১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘ সারি : দালালচক্রের মাধ্যমে চলছে চাঁদাবাজি

-

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি স্বল্পতার কারণে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এতে করে দৌলতদিয়ায় ট্রাক ও কাভার্ডভ্যান ও যাত্রীবাহী বাসের লম্বা লাইন সৃষ্টি হয়েছে। এ সুযোগে দালালচক্রের মাধ্যমে চলছে চাঁদাবাজি।
দৌলতদিয়া ঘাট বিআইডব্লিউটিসি সূত্র জানায়, পরিত্র শবেবরাত ও সাপ্তাহিক ছুটির কারণে হঠাৎ এ রুটে যান বাহনের চাপ বেড়ে গেছে। কিন্তু নদী পারাপারে সেই তুলনায় ফেরি বাড়ানো সম্ভব হয়নি। বর্তমানে এ রুটে মাত্র ছোট-বড় মিলে ১৫টি ফেরি চলাচল করছে। ফলে বৃহস্পতিবার থেকে গাড়ির চাপ বাড়তে থাকায় যানবাহন পারাপার স্বাভাবিক রাখা সম্ভব হয়নি। এতে করে দৌলতদিয়া ঘাটে শতাধিক পণ্যবাহী গাড়ি আটকে আছে। তবে যাত্রীবাহী বাস ও কাঁচামাল বোঝাই গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে।
সরেজমিন শুক্রবার বেলা সাড়ে ১১টায় ফেরিঘাট থেকে মহাসড়কের গোয়ালন্দ ফিডমিল পর্যন্ত প্রায় ৪ কিমি জুড়ে এবং টার্মিনাল মিলিয়ে দৌলতদিয়ায় অন্তত ৫ শতাধিক ট্রাক ও কাভার্ডভ্যান আটকে থাকতে দেখা যায়। এ সুযোগে এক শ্রেণীর দালালচক্র পুলিশকে ম্যানেজ করার নামে আটকে পড়া ট্রাকচালকদের কাছ থেকে গাড়িপ্রতি ১০০০-৩০০০ টাকা পর্যন্ত আদায় করছে। দালালদের টাকা দিলে অপচনশীল মালভর্তি গাড়ি কাঁচামালের গাড়ি হিসেবে পার হচ্ছে। টাকা দিতে না পাড়লে দিনের পর দিন সিরিয়ালে দাঁড়িয়ে থাকলেও ফেরির টিকিট মিলছে না। আটকে থাকা যানবাহন শ্রমিকেরা চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।
এ সময় বরিশাল থেকে আসা ট্রাকচালক হাসান জানান, জাহিদ নামে এক ব্যক্তি ট্রাফিক পুলিশের ভয় দেখিয়ে তার কাছ থেকে ১০০০ টাকা নেয়। তাছাড়া সিরিয়ালে থাকা কুষ্টিয়া, ঝিনাইদা, মাগুড়া থেকে আসা অসংখ্য চালক চাঁদাবাজির অভিযোগ করেন।
এ বিষয়ে দৌলতদিয়া ঘাটে ট্রাফিক পুলিশের সার্জন আরাফাত জানান, পুলিশের কথা বলে কেউ টাকা নিচ্ছে এমন অভিযোগ আমাদের কাছে নেই। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
দৌলতদিয়া ঘাট বিআইডব্লিউটিসির ম্যানেজার শফিকুল ইসলাম জানান, পবিত্র শবেবরাত ও সাপ্তাহিক ছুটির কারণে বুধবার থেকে এ রুটে যানবাহনের চাপ বেড়েছে। কিন্তু সে তুলনায় ফেরির সংখ্যা বাড়ানো সম্ভব হয়নি। তাছাড়া এ বহরে থাকা শাহ মুখধুম ও শাহ আলী নামে দু’টি ফেরি মেরামতে আছে। যানবাহনের চাপ সামাল দিতে আরো ৩-৪টি বড় ফেরি দরকার। সেখানে মাত্র ১৫টি ফেরি চলাচল করছে।

 


আরো সংবাদ



premium cement

সকল