১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


জনসভা থেকে আড়াই শ’ নেতাকর্মী গ্রেফতার করা হয়েছে : বিএনপি

বিএনপির সমাবেশ থেকে আটককৃতদের তোলা হচ্ছে পুলিশ ভ্যানে : নয়া দিগন্ত -

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত জনসভা শেষে নিজ গন্তব্যে রওনা হওয়ার সময় মহানগরীর বিভিন্ন রাস্তা থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের আড়াই শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গত রাতে এক বিবৃতিতে তিনি বলেন, বর্তমান ভোটারবিহীন সরকার জনসমাগম দেখলেই আঁতকে উঠছে। কারণ তাদের পায়ের নিচের শেষ মাটিটুকুও আর অবশিষ্ট নেই।
তিনি বলেন, ক্ষমতার দম্ভে আওয়ামী সরকার পুলিশকে লেলিয়ে দিচ্ছে বিএনপি নেতাকর্মীদের ওপর। কিন্তু বর্তমান সরকারের সময় ফুরিয়ে এসেছে। এবার তারা আর জনগণের অধিকার ছিনিয়ে নিতে পারবে না। বর্তমান স্বৈরাচারী শাসকদের পতন ঘটাতে জনগণ এখন আরো বেশি ঐক্যবদ্ধ।
বিবৃতিতে জানানো হয়Ñ জনসভাকে কেন্দ্র করে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য মজিবুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাংগঠনিক সম্পাদক সোহেল রহমানকে গ্রেফতার করে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়ার কথা জানা গেলেও পুলিশের পক্ষ থেকে অস্বীকার করা হচ্ছে। এ ছাড়া ২০ নম্বর ওয়ার্ড বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো: হারুন, ওয়ারী থানা বিএনপি নেতা লিঠু, নিউ মার্কেট থানা বিএনপি নেতা জসিম, আলমগীর, মোয়াজ্জেম, নওগাঁ জেলাধীন বদলগাছি থানা যুবদল নেতা জহিরুল ইসলাম, পাবনা জেলাধীন সাঁথিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সামসুর রহমান, টাঙ্গাইল জেলা বিএনপি নেতা মনি পাহিনী, হৃদয়, সম্রাট পাহিনীসহ ১০ জন, নোয়াখালীর সুবর্ণচর বিএনপি নেতা ও ঢাকায় সুর্বণচর জাতীয়তাবাদী ফোরামের সভাপতি এম এ কালাম, ঢাকা মহানগর দক্ষিণ জাসাসের সাবেক সাধারণ সম্পাদক খালেদ এনাম মুন্না, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দল নেতা আবুল কালাম, স্বেচ্ছাসেবক দল নেতা মেহেদী হাসান লিটু, নাঙ্গলকোট থানা ছাত্রদলের সদস্য আহসান মজুমদার নিশাত, যুবদল নেতা ইসমাইল মজুমদার, মো: শিহাব খন্দকার, বটতলী ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক মো: ইয়াসিন আলী, সহসভাপতি মনছুর আহম্মদ ভূঁঞা, জোড্ডা ইউনিয়ন যুবদল নেতা মো: ছাদেক, ছাত্রদল নেতা মো: ওমর ফারুক খোকন, বটতলী ইউনিয়ন ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক ইসরাফিল হোসেন সুমনসহ আড়াই শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। অবিলম্বে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তির জোর দাবি জানান মির্জা ফখরুল।
অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব দলের জাতীয় নির্বাহী কমিটির অর্থবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার খালেদ মাহবুব শ্যামল মিথ্যা মামলায় ব্রাহ্মণবাড়িয়া আদালতে হাজিরা দিতে গেলে জামিন বাতিল করে তাকে জেলহাজতে প্রেরণ করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।
সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে গতকাল রোববার ঢাকার প্রবেশপথ আমিনবাজার, গাবতলীর পর্বত মোড়, বিরুলিয়া এলাকায় পুলিশি তল্লাশির ফলে হাজার হাজার মানুষ হেঁটে ঢাকায় প্রবেশ করেন। এতে সাধারণ মানুষ প্রচণ্ড গরমে চরম দুর্ভোগে পড়েন।
ঢাকা-আরিচা মহাসড়কে সারা দিনই ঢাকাগামী যানবাহন সীমিত আকারে চলতে দেখা যায়। অনেকে গন্তব্যস্থলে যেতে না পারায় বাসায় ফিরে যান। বিএনপি থেকে অভিযোগ করা হয়, সমাবেশে যাওয়ার পথে সাভারের বিরুলিয়া ব্রিজ এলাকা থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের ১৩ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
বিএনপি ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পুলিশ বিরুলিয়া ব্রিজ এলাকা থেকে ঢাকাগামী দুটি হায়েস গাড়ি তল্লাশি চালিয়ে বিএনপি ও অঙ্গসংগঠনের ১৩ নেতাকর্মীকে আটক করেছে। সাভার থানা বিএনপির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জানান, বিরুলিয়া ব্রিজ এলাকা থেকে পুলিশ আটককৃতদের থানায় নিয়ে যায়।
