২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যে সমস্যার কারণে বেশি দুর্বল হয়ে পড়েছেন খালেদা জিয়া

বিএনপি
খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিএসএমএমইউতে নেয়া হয়েছে - ছবি: সংগৃহীত

বাংলাদেশে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ডায়াবেটিস নিয়ন্ত্রণের বাইরে থাকায় তিনি বেশ দুর্বল হয়ে পড়েছেন বলে তার একজন ব্যক্তিগত চিকিৎসক জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে এই চিকিৎসক আরো বলেছেন, আর্থ্রাইটিস রোগের কারণে খালেদা জিয়া তার বাম হাত ও পায়ের জয়েন্ট বা জোড়াগুলোতে ব্যথায় হাঁটাচলা করতে পারছিলেন না। সেই অবস্থার কোনো উন্নতি হয়নি।

গত শনিবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির কয়েকজন নেতা হাসপাতালে খালেদা জিয়ার সাথে দেখা করেছিলেন।

এরপর মির্জা ফখরুল বলেছিলেন, তাদের নেত্রী অত্যন্ত অসুস্থ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের যে চিকিৎসক দল বিএনপি নেত্রীর চিকিৎসা দিচ্ছেন, সেই দলের প্রধান অধ্যাপক জিলান মিয়া সরকার বলছেন, খালেদা জিয়া ভালো আছেন।

তিনি আরো বলেছেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসছে না, সেটাই এখন মূল সমস্যা।

তিনি জানিয়েছেন, খালেদা জিয়ার শরীরে এখন ডায়াবেটিস বা রক্তের শর্করার পরিমাণ ১৬ এর বেশি রয়েছে। গত কয়েকদিনে এই মাত্রা ১৪ এর উপরেই ছিল।

তারা ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এবং বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, তার যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে না।

তবে অধ্যাপক জিলান মিয়া সরকার বলেছেন, প্রতিদিন দুপুরে তারা চিকিৎসক দল খালেদা জিয়াকে দেখে নিয়মিত চিকিৎসা দিচ্ছেন।

তিনি জানিয়েছেন, খালেদা জিয়াকে অতিমাত্রায় ডায়াবেটিস এবং খাবারের অরুচির কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখন তার খাবারের রুচি বেড়েছে।

তিনি উল্লেখ করেছেন, আর্থ্রাইটিস সমস্যা দীর্ঘদিনের হওয়ায় খালেদা জিয়ার হাত এবং পায়ের জোড়াগুলোতে ব্যথা রয়েছে। সেজন্য তাকে নিয়মিত থেরাপি দেয়া হচ্ছে।

তার বয়সের কারণেও সমস্যাগুলোর দ্রুত উন্নতি হচ্ছে না বলেও চিকিৎসকরা বলছেন।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি নেত্রীকে গত পহেলা এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। সূত্র : বিবিসি বাংলা

আরো পড়ুন :
খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ, খেতে পারছেন না : ফখরুল
নয়া দিগন্ত অনলাইন, ১৪ এপ্রিল ২০১৯
সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। রোববার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন খালেদা জিয়াকে দেখে এসে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই খবর নিশ্চিত করেছেন।

রোববার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে খালেদা জিয়ার সাথে দেখা করেন বিএনপির মহাসচিব। মির্জা ফখরুলের নেতৃত্বে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান খালেদা জিয়ার সাথে দেখা করতে গিয়েছিলেন। সেখান থেকে বেরিয়ে আসার পর গণমাধ্যমের সাথে বিএনপি নেতাদের কথা হয়।

এ সময় মির্জা ফখরুল বলেন, ‘ম্যাডাম বেশ অসুস্থ, অত্যন্ত অসুস্থ। উনি খেতে পারছেন না এখনো। এখনো তিনি পা বেন্ড করতে পারেন না। তার বাম হাত সেই আগের মতোই রয়ে গেছে। অর্থাৎ বাম হাতটায় কাজ করতে পারছেন না। এই অবস্থার মধ্যে তিনি আছেন। এককথায় ম্যাডাম (খালেদা জিয়া) যথেষ্ট অসুস্থ আছেন। আগের চেয়ে খুব বেশি ইম্প্রুভ করেছে বলে আমাদের কাছে মনে হয়নি।’

মির্জা ফখরুল বলেন, ‘আমরা বারবার যেটা বলেছিলাম, তার স্পেশালাইজড ট্রিটমেন্ট দরকার। সে ট্রিটমেন্ট এখনো শুরু হয়েছে বলে আমাদের কাছে মনে হয়নি। আজকেও আমরা বলছি, খালেদা জিয়ার পছন্দমতো বিশেষায়িত হাসপাতালে চিকিৎসকদের দিয়ে তার চিকিৎসা করানো হোক। এটা জরুরি।’

পয়লা বৈশাখে দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এ কথা জানিয়ে বিএনপির মহাসচিব বলেন, ‘ম্যাডাম দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য বলেছেন, দেশবাসী যেন সচেতন হয় এবং এর জন্য কাজ করে।’

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে দলের চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন। ১ এপ্রিল থেকে খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন। এই হাসপাতালে আসার পর এবারই প্রথম নেতাদের সাথে খালেদা জিয়ার সাক্ষাৎ হলো।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল