১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


ডেমু ট্রেন ক্রয় প্রকল্প বাতিল করলেন প্রধানমন্ত্রী

-

বঙ্গবন্ধু হাইটেক পার্ক এবং ঢাকার মধ্যে রেল যোগাযোগের জন্য শাটল ট্রেনের জন্য ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন কেনার ৪৫১ কোটি টাকার প্রকল্পটি বাতিল করা হয়েছে। প্রকল্পটি বাতিল করে ডেমু ট্রেন কিনতে নিষেধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একনেক সভা শেষে আনুষ্ঠানিক ব্রিফিংয়ে পরিকল্পনা সচিব নুরুল আমীন প্রধানমন্ত্রীর এ অনুশাসনের কথা সাংবাদিকদের জানান। তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন, এর আগে কেনা ডেমু ট্রেনগুলো যেহেতু যাত্রীদের উপকারে আসেনি এবং অনেকগুলো নষ্ট হয়ে আছে, তাই নতুন করে এ ট্রেন কেনা হবে না।
প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় বঙ্গবন্ধু হাইটেক পার্ক এবং ঢাকার মধ্যে রেল যোগাযোগের জন্য শাটল ট্রেন ক্রয় প্রকল্প অনুমোদন দিতে গিয়ে এ নিষেধাজ্ঞা দেন প্রধানমন্ত্রী। সভায় ১০টি প্রকল্প উপস্থাপন করা হলে আটটির অনুমোদন দেয়া হয়েছে। বাতিল করা হয়েছে ডেমু ট্রেন ক্রয় এবং ছয়টি স্টেডিয়াম নির্মাণ প্রকল্প। সচিব জানান, অনুমোদিত প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে পাঁচ হাজার ১৪২ কোটি টাকা।
অনুমোদিত প্রকল্পগুলো হলো- ২৫৮ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে হলিডে মোড়-বাজারঘাটা-লারপাড়া (বাসস্ট্যান্ড) প্রধান সড়ক সংস্কারসহ প্রশস্তকরণ, ৬১ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন, ৩৪৪ কোটি ৯৩ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধু হাইটেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ, দুই হাজার ৬০৬ কোটি টাকা ব্যয়ে ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ, ৫৬০ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে পাবনা-নাটোর-সিরাজগঞ্জ জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্প, ২২৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে পার্বত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন প্রকল্প দ্বিতীয় পর্যায়, ৭৩ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ এবং এক হাজার ১২ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস প্রকল্প।
পরিকল্পনা সচিব জানান, প্রধানমন্ত্রী বলেছেন প্রকল্পটি সংশোধন করে অন্য কোনো ট্রেন কিনতে হবে। তবে তিনি ঢাকা থেকে কালিয়াকৈর পর্যন্ত নন স্টপ ট্রেন সার্ভিস চালু এবং অন্যান্য রুটে ট্রেনগুলো যাতে স্টেশন ধরে যায় সে ব্যবস্থা করারও নির্দেশ দেন। তিনি বলেন, কক্সবাজারকে পরিকল্পিতভাবে সাজাতে একটি মাস্টারপ্ল্যান তৈরি করার জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া আলাদাভাবে জেলা প্রশাসনকে আরো একটি মাস্টারপ্ল্য্যান তৈরি করতে বলা হয়েছে। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী বলেন, আগে মাস্টারপ্ল্যান হবে তারপরই উন্নয়ন প্রকল্প নিতে হবে। সেসব প্রকল্পের মানসম্মত বাস্তবায়ন করতে হবে এবং যেখানে-সেখানে বিল্ডিং তৈরি করা যাবে না। প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে কক্সবাজারকে রক্ষা করতে ঝাউবন সৃজনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সচিব জানান, কোরবানি ঈদে গরুসহ অন্যান্য পশুর চামড়া সংগ্রহ যাতে সঠিকভাবে করা হয় সেজন্য কসাইদের প্রশিক্ষণ দেয়ারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
রেল মন্ত্রণালয়ের প্রস্তাবনা থেকে জানা গেছে, ঢাকা থেকে ৫৭ কিলোমিটার দূরে কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক নির্মাণ করছে সরকার। এটির অবকাঠামো খাতে প্রায় সাড়ে ৩০০ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে। এটিই প্রথম হাই-টেক পার্ক, যেটা চালুর মাধ্যমে আইসিটি খাতের বিভিন্ন পণ্যের উৎপাদনের জন্য স্বনামধন্য বিদেশী বিভিন্ন কোম্পানিকে সুযোগ দেয়া হবে। এসব আইটি কোম্পানিতে উল্লেখযোগ্যসংখ্যক কর্মসংস্থান হবে। হাইটেক পার্ক থেকে দূরবর্তী স্থানে বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভালো পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন। তাই রেল যোগাযোগ স্থাপনের জন্য সাড়ে ৪০০ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু হাইটেক পার্ক কালিয়াকৈর এবং ঢাকার মধ্যে রেলসংযোগে ৬ সেট ডেমু ট্রেন সংগ্রহের জন্য প্রকল্পটির প্রস্তাব দেয়া হয়েছিল।

 


আরো সংবাদ



premium cement