২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

উৎসব সাজের প্রস্তুতি

-

রূপ কথা
ত্বকের পরিচর্যা

প্রতিদিন রাতে ক্লিনজিং মিল্ক মুখে মেখে হাত দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। তারপর তুলোর প্যাড দিয়ে মুছে নিন। এবার ফ্রেশনিং করার জন্য শসার রস বা গোল করে কাটা চাক বা আলুর রস বা লেবুর রস লাগিয়ে ৫ মিনিট পর মুছে ফেলুন।
ষ গরম পানির স্টিম নিন ৫ মিনিট বা ১০ মিনিট ধরে। চোখ বন্ধ করে পাত্রের কমপক্ষে ১ ফুট ওপরে মুখ রেখে থেমে থেমে স্টিম নিতে হয়। ব্লাকহেডস থাকলে তুলে নিন।
ষ ত্বকের ধরন অনুযায়ী একটি ফেসপ্যাক বা মাস্ক তৈরি করে মুখ, গলা, হাত ও পায়ে শসা ও ডিমের সাদা অংশ মিশিয়ে মাস্ক তৈরি করুন।
ষ শুষ্ক ত্বকের জন্য মধু, গাজর বাটা ও বাদাম তেল একসাথে মিশিয়ে মাস্ক তৈরি করুন।
ষ স্বাভাবিক ত্বকের জন্য কমলার রস, বাদাম বাটা গোলাপের পাপড়ি বাটার সাথে মিশিয়ে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
চুলের যতœ

প্রথমে চিরুনি দিয়ে নরম হাতে চুলটাকে ভালোভাবে আঁচড়ে নিন। এবার নারকেল তেল গরম করে মাথার ত্বকে ম্যাসাজ করে পুরো চুলে লাগিয়ে নিন। গরম পানিতে তোয়ালে ভিজিয়ে পানি নিংড়ে নিন। এবার এই তোয়ালে চুলে পেঁচিয়ে রাখুন। ঠাণ্ডা হয়ে গেলে আবার করুন। এবার চুলে একটি প্যাক লাগিয়ে নিন। ডিম, মেহেদি, টকদই, মেথি গুঁড়া ও আমলকী গুঁড়া মিশিয়ে লাগাতে পারেন। ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে ফেলুন। চুল আরো ঝলমলে হবে যদি শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলার পর এক মগ পানিতে কয়েক ফোঁটা লেবুর রস বা ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে নিতে পারেন।
হাত-পায়ের যতœ

শুধু শীত নয়, শীতের পরও হাত-পায়ের যতœ নিতে হবে একইভাবে। উৎসবের আগে পেডিকিউর করা জরুরি। পুরনো নেইলপলিশ তুলে ফেলুন রিমুভার দিয়ে ঘষে ঘষে। এবার নখগুলো সাইজ করে কেটে নিন। হালকা গরম পানিতে শ্যাম্পু গুলিয়ে এতে হাত ও পা কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর ব্রাশ দিয়ে হাত ও পা পরিষ্কার করে নিন।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল