২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
ক্ষুদে রোজাদারের অনুভূতি

‘ক্ষুধা লাগে কম, পিপাসায় গলা শুকিয়ে যেন কাঠ হয়ে যায়’

ক্ষুদে রোজাদার নাহিয়ান তাওহীদ - নয়া দিগন্ত

ক্ষুদে রোজাদার নাহিয়ান তাওহীদ। বয়স মাত্র সাত বছর। এবার রমজানে প্রথম দুটি রোজার একদিনও আব্বু আম্মু ঘুম থেকে ডেকে না দেয়ায় রোজা রাখতে পারেনি সে। তবে তৃতীয় রমজানে বৃহস্পতিবার রোজা রেখেছে সে। নাহিয়ান এই প্রচণ্ড তাপদাহের মধ্যেও রোজা রাখতে পেরে আল্লাহর দরবারে সন্তুষ্টি প্রকাশ করেছে।

গরমে আর লম্বা দিনে রোজা রাখতে কষ্ট হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে সহজভাবেই সে জানালো তার অভিজ্ঞতার কথা। বললো, লম্বা দিনে রোজা রাখলেও ক্ষুধা লাগেনি আমার, তবে পানির পিপাসা পেয়েছিল অনেক বেশি। দুপুরের দিকে গলা শুকিয়ে যেন কাঠ হয়ে গিয়েছিল।

নাহিয়ানের আব্বু আম্মু চেয়েছিলেন গরমের তীব্রতা কিছুটা কমে আসুক, বৃষ্টি হোক। তারপরে না হয় দুই-একটি রোজা নাহিয়ান হয়তো রাখতে পারবে। কিন্তু ছেলের পিড়াপিড়িতে প্রথম দু’দিন কোনোমতে সামাল দেয়া গেলেও বৃহস্পতিবার তৃতীয় রমজানে সেহরীর অনেক আগে থেকেই মসজিদের মুয়াজ্জিনের ডাকে ঘুম থেকে জেগে উঠে বসে থাকে নাহিয়ান।

ঘুম ঘুম চোখে ভালভাবে সেহরীও খেতে পারেনি সে। তবে দিনের তাপদাহের কথা চিন্তা করে বুদ্ধিমান ছেলের মতো পেটপুরে আগেই পানি খেয়ে নেয় নাহিয়ান। এরপর মসজিদে আযান হলে বাবার হাত ধরে ফজরের নামাজ পড়তে মসজিদে চলে যায়। নামাজ শেষে বাসায় এসেই মশারীর নিচে ঘুমের রাজ্যে নাহিয়ানের ভো-দৌড়!

স্কুল এখন বন্ধ। তাই আগেই প্রাইভেট স্যারের নিকট থেকে ছুটিও নিয়ে রেখেছিল নাহিয়ান। তাই সকালের রুটিনে বৃহস্পতিবার তার কোনো ব্যস্ততাও ছিল না। ঘুম থেকে দেরীতে উঠার কারণে কারো কাছে কোনো কৈফিয়তও দিতে হয়নি।

যোহরের আযানের সাথে সাথেই গোসল সেরে নামাজের প্রন্তুতি নিয়ে মসজিদে চলে গেল নাহিয়ান। নামাজ শেষে বাড়ি ফিরলে রোজা ভাঙ্গার আম্মুর আবেদনেও কোনো সাড়া দিল না সে। দেয়াল ঘড়ির কাটা গুণে বললো, ইফতারের আর মাত্র কয়েক ঘণ্টা। নিজের মতো যুক্তি দিয়ে আম্মুকেও এ যাত্রায় পরাস্ত করলো সে! তবে আম্মুর একটি অনুরোধ রাখলো সে। বিছানায় গিয়ে ঘুম না আসলেও এপাশ-ওপাশ করলো দীর্ঘক্ষণ।

