২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


ডাক্তারের চেষ্টায় পাল্টাচ্ছে হাসপাতালের রূপ, বাড়ছে সেবার মান

ডাক্তারের চেষ্টায় পাল্টাচ্ছে হাসপাতালের রূপ, বাড়ছে সেবার মান - ছবি : সংগ্রহ

অপরিচ্ছন্ন পরিবেশ, অপ্রতুল বেড সংখ্যা, জলাবদ্ধতা, বিশুদ্ধ পানির অভাব এমনই অবস্থা ছিল মাগুরার মোহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের। তবে স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মকছেদুল মোমিনের প্রচেষ্টায় বদলে যাচ্ছে হাসপাতালের চিত্র। সেবার মান বৃদ্ধি পাওয়ায় দিন দিন বাড়ছে রোগীর সংখ্যা । রোগী ও স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে আশার আলো।

এখন হাসপাতালে প্রবেশ করতেই চোখে পড়ে পুষ্প শোভিত বাগান।

এছাড়াও হাