film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien
২৩ ফেব্রুয়ারি ২০২০

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন - ছবি : সংগৃহীত

মুক্তিযুদ্ধের শেষ লগ্নে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ডের শিকার হওয়া বুদ্ধিজীবীদের স্মরণে সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হচ্ছে।

১৯৭১ সালের এই দিনে দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, চিকিৎসক, প্রকৌশলী, শিল্পী, লেখক ও সাংবাদিকসহ অন্যান্য মেধাবী বাঙালিকে বাড়ি থেকে চোখ বেঁধে অজ্ঞাত স্থানে ধরে নিয়ে নৃশংসভাবে নির্যাতন ও হত্যা করা হয়।

ভোলায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার ভোরে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ ও যুগীরঘোল বধ্যভূমিতে জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার পৃথকভাবে পুষ্পস্তবক অর্পন করেন। এছাড়াও ভোলা মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান, কমান্ডারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পাশাপাশি শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত ও শিশু একাডেমিতে শিশুদের আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ফরিদপুরে শনিবার সকালে সাড়ে ৯টার দিকে টাউন থিয়েটারের হল রুমের সামনে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর রায়ের বাজারের ঘটনার প্রতীকী নাটক প্রদর্শনের আয়োজন করে জেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও নাট্যকাররা। এছাড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘স্মৃতিতে অম্লান’ শিরোনামের নাট্যানুষ্ঠানে অংশ নেয় সাজেদা কবিরউদ্দীন প্রাথমিক বিদ্যালয়, ঈশান ইন্সটিটিউশন, এসএ মান্নান ক্যাডেট স্কুলের শিক্ষার্থীরা।

সকালে কুমিল্লা সিটি পার্কের বঙ্গবন্ধু ম্যুরাল, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ ও শহীদ ডিসি সামছুল হক খান স্মৃতি ভাস্কর্য এবং শহীদ পুলিশ সুপার মুন্সী কবির উদ্দিন আহমেদ স্মৃতি ভাস্কর্যে পুস্পস্তবক অর্পন করা হয়। বঙ্গবন্ধু ম্যুরালসহ বিভিন্ন স্মৃতিস্তম্ভ ও ভাস্কর্যে পুস্পস্তবক অপর্ণ করেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

জেলার সকল মসজিদ, মন্দির, গির্জা, প্যগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়। বিকালে কুমিল্লা টাউনহল প্রাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

গাজীপুরে ভোরে সূর্যোদয়ের পর জেলা প্রশাসনের পক্ষ থেকে ভাওয়াল রাজবাড়ি মাঠ সংলগ্ন মুক্তিযুদ্ধের স্মৃতি ফলকের শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হয়। এসময় জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু নাসার উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মশিউর রহমানসহ জেলা প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কিশোরগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার জেলা প্রশাসনের উদ্যেগে কিশোরগঞ্জ কালেক্টরেট সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শ্রদ্ধা আর ভালবাসায় সুনামগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে র‌্যালি ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

রাঙ্গামাটি জেলা প্রশাসনের আয়োজনে শহীদ আব্দুল আলী মঞ্চে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নড়াইলের তিনটি উপজেলার নানা কর্মসূচির মধ্যদিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে শিশুদের মুক্তিযুদ্ধ ভিত্তিক রচনা, চিত্রাঙ্কন ও আবৃতি প্রতিযোগিতা, বঙ্গবন্ধু ও চার নেতার প্রতিকৃতিতে ও শহীদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পন প্রদীপ প্রজ্জ্বল, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন রয়েছে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ

স্বাধীনতার গৌরব থেকে বামপন্থীদের বাদ দেয়া যাবে না : মেনন ঢাকা ট্যাকসেস বারের সভাপতি ইকবাল সম্পাদক সূফী মামুন খালেদা জিয়াকে মিথ্যা মামলায় জেলে দিয়ে আ’লীগ নিজেদের ফাঁদে পড়েছে : হাসান সরকার বাহান্নর ভাষা আন্দোলনেই স্বাধীনতা সংগ্রামের বীজ বপন হয়েছিল : জি এম কাদের প্রতিবন্ধকতার দেয়াল ভেঙে নারীরা এগিয়ে যাচ্ছে : শিক্ষামন্ত্রী সাংবাদিক সুমন হত্যাচেষ্টা মামলায় আরো একজন গ্রেফতার খালেদা জিয়ার জামিন নিয়ে উচ্চ আদালতের দিকে তাকিয়ে বিএনপি ইনসাফ প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করতে হবে : খেলাফত মজলিস দেশ ত্যাগের সময়ে বিমানবন্দরে জালনোটসহ গ্রেফতার ৪ দুর্ঘটনায় ৪ নেতার মৃত্যুতে ছাত্রদলের শোক দেড় কেজি স্বর্ণসহ গ্রেফতারকৃত নীলুফা রিমান্ডে

সকল