২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রঙিন চুলের যতœ

-

চুলের সৌন্দর্য কে না চায়। আজকাল অনেকেই পছন্দ করেন চুলে কালার করতে। তা ছাড়া যাদের পাকা চুল তারা কলপ করে কালো বা অন্যান্য রঙে চুল রঙ করেন। পাকা চুল বা কাঁচা-পাকা চুল কলপ লাগিয়ে রঙ করা যতটা সহজ, চুলের স্বাভাবিক কালো রঙ পাল্টানো ততটা সহজ নয়। তাই বাড়িতে নিজ হাতে চুলে রঙ পাল্টাতে না যাওয়াই ভালো। এ কাজটি বিউটি পার্লারে গিয়ে অভিজ্ঞ বিউটিশিয়ানের হাতে করাই ভালো। রঙিন চুল বা কালার হেয়ারের যতœ কিভাবে করবেন সে বিষয়ে পরামর্শ দিয়েছেন রূপ বিশেষজ্ঞ ও টু ফেইসড বিউটি জোনের স্বত্বাধিকারী দিলশাদ শম্পা।
ষ হেয়ার কালার করার সময় চুলে যেসব কেমিক্যাল ব্যবহার করা হয়, তা হচ্ছে এক ধরনের এসিড। এই এসিড চুলের অনেকখানি ক্ষতি করে। তবে চুল রঙ করার পর যদি সঠিক নিয়মে পরিচর্যা করা হয়, তাহলে হয়তো চুল ড্যামেজ থেকে রক্ষা পাবে।
ষ সপ্তাহে অন্তত তিন দিন চুলে তেল দিতে হবে। নারিকেল তেলের সাথে কাঁচা আমলকী ছেঁচে ফুটিয়ে ঠাণ্ডা করে রেখে দিন। গোসলের এক ঘণ্টা আগে মিশ্রণটি পুরো মাথার স্কাল্পে লাগিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পুর ক্ষেত্রে মাইল্ড ও কালার প্রোটেক্ট শ্যাম্পু ব্যবহার করুন। এসব শ্যাম্পু চুলের কালার ঠিক রাখতে সাহায্য করে এবং চুলের ময়েশ্চারাইজার বজায় রাখে। শ্যাম্পু করার পর চুল পানি দিয়ে ধুয়ে ডিপ কন্ডিশনার দিয়ে ৫ থেকে ১০ মিনিট রেখে দিন এবার আবারো বেশি করে পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন। চুলে যেন কোনো কন্ডিশনার অবশিষ্ট না থাকে। ভেজা অবস্থায় কালার প্রোটেক্ট সিরাম চুলে লাগান এবং বাতাসে চুলটা শুকিয়ে নিন। সিরাম ব্যবহারে চুল শুকানোর পর ঝলমলে ও উজ্জ্বল থাকবে।
ষ রঙিন চুলের যতেœ হেয়ার মাস্ক ভালো কাজ করে। হেয়ার মাস্ক ব্যবহারে চুল রেশমি কোমল ঝলমলে থাকে। চুলের প্রত্যেকটি স্টেটন্ড কোট করবে। কিউটিকেল বন্ধ করবে এর ফলে চুলের কালার ঠিক থাকবে।
ষ এলোভেরা জেল, টকদই, এলোভেরা অয়েল একই সাথে মিশিয়ে শ্যাম্পু করার আগে ভালো করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। ১৫ মিনিট পর চুলে শ্যাম্পু করুন।
ষ আরেকটি হেয়ার প্যাক সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।
পাকা পেঁপে ও পাকা কলা সমপরিমাণ নিয়ে ২চা-চামচ মধুর সাথে মিশিয়ে চুলে লাগিয়ে নিন, এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। অনেক সময় রঙিন চুলে খুশকি হয়ে থাকে। সে ক্ষেত্রে টক দইয়ের সাথে লেবু ও ডিম মিশিয়ে চুলে দেয়া যেতে পারে।
ষ চুলকে স্টাইল করা বা চুলে হিট ব্যবহার করার সময় হিট প্রটেকটিভ ¯েপ্র ব্যবহার করুন। এতে চুলের ক্ষতি হবে না। এ ছাড়া দক্ষ ভালো বিউটি স্যালুন থেকে কালার হেয়ার ট্রিটমেন্ট, প্রোটিন হেয়ার ট্রিটমেন্ট এবং হেয়ার রিপেয়ারিং প্যাক ব্যবহার করতে পারেন। রোদে বের হওয়ার আগে টুপি, স্কার্ফ ও ছাতা ব্যবহার করুন। তা না হলে সূর্যের অতিবেগুনি রশ্মি চুলকে আরো রুক্ষ ও ড্যামেজ করে দেয়। যতটা সম্ভব হেয়ার ড্রায়ার করা বা চুল আয়রন করা থেকে বিরত থাকুন।এসব জিনিস চুলকে ভেতর থেকে ড্যামেজ করে ধীরে ধীরে মলিন করে তুলে। ভেজা চুল তোয়ালে দিয়ে জোরে জোরে মুছবেন না এবং আচঁড়াবেন না এতে চুল ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল