২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এবার ভুটানের সাথে বিদ্যুৎ উৎপাদনে সমঝোতায় যাচ্ছে বাংলাদেশ

-

নেপালের পর এবার ভুটানের সাথে জলবিদ্যুৎ উৎপাদনে সমঝোতা করতে যাচ্ছে বাংলাদেশ। ভারত-বাংলাদেশ যৌথ ওয়ার্কিং গ্রুপের গতকালের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। আজ দুই দেশের বিদ্যুৎ সচিব পর্যায়ের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, আজকের বৈঠকে অমীমাংসিত বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে। এর মধ্যে নেপালের জিএমআর-এর কাছ থেকে বিদ্যুৎ আমদানি, ভুটানের সাথে এমওইউ সই এবং ত্রিপুরা থেকে আরও ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি আলোচনায় প্রাধান্য পেয়েছে। বাংলা ট্রিবিউন।
বৈঠক সূত্র জানায়, কুমিল্লার উপর দিয়ে আরো ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিতে দুই দেশের ওয়ার্কিং গ্রুপ একমত হয়েছে। ত্রিপুরা থেকে এই বিদ্যুৎ বাংলাদেশে আসবে। এখন ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে। এখানেও একটি ব্যাক-টু-ব্যাক সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে।
ভারতের বিদ্যুৎ সচিব সুভাস চন্দ্র গার্গির নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল দুদিনের সফরে বাংলাদেশ রয়েছে। এ দলে রয়েছেন ভারতের সব থেকে বড় কোম্পানি ন্যাশনাল থার্মাল পাওয়ার কোম্পানির চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর (সিএমডি) গুরদীপ সিং। আজ সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ভারত-বাংলাদেশ সচিব পর্যায়ের বৈঠক হওয়ার কথা।
গতকাল প্রতিনিধি দলের সদস্যরা রামপাল বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি দেখতে প্রকল্প এলাকা পরিদর্শন করেন। বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস ভারতের প্রতিনিধি দলের সাথে ছিলেন।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ

সকল