দীর্ঘ সময় ধরেই ঘুমের সাথে যেন চোর পুলিশের খেলা চলে নাহিয়ানের। কিছু সময় পরপরই বিছানার বালিশ থেকে মাথা ঘুরিয়ে ঘড়িতে দৃষ্টি দেয় সে। হাতের আঙ্গুলের গিঁট গুনে গুনে কি যেন হিসেবও করে বার বার। আব্বু আম্মুকে কি যেন বলতে গিয়েও বারবারই আবার থেমে যায় নাহিয়ান। একসময় আম্মুকে প্রশ্ন করে ইফতার তৈরি কখন শুরু হবে। আসরের আযান হলে আব্বুর কাছে মসজিদে নিয়ে যাওয়ার আবেদন করে বালিশে মাথা ঘুরিয়ে আবারও ঘুমের ভান করে শুয়ে থাকে নাহিয়ান।

কি ভেবে যেন আসরের আযানের আগেই বিছানা থেকে উঠে যায় সে। মায়ের সাথে ইফতারি তৈরির কাজে সহায়তাও করতে থাকে। নিজের পছন্দমতো কোনো কোনো আইটেম কি পরিমাণ তৈরি করতে হবে তার নানা উপদেশও দেয় আম্মুকে! ঠান্ডা পানি দিয়ে তৈরি করতে হবে শরবত। ফলের আইটেমে আজ কি কি আছে তারও একটি ফিরিস্তি নিয়ে নিল সে।

ছোলা পিয়াজু বেগুনি আর আলুর চপের সাথে বাড়তি আরো কিছু তৈরির জন্য আগাম বার্তাও দিল আম্মুকে। মসজিদের মাইকে আসরের আযানের সুর কানে আসার সাথে সাথেই মায়ের হাতে তৈরি কাসুঁন্দী দিয়ে কাঁচা আমের ভর্তা করার আর্জি জানিয়ে মলিন মুখে নামাজের জন্য পা বাড়ালো সে। পাঞ্জাবীর হাতায় বোতাম লাগাতে লাগাতে চলে যাওয়ার পথে রান্না ঘর থেকেই নাহিয়ানের দিকে একবার মাথা উঁচিয়ে কি যেন তাকিয়ে দেখলেন মা।

ইফতারির সব আয়োজন শেষ। টেবিলে সাজানো হয়েছে সব কিছুই। এবার মাগরিবের আযানের দিকে কান খাড়া করে আছে নাহিয়ান। দৃষ্টি তার ঐ শরবতের দিকে। ঘড়ির দিকেও বার বার দৃষ্টি দিচ্ছে সে। টেবিলে সাজানো আছে বেলের শরবত, লেবুর শরবত, চিনি মেশানো বাঙ্গী, শবরী কলা, কাঁসুন্দী মেশানো কাঁচা আমের ভর্তা, মুড়ি, ছোলা পেয়াজু, আলুর চপ, বেগুনী, লিচু, পেয়ারা, জিলাপী, আপেল, আঙ্গুরসহ আরো নানা রকমের ইফতারি।

মহান আল্লাহর দরবারে দোয়া দুরুদও পড়ছে সে। সাথে দোয়া দুরুদ পড়ছে নাহিয়ানের মা বাবা। সবার একটাই মনের বাসনা-কামনা। হে আমাদের প্রভু! এই নিষ্পাপ শিশু বাচ্চার রোযাকে তুমি কবুল করো। এই রোযার উছিলায় তুমি আমাদের সবার রোজাকে কবুল করো। পরকালে এই রোযা আর এই ইফতারিকে আমাদের নাজাতের উছিলা বানিয়ে দাও। হে প্রভু! তুমি সব করতে পারো। আমাদের মনের প্রকাশিত অপ্রকাশিত সব নেক বাসনা তুমি কবুল করো। আমীন।

নাহিয়ানের মা বাবা থিতু গড়েছেন ঢাকার অদূরে আশুলিয়ায়। স্থানীয় স্কুলের তৃতীয় শ্রেণীতে পড়ে নাহিয়ান। নাহিয়ানের বাবা একজন সংবাদকর্মী। মা গৃহিনী। তিন ভাইবোনের মধ্যে নাহিয়ান মেজো। নাহিয়ান সবার দোয়া চায়।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল