২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে অভিবাসী শিশুদের বিচ্ছিন্ন করার বিরুদ্ধে ডেমোক্র্যাটদের বিক্ষোভ, মেলানিয়ার উদ্বেগ

-

অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নেয়া ‘জিরো টলারেন্স’ নীতির আওতায় অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের থেকে শিশুদের বিচ্ছিন্ন করার পদেেপর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন ডেমোক্র্যাটরা। আর প্রশাসনের এই নীতির বিরুদ্ধে দাঁড়িয়েছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নেয়া ‘জিরো টলারেন্স’ নীতির বিরুদ্ধে ডেমোক্র্যাট নেতার নেতৃত্বে নিউ জার্সি ও টেক্সাসে বিােভ হয়েছে। অবৈধ অভিবাসীদের আটককেন্দ্রের সামনে রোববার অনুষ্ঠিত এ বিােভে হাজার হাজার মানুষ যোগ দেন।
একই দিনে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের মুখপাত্র স্টেফানি গ্রিশাম জানিয়েছেন, অভিবাসী শিশুদের তাদের মা-বাবা থেকে বিচ্ছিন্ন করাকে ঘৃণার চোখে দেখছেন মেলানিয়া। বারাক ওবামার ডেমোক্র্যাট প্রশাসনের অধীনে এ সংক্রান্ত আইন প্রণীত হলেও মেলানিয়া মনে করছেন, কখনো কখনো হৃদয় দিয়েও শাসনকার্য পরিচালনা করতে হয়। অভিবাসননীতিতে সংস্কার আনতে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের ঐকমত্য পদেেপর প্রত্যাশা করেছেন তিনি।
মেক্সিকোর অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের পরিচালিত কঠোর অভিযানে অনেক পূর্ণবয়স্ক নারী-পুরুষ আটক হওয়ায় এক হাজার ৯৯৫ জন শিশু তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের রুখতে সম্প্রতি ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন। এ নিয়ে সমালোচনার জবাবে শুরু থেকেই প্রেসিডেন্ট ট্রাম্প বলে আসছেন, তিনি নতুন কোনো অভিবাসননীতি গ্রহণ করেননি। বিগত ডেমোক্র্যাট প্রশাসনের নেয়া নীতি মেনেই মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের বিরুদ্ধে পদপে নিচ্ছেন তিনি। অবশ্য অবৈধ অভিবাসীদের পরিবার থেকে বিচ্ছিন্নকরণের ঘটনা আগের মার্কিন প্রশাসনগুলোতেও দেখা গেছে। তবে মানবাধিকারকর্মীরা বলছেন, সে সংখ্যাটা অনেক কম ছিল। অতীতে দেখা গেছে, যেসব লোক অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করত এবং অপরাধের কোনো রেকর্ড ছিল না তাদের আইনের আওতায় অপরাধী সাব্যস্ত না করে শুধুই অস্থায়ীভাবে আটক করা হতো কিংবা বিতাড়িত করার সুপারিশ করা হতো। মা ও শিশুরা সাধারণত একসঙ্গেই থাকত। তবে ট্রাম্প প্রশাসন সব ধরনের অবৈধ অভিবাসন প্রত্যাশীর বিরুদ্ধে আইনগত ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করার প্রথম ছয় সপ্তাহেই প্রায় দুই হাজার শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অতীতে এমন নজির দেখা যায়নি।
রোববার টেক্সাসের ম্যাকালেনে বর্ডার পেট্রোল প্রসেসিং সেন্টার পরিদর্শন করেন সিনেটর জেফ মের্কেলিসহ বেশ কয়েকজন ডেমোক্র্যাট আইনপ্রণেতা। টেক্সাসের সিনেট আসনের নির্বাচনে ডেমোক্র্যাটপ্রার্থী বেটো ও’ রোরকে একটি বিােভ মিছিলের নেতৃত্ব দেন। বিােভে যোগ দেন হাজার হাজার মানুষ। অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের কাছ থেকে শিশুদের বিচ্ছিন্ন করার পদপে বন্ধের আহ্বান জানান তারা। যা ঘটছে তার বোঝা বহনের জন্য বিােভকারীদের প্রস্তুত থাকতে বলেছেন বেটো ও’ রোরকে। তিনি বলেন, ‘আমি চাই আমাদের অনেকের জন্য এ বোঝা অস্বস্তিদায়ক হোক, যেন আমরা ব্যবস্থা নিতে বাধ্য হই। যারা জনগণের আস্থার জায়গায় আসীন আছেন এবং আমাদের দেশের জন্য যাদের সঠিক কাজটি করার মতা আছে, তাদের ওপর এটি চাপ তৈরি করবে।’
শুধু ডেমোক্র্যাটরাই নয়, কতিপয় সংস্কারপন্থী রিপাবলিকানও ট্রাম্পের ‘জিরো টলারেন্স নীতি’র বিরোধী। অভিবাসন প্রত্যাশীদের সন্তানদের তাদের থেকে বিচ্ছিন্ন না করতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। শনিবার এ নীতি নিয়ে আরো বিস্তারিত তথ্য চেয়ে হোয়াইট হাউসকে চিঠি লিখেছেন সিনেটর সুসান কলিনস ও জেফ ফেক।
ডোনাল্ড ট্রাম্প শিশুদের এই বিচ্ছিন্নকরণ প্রক্রিয়ার জন্য দায়ী করছেন ‘ডেমোক্র্যাটদের প্রণীত’ আইনকে। তবে অতীতের অভিবাসন নীতির সাথে সাম্প্রতিক পদেেপর পার্থক্য টানতে গিয়ে সমালোচকেরা উল্লেখ করেছেন সে দেশের জাস্টিস ডিপার্টমেন্টের নেয়া সিদ্ধান্তকে। ডিপার্টমেন্টের পে অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্সের গত মাসে সিদ্ধান্ত ঘোষণা করেছেন, অপরাধী-নিরপরাধ নির্বিশেষে প্রথমবারের মতো কেউ অবৈধভাবে সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করলেও তাকে অপরাধী সাব্যস্ত করে আইনের আওতায় নেয়া হবে। শিশুদের যেহেতু অপরাধী বিবেচনা করার সুযোগ নেই, সে কারণে তারা পূর্ণবয়স্ক অভিভাবকদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন।
মার্কিন স্বরাষ্ট্র দফতরÑ হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, ১৯ এপ্রিল থেকে ৩১ মে সময়ের মধ্যে আটক হওয়া এক হাজার ৯৪০ পূর্ণ বয়স্ক ব্যক্তির সাথে থাকা এক হাজার ৯৯৫ জন শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন হয়েছে। এদের মধ্যে কার বয়স কত, মার্কিন প্রশাসনের প থেকে তা জানানো হয়নি। ওই শিশুরা হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস বিভাগের তত্ত্বাবধানে রয়েছে। রোববার সিবিএসের ফেস দ্য নেশন অনুষ্ঠানে কলিন্স বলেন, ‘এসব শিশুকে তাদের মা-বাবা থেকে আলাদা করাটা আমাদের আমেরিকান মূল্যবোধের সাথে অসঙ্গতিপূর্ণ।


আরো সংবাদ



premium cement
‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায়

সকল