১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


নির্বাচনের আগে নেতাকর্মীদের ঘরছাড়া করার অভিযোগ

বিএনপি ও জামায়াতের ৪ শ’ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা : ৪৩ আটক

-

দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ বিএনপি ও জামায়াতের ৪৩ জন নেতাকর্মীকে আটক করেছে। এ ছাড়া কথিত নাশকতার আশঙ্কায় ও নাশকতার অভিযোগে দল দু’টির প্রায় ৪ শ’ নেতাকর্মীর নামে অস্ত্র ও মাদক আইনে মামলা হয়েছে। বিএনপি ও জামায়াত নেতাদের অভিযোগ, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকার তাদের নির্বাচনী মাঠ ছাড়া করার অংশ হিসেবে এ গ্রেফতার ও হামলা মামলা শুরু করেছে।
ওসমানীনগর (সিলেট) সংবাদদাতা জানান, সিলেটের ওসমানীনগরে নাশকতার অভিযোগে উপজেলা বিএনপির সভাপতি, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যানসহ ১৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল তাদের আদালতে প্রেরণ করা হলে আদালত তাদের জেলহাজতে প্রেরণ করেন।
জানা যায়, গত সোমবার রাত ১০টায় উপজেলা বিএনপির সভাপতি সাবেক চেয়ারম্যান সৈয়দ মতাহির আলী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও দয়ামীর ইউপি চেয়ারম্যান এস টি এম ফখর উদ্দিন, যুগ্ম সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গয়াস মিয়া, গোয়ালাবাজার ইউপি বিএনপির সভাপতি ও সাবেক চেয়ারম্যান সৈয়দ কওছর আহমদ, থানা বিএনপি নেতা কয়েছ চৌধুরী, আবুল কালাম, ইরশাদ রশিদ জিলু, সিরাজুল ইসলাম, হাদিস খান, আব্দুল মান্নান, সার্জন মিয়া, কমরু মিয়া, শরিফ আহমদ চৌধুরী, ছাত্রদল নেতা রকিব আলী, আতিকুল ইসলাম ও উপজেলা স্বেচ্ছাসেবক দল নেতা কামাল আহমদ পারভেজকে আটক করে পুলিশ। তাদের বিরুদ্ধে ওসমানীনগর থানায় নাশকতার অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে। ওসমানীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী মাহমুদ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে একটি বৈঠক থেকে তাদের আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে নাশকতার অভিযোগ রয়েছে।
নিয়ামতপুর (নওগাঁ) সংবাদদাতা জানান, নওগাঁর নিয়ামতপুরে পুলিশের চার দিনের বিশেষ অভিযানে ১৩ জনকে গ্রেফতার হয়েছেন। গত ১ সেপ্টেম্বর থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত চার দিনে আটককৃতরা হলেন: উপজেলার সদর ইউনিয়নের মিজানুর রহমান, রুদ্রপুর গ্রামের জোহর আলী, ইসাহাক আলী, কালাম, খাইরুল ইসলাম, ভাবিচা গ্রামের তেবর রহমান, উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের বালাতৈড় গ্রামের ইউনুস আলী, পাড়ইল ইউনিয়নের গন্ধশাইল টুকিয়াপাড়ার হারান সরদার, সদর ইউনিয়নের নিয়ামতপুর চৌধুরীপাড়ার শফিক (বাবু), শ্রীমন্তপুর ইউনিয়নের রাজাপুর গ্রামের তোফাজ্জল সালেহীন শাহাদাত, হরিপুর গ্রামের মামুনুর রশিদ, হাজীনগর ইউনিয়নের কুশমইল মাদরাসা পাড়ার ওয়াজেদ আলী এবং ওয়াজেদ আলীর ছেলে মাসুদ রানা।
এ বিষয়ে অফিসার ইন চার্জ তরিকুল ইসলাম বলেন, আমাদের এই বিশেষ অভিযান আগামী ১০ তারিখ পর্যন্ত। মাদকের সাথে কোন আপস নেই। যেকোনো মূল্যে নিয়ামতপুর উপজেলা থেকে মাদককে নির্মূল করতে হবে। আর এ কাজে সফল হতে যা যা করণীয় আমরা তাই করব।
ছাগলনাইয়া-পরশুরাম (ফেনী) সংবাদদাতা জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিজ নির্বাচনী এলাকা ফেনীর ছাগলনাইয়া ও পরশুরামে পৃথক তিন মামলায় বিএনপি ও অঙ্গসংগঠনের ৩২০ নেতাকর্মীর নামে বিস্ফোরক ও নাশকতা আইনে মামলা দায়ের করেছে পুলিশ।
বিএনপি নেতাদের অভিযোগ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিজ নির্বাচনী এলাকা ফেনী-১ আসন ছাগলনাইয়া, পরশুরাম ও ফুলগাজী উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীসহ অসংখ্য রাজনীতিক হয়রানিমূলক মামলায় জর্জরিত। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নেতাকর্মীদের নামে পুলিশের দায়ের করা মামলার কারণে বিএনপির এ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা নতুন করে গ্রেফতার আতঙ্কে রয়েছেন বলে জানা গেছে।
বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক জালাল আহম্মদ মজুমদার বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে পুলিশের নতুন করে দায়ের করা মামলাগুলোকে মিথ্যা বলে দাবি করে তার তীব্র নিন্দা জানিয়েছেন।
বড়াইগ্রাম (নাটোর) সংবাদদাতা জানান, নাটোরের বড়াইগ্রামে পৌর বিএনপি ও ছাত্রদলের আট নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার রাতে তাদেরকে আটক করা হয়েছে। আটককৃতরা হলেন- উপজেলার মৌখাড়া গ্রামের বড়াইগ্রাম পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল মজিদ সরকার ও উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক সরকার, শহর ছাত্রদলের সভাপতি শাহাদত হোসেন শামীম, গোয়ালফা গ্রামের বিএনপি সমর্থক শেখ আশরাফুল ইসলাম আকাশ, মৌখাড়া গ্রামের মুদিদোকানদার আকতার হোসেন শেখ, নটাবাড়িয়া গ্রামের টিটু শেখ ও সজীব হোসেন ও কালিকাপুর গ্রামের সাজদার হোসেন।
বড়াইগ্রাম শহর ছাত্রদলের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপুল জানান, সোমবার সন্ধ্যায় মৌখাড়া বাজারের বিএনপি কার্যালয়ে তারেক রহমানের কারামুক্তি দিবস উপলক্ষে কেক কাটা ও সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। মূলত পুলিশের অনুমতি না নিয়ে এই অনুষ্ঠান করায় নেতাকর্মীদের আটক করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন। বড়াইগ্রাম থানার ওসি দিলিপ কুমার দাস জানান, জামায়াত-বিএনপি নেতাকর্মীরা সংঘবদ্ধ হয়ে নাশকতা সৃষ্টি করার লক্ষ্যে ঘরোয়া সভা করেছে এমন সংবাদের ভিত্তিতে তাদেরকে আটক করা হয়েছে।
পিরোজপুর সংবাদদাতা জানান, জামায়াতে ইসলামী পিরোজপুর জেলা শাখার আমির তফাজ্জল হোসাইন ফরিদসহ বিএনপি ও জামায়াতে ইসলামীর ৩৬ নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশ বাদি হয়ে সন্ত্রাসবিরোধী আইনে ১ সেপ্টেম্বর একটি মামলা দায়ের করেছে।
মামলার আসামিরা হলেনÑ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো: সাইদুল ইসলাম কিসমত, জেলা বিএনপির স্বনির্ভরবিষয়ক সম্পাদক শিকদার মল্লিক, ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সর্দার কামরুজ্জামান চান, মৎস্যজীবী দলের জেলা সভাপতি তরিকুল ইসলাম নজিবুল, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি শেখ হাসানুল কবির লীন, জেলা বিএনপির দফতর সম্পাদক মো: তৌহিদুল ইসলাম, বিএনপির সহসাংগঠনিক সম্পাদক শেখ রিয়াজ উদ্দিন রানা, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মো: মিজানুর রহমান শাহিন, ছাত্রদলের জেলা কমিটির সাধারণ সম্পাদক বদিউজ্জামান রুবেল, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুজ্জামান, শ্রমিক দলের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল জব্বার মোল্লা, ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন কুমার, ছাত্রদল নেতা রায়হান রাজু, সাবেক ওয়ার্ড কমিশনার মেজবা উদ্দিন মিশু, জেলা ছাত্রদলের সহসভাপতি ইমরান আহমেদ সজীব ও খায়রুল ইসলাম রাজু, ছাত্রদল নেতা মাসুদ শেখ, স্বেচ্ছাসেবক দলের জেলা কমিটির সাধারণ সম্পাদক সাইদুর রহমান মুরাদ, ছাত্র নেতা পরাগ সর্দার, মো: রুবেল, গোলাম রসুল, মো: হাসিব খান, তুষার, সাবেক ছাত্রদল