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নাশকতার অভিযোগে আড়াইহাজার থানা পুলিশ বিএনপির চার নেতাকর্মীকে গ্রেফতার করেছে। শনিবার রাতে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন নোয়াপাড়ার রুপচান মিয়া, কলাগাছিয়ার ইয়াসিন মোল্লা, উলুকান্দির দুলাল মিয়া ও নাগড়া পাড়ার মনির হোসেন।
আড়াইহাজার থানার ওসি এম এ হক জানান, পুলিশ রোববার সকালে গ্রেফতারকৃত ৪ জনসহ ১৫ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ৩০- ৩৫ জনকে আসামি করে থানায় মামলা দায়ের করেছে।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নাশকতার অভিযোগে রূপগঞ্জে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে আবারো মামলা দায়ের করেছে পুলিশ। রোববার দুপুরে রূপগঞ্জ থানার সহকারী উপপরিদর্শক নাছির উদ্দিন বাদি হয়ে ২৩ জনের নাম উল্লেখ করে মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ তিন জনকে গ্রেফতার করেছে।
গ্রেফতারকৃতরা হলেন, উপজেলার ভায়েলা এলাকার আয়নালের ছেলে যুবদল নেতা আলমগীর হোসেন, নাহাটি এলাকার ফজলুল হকের ছেলে ছাত্রদল কর্মী কাউসার ও বাড়িয়াছনি এলাকার হাসু ওরফে আবুল হাসেমের ছেলে যুবদল নেতা আমিন।
এ দিকে পুলিশ বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালানোয় গ্রেফতার আতঙ্কে নেতাকর্মীরা পালিয়ে বেড়াচ্ছেন। উল্লেখ্য, গত দুই মাসে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে ৮টি নাশকতা ও নাশকতা পরিকল্পনা মামলা দায়ের করেছে পুলিশ।
নবাবগঞ্জ (দিনাজপুর) সংবাদদাতা জানান, নবাবগঞ্জে গত শনিবার রাতে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে জামায়াত ও বিএনপির ৯ নেতাকর্মীকে আটক করেছে থানা পুলিশ। নবাবগঞ্জ থানার অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার জানান, আটককৃত ৯ জনের মধ্যে ৭ জন জামায়াতের কর্মী ও সমর্থক এবং ২ জন বিএনপির কর্মী। এদের বিরুদ্ধে বিস্ফোরক আইনে মামলা দিয়ে আদালতে পাঠানো হয়েছে।
কেশবপুর (যশোর) সংবাদদাতা জানান, কেশবপুর থানার পুলিশ ২৯ সেপ্টেম্বর রাতে বিশেষ অভিযান চালিয়ে উপজেলার ঝিকরা গ্রামের মৃত শের আলীর ছেলে সাগরদাঁড়ী ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক ও কেশবপুর থানা বিএনপির সদস্য আকরাম হোসেন খানকেকে (৪৮) চিংড়া বাজার থেকে গ্রেফতার করেছে। পুলিশ জানায়, তার বিরুদ্বে নাশকতা মামলা রয়েছে।
এ দিকে একই অভিযানে কেশবপুর-সাগরদাঁড়ী সড়কের বাগদহা ঈদগাহ মোড় নামক স্থান থেকে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার দণি ডুমুরিয়া গ্রামের মৃত রুস্তম আলী ফকিরের ছেলে মাহাবুর রহমানকে (৪৫) ৫৫ পিস ইয়াবাসহ গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় কেশবপুর থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে। গ্রেফতারকৃতদের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।
মনোহরদী (নরসিংদী) সংবাদদাতা জানান, মনোহরদীতে বিএনপি ও জামায়াতের অর্ধশতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে নাশকতা চেষ্টার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে এবং পৌর কাউন্সিলরসহ তিনজনকে আটক করেছে পুলিশ।
আটককৃতরা হলেন মনোহরদী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও পৌর যুবদলের সাধারণ সম্পাদক আকরাম হোসেন, উপজেলা যুবদল নেতা সাইফুল ইসলাম শিপন এবং ছাত্রদল নেতা মনির হোসেন। মনোহরদী থানার এসআই আব্দুস সোবহান বাদি হয়ে গত শনিবার এ মামলা করেন।
এ মামলায় বিএনপি নেতা এবং সাবেক পৌর মেয়র আব্দুল খালেক, বর্তমান সদস্যসচিব আমিনুর রহমান সরকার দোলন, জেলা জামায়াতের মজলিশে শূরা সদস্য অধ্যক্ষ শাহ মোহাম্মদ জাকারিয়াসহ আঠার জনকে এজাহারভুক্ত এবং অজ্ঞাত প্রায় চল্লিশ জনকে আসামি করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল