলাই মাসে অনুষ্ঠিত নির্বাচনে ইমরানের জয়ে বড় ভূমিকা রাখে ইসলামপন্থী দলগুলো। জামায়াত-ই-ইসলামি পাকিস্তান পার্টি থেকে তেহরিক-ই-ইনসাফে যোগ দেন চোহান।

রেডিও-টেলিভিশনে জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর বিজ্ঞাপন নিষিদ্ধ

বিবিসি, ২৮ মে ২০১৬

পাকিস্তানের কর্তৃপক্ষ রেডিও-টেলিভিশনে জন্ম নিয়ন্ত্রণ এবং পরিবার পরিকল্পনা সামগ্রীর বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে। ‘নির্দোষ শিশুদের’ মধ্যে এরকম বিজ্ঞাপন কৌতুহল জাগিয়ে তুলছে, এমন অভিযোগের পর এসব বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে।

রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপনের বিষয় যারা দেখা-শোনা করে এরকম একটি প্রতিষ্ঠানের তরফ থেকে অবিলম্বে এ ধরণের বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ জারি করা হয়। এর আগে গত বছর পাকিস্তানে একটি নির্দিষ্ট ব্রান্ডের কনডমের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছিল এটিকে ‘অনৈতিক’ বর্ণনা করে।

পাকিস্তানের রক্ষণশীল সমাজে জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর বিজ্ঞাপন দেয়া হয় খু্বই কম। পাকিস্তান বর্তমানে বিশ্বের ষষ্ঠ জনবহুল দেশ।
জাতিসংঘ বলছে, পাকিস্তানের এক তৃতীয়াংশ মানুষের কাছে কোন ধরণের জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী পৌঁছে না। 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল