২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এলজিইডির টেন্ডারে অনিয়মের অভিযোগ সংসদীয় কমিটিতে

-

সাইকোন সেল্টার নির্মাণে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) টেন্ডার প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ উঠেছে। এ অবস্থায় উপকূলীয় জেলা ভোলা, পটুয়াখালী, পিরোজপুর ও চট্টগ্রামে সাইকোন সেল্টার নির্মাণে অনিয়ম বন্ধে সংসদীয় কমিটির হস্তপেও কামনা করা হয়েছে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, সংসদীয় স্থায়ী কমিটিতে প্রাক যোগ্যতাসম্পন্ন ১১ জন ঠিকাদারের প থেকে গত ১৬ সেপ্টেম্বর লিখিত অভিযোগে বলা হয়েছে, টেন্ডার প্রক্রিয়ায় ১৫টি কোম্পানির মধ্যে প্রতিযোগিতার কথা থাকলেও মাত্র চারটি কোম্পানিকে কার্যাদেশ দেয়ার আয়োজন করা হচ্ছে। সংশ্লিষ্টদের পছন্দের ওই চারটি কোম্পানিকে নি¤œ দরদাতা দেখিয়ে প্রাক্কলিত ব্যয়ের চেয়ে ১৯ থেকে ২০ শতাংশ বেশি ব্যয় কার্যাদেশ দেয়া হচ্ছে। অথচ প্রতিযোগিতার মাধ্যমে কার্যাদেশ দেয়া হলে সরকারের ৪০০ কোটি সাশ্রয় হতো।
অভিযোগে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে অনিয়ম-দুর্নীতি ও টেন্ডারবাজিমুক্ত করার ঘোষণা দিলেও টেন্ডারপ্রক্রিয়ার মাধ্যমে বিদেশী সাহায্যের টাকা আত্মসাৎ করা হচ্ছে, যা বিদেশে দেশের ভাবমূর্তি ুণœ করবে। এ অবস্থায় স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে ওই টেন্ডার প্রক্রিয়া শেষ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির একজন সদস্য জানান, কমিটির আগামী বৈঠকে এই অভিযোগের বিষয়টি আলোচনা হওয়ার কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement