২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ড. ইউনূসের রূপকল্প নিয়ে কার্টুন বই বের করবেন প্লানটু

-

জার্মানির উইসবাডেনে গত ১৮ মে অনুষ্ঠিত ‘ফ্রেন্ডস অব সোশ্যাল বিজনেস’ ফোরামে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ফ্রান্সের প্রখ্যাত লে মোদ পত্রিকার কার্টুনিস্ট প্লানটুর সাথে বৈঠক করেন। এর আগে এ বছরের ২৪ মার্চ লুক্সেমবার্গের গ্র্যান্ড ডাচেস আয়োজিত একটি মধ্যাহ্নভোজে প্রফেসর ইউনূসের সাথে আলাপকালে প্লানটু সামাজিক ব্যবসার ধারণার প্রতি গভীর আগ্রহ দেখান। এরই পরিপ্রেক্ষিতে প্লানটু জার্মানির এই ফোরামে প্রফেসর ইউনূসকে ‘শ্যাডো’ করতে ফ্রান্স থেকে আসেন। তাদের জার্মানিতে অবস্থানকালে প্লানটু সভ্যতার প্রতি কিছু গুরুতর হুমকি যেমন সম্পদ কেন্দ্রীকরণ, জলবায়ু পরিবর্তন, রাজনৈতিক চরমপন্থা ইত্যাদি বিষয়ে প্রফেসর ইউনূসের দৃষ্টিভঙ্গি এবং নতুন সভ্যতা তৈরিতে সামাজিক ব্যবসা ও ক্ষুদ্রঋণ কী ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে তার কয়েকটি সাক্ষাৎকার গ্রহণ করেন। এসব সাক্ষাৎকারের ফল হিসেবে তিনি প্রফেসর ইউনূসের কাজের ওপর একটা কার্টুন বই বের করার পরিকল্পনা করছেন বলে জানান।
প্লানটুর কাজের পরিধি ও প্রভাব বহু আগেই ফ্রান্স ছাড়িয়ে পৃথিবীর বহু দেশে বিস্তৃত। তিনি তার প্রতিষ্ঠান ‘কার্টুনিং ফর পিস’-এর মাধ্যমে বিশ্বের প্রখ্যাত অনেক কার্টুনিস্টকে সাথে নিয়ে শান্তিপূর্ণ পৃথিবী প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। প্রফেসর ইউনূসের সাক্ষাৎকারগুলো গ্রহণের সময় তিনি অনেক কার্টুন নির্মাণ করেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ

সকল