নেতা মিজানুর রহমান ওরফে ডিম মিজান, জামায়াতে ইসলামীর জেলা আমির সাবেক অধ্যক্ষ তফাজ্জল হোসাইন ফরিদ, পিরোজপুর পৌরসভা জামায়াতের আমির মো: জহিরুল হক, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, পিরোজপুর নেছারিয়া মাহমুদিয়া সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা গাজী রুহুল আমিন, পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড জামায়াতের সেক্রেটারি আবদুস ছত্তার, বায়তুলমাল সম্পাদক মো: ইছাহাক আলী খান, জামায়াতকর্মী আব্দুল ওয়াদুদ, মাওলানা বেলায়েত হোসেন, আব্দুর রাজ্জাক শেখ, এমাম হোসেন, বাতেন ও এসকে রানা। আসামিদের মধ্যে সাইদুল ইসলাম কিসমত, হাসানুল কবির লীন, নজিবুল ইসলাম, সালাউদ্দিন কুমার, রায়হান রাজু ও জব্বার মোল্লাকে পুলিশ আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে।
তানোর (রাজশাহী) সংবাদদাতা জানান, রাজশাহীর তানোরে বিএনপি-জামায়াতের ৩০ জন নেতাকর্মীর নামে নাশকতার মামলা করা হয়েছে। এ মামলায় জামায়াত নেতা ওবাইদুর রহমানকে আটক করেছে পুলিশ। আটককৃত ওবাইদুর রহমান কামারগাঁ বারোঘরিয়া গ্রামের বাসিন্দা এবং জামায়াতের তানোর উপজেলা কমিটির সদস্য ও রোকন। সোমবার রাত ১১টায় কামারগাঁ ইউনিয়নের বারোঘরিয়া মোড়ের নিজের ব্যবসা প্রতিষ্ঠান (ঔষধের দোকান) থেকে তাকে আটক করে পুলিশ।
এ বিষয়ে তানোর থানার এসআই আনোয়ার বাদি হয়ে ওবাইদুরসহ নামধারী বিএনপি-জামায়াতের ৩০ জন নেতাকর্মী ও অজ্ঞাত আরো ৩৫ জন নেতাকর্মীকে অভিযুক্ত করে রাতে থানায় মামলা করেন। সেই মামলায় ওবাইদুর রহমানকে গ্রেফতার দেখিয়ে গতকাল মঙ্গলবার সকালে জেলহাজতে পাঠিয়েছে।
তানোর থানার ওসি রেজাউল ইসলাম বলেন, বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা গোপন বৈঠক করছিল মর্মে খবর পেয়ে রাতে ঘটনাস্থলে যাওয়া মাত্র তারা পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে ৮টি বোমাসহ উপজেলা জামায়াতের রোকন ওবাইদুর রহমানকে আটক করি। থানায় মামলা হয়েছে। অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের পাঁচ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার দিবাগত গভীর রাতে রাজশাহী নগরী ও জেলার তানোর উপজেলা থেকে তাদের গ্রেফতার করা হয়। এদের মধ্যে জামায়াতের এক মহিলা কর্মীও রয়েছেন।
গ্রেফতারকৃতরা হলেন রাজশাহী মহানগর শিবির নেতা ইসমাইল হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হল শিবিরের সভাপতি শাকিব হোসেন, জিয়াউর রহমান হল শিবিরের সেক্রেটারি সাকিব হোসেন এবং জামায়াতের মহিলা কর্মী রাশেদা বেগম। এদের মধ্যে ইসমাইলকে নগরীর বোয়ালিয়া এবং অপর তিনজনকে মতিহার থানা পুলিশ গ্রেফতার করেছে। এ ছাড়া জেলার তানোর উপজেলা থেকে ওবায়দুর রহমান নামে জামায়াতের এক নেতাকে গ্রেফতার করা হয়েছে।
মহানগর পুলিশ জানায়, নগরীর সাধুর মোড় এলাকার একটি ছাত্রাবাস থেকে শিবির নেতা ইসমাইল হোসেনকে গ্রেফতার করা হয়। পুলিশের দাবি, গ্রেফতারকালে তার কক্ষ থেকে তিনটি ককটেল ও বোমা তৈরির নানা সরঞ্জাম জব্দ করা হয়।
এদিকে সোমবার গভীর রাতে জেলার তানোর উপজেলার বারোঘরিয়া গ্রামের নিজ বাড়ি থেকে ওবায়দুর রহমান নামে এক জামায়াত নেতাকে গ্রেফতার করা হয়। পুলিশের দাবি, গ্রেফতারকালে তার বাড়ি থেকে চারটি ককটেল ও পাঁচটি পেট্রল বোমা উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে তানোর থানায় মামলা করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। গ্রেফতারকৃতদের গতকাল আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয় বলে মহানগর ও জেলা পুলিশ জানিয়েছে।

 


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল