২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

১৭ গোল দিয়েছে বাংলাদেশ

১৭ গোল দিয়েছে বাংলাদেশ - সংগৃহীত

১৭ গোল দিয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষ পাকিস্তান। এতো গোল হজম করার পর দেশটির গোলরক্ষক তোবা ইদ্রিস কেবল তাকিয়ে রইলেন। একের পর এক গোল করে যাচ্ছেন বাংলাদেশের মেয়েরা। আর পোস্টের মধ্যে থেকে বল কুড়িয়ে এনে সতীর্থদের হাতে তুলে দিয়ে যেন বলছেন, ‘কী আর করা যাবে! নে আবার খেলা শুরু কর।’ গোলরক্ষক হিসেবে ১৭ বার বল কুড়িয়ে আনার কষ্টটা তো আর বলে বোঝানোর নয়!

গত মাসে ভুটানের এই চাংলিমিথাং স্টেডিয়ামেই অনূর্ধ্ব ১৬ সাফে পাকিস্তানকে ১৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। এক মাসের ব্যবধানে অনূর্ধ্ব ১৮ সাফে বাংলাদেশের কাছে পাকিস্তান হজম করল ১৭ গোল। বয়সের সঙ্গে বেড়েছে গোলও। মেয়েদের ফুটবলে বাংলাদেশের এটাই সবচেয়ে বড় জয়। ‘নবীন’ পাকিস্তানকে একেবারেই নাস্তানাবুদ করে ছেড়েছে মার্জিয়া, সিরাত জাহান স্বপ্নারা। স্ট্রাইকার স্বপ্নার সাত গোলের ম্যাচে চার গোল করেছেন উইঙ্গার মার্জিয়া, ডিফেন্ডার শিউলি আজম করেছেন দু গোল। একটি করে গোল করেছেন মৌসুমি, আঁখি খাতুন, কৃষ্ণা রানী সরকার ও তহুরা খাতুন।

আরো পড়ুন : পাকিস্তান বলেই বড় জয়ের স্বপ্ন বাংলাদেশের
ক্রীড়া প্রতিবেদক ২৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩২

বলাই যায় প্রথমবারের মতো শুরু হওয়া সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলের গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে পাকিস্তানের। শুক্রবার নিজেদের প্রথম ম্যাচে তাদের গোল বন্যায় ভাসিয়েছে নেপাল। ১২ গোলে ওই ম্যাচ হারের পর তাদের আর ঘুরে দাঁড়াতে পারার কথা নয়। এই পাকিস্তানই রোববার বাংলাদেশের প্রতিপক্ষ।

গ্রুপ ‘বি’ এর এই ম্যাচ জিতলেই সেমি ফাইনালে চলে যাবে বাংলাদেশ। সাথে নেপালও। পাকিস্তানীদের বিপক্ষে জয়েরই কথা লালসবুজ মেয়েদের। তবে রোববার তাদের মাথায় বড় জয়ের পরিকল্পনা। নেপালকে টপকে গ্রুপ সেরা হতে হলে রোববার ১২ গোলের বেশী দিতে হবে ছোটন বাহিনীকে। তা যে অসম্ভব নয় সে ইংগিত দিয়ে দিয়েছে নেপাল। ভুটানের চাংলিমিথান স্টেডিয়ামে রোববার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ এবং পাকিস্তানের এই ম্যাচ।


এমনিতেই মহিলা ফুটবলে তেমন ভালো ছিল না পাকিস্তান। এর সাথে ফিফার তিন বছরের নিষেধাজ্ঞা যোগ হওয়ায় আরো পিছিয়েছে তাদের নারী ফুটবলের মান। গত মাসেই এই ভুটানের মাটিতে অনূর্ধ্ব-১৫ মহিলা সাফে তারা গ্রুপের দুই ম্যাচের প্রত্যেকটিতে হেরেছিল। বাংলাদেশ তাদের উড়িয়ে দিয়েছিল ১৪-০ গোলে। এরপর নেপালের কাছে ৪ গোলের হার। সেই বাংলাদেশ দলের ১৩ ফুটবলার আছেন এবারের অনূর্ধ্ব-১৮ দলে। সাথে যোগ হয়েছেন গতবছর এএফসি অনূর্ধ্ব-১৬ আসরের চূড়ান্ত পর্বে খেলা ১০ খেলোয়াড়। এদের সমন্বয়ে আজ পাকিস্তানের বিপক্ষে বিশাল জয়ই পাওয়ার কথা মৌসুমীদের।

শুধু এই আসরের শিরোপা জয়ের আত্মবিশ্বাস যোগাতেই যে রোববার বড় জয় দরকার তা নয়। নেপালকে চাপে রাখতেও তথা জরুরী। পাকিস্তানের জালে ১২ বার বল পাঠিয়ে নেপালীরা বুঝিয়ে দিয়েছে তারা ২ অক্টোবর গোলাম রাব্বানী ছোটন বাহিনীর জন্য বড় বাধা হতে পারে। অনূর্ধ্ব -১৫ ফুটবলে তারা বাংলাদেশের কাছে ৩ গোলে হারলেও প্রথমার্ধে সমান তালেই লড়ছিল। বাংলাদেশ যদি রোববার ১২ গোলের চেয়ে বড় ব্যবধানে জিততে পারে তাহলে ২ তারিখে নেপালের সাথে তাদের ড্র দরকার হবে সেমিতে দুর্বল প্রতিপক্ষকে পেতে। যে দৌড়ে আছে ভুটান ও মালদ্বীপ।

অনূর্ধ্ব-১৮ বাংলাদেশ দল সম্মিলিতভাবে কোনো প্রস্তুতি ম্যাচ খেলেনি। এটা তাদের বড় সমস্যা। রোববার পাকিস্তানের বিপেক্ষ তাদের ম্যাচটি এক অর্থে দল গোছানোর পর্বও। ঢাকা ত্যাগের আগে এমন ইংগিতই দিয়েছিলেন কোচ ছোটন। এই দলের সিনিয়র দশ ফুটবলার এক বছরেরও বেশী সময় ধরে আর্ন্তজাতিক ম্যাচের বাইরে। ফলে কৃষ্ণা, স্বপ্না, মৌসুমী. মারজিয়াদেরও আজ নিজেদের পরখ করে দেখার সুযোগ।

অনূর্ধ্ব -১৫র দলের ইনফর্ম স্ট্রাইকার তহুরা, আনুচিং দের সাথে স্বপ্না, কৃষ্ণাদের অর্ন্তভূক্তি ফরোয়ার্ড লাইনকে আরো শক্তিশালী করবে। বাংলাদেশের সম্ভাবনাময় ফরোয়ার্ড স্বপ্নার আজ ফের নিজেকে প্রমানের সুযোগ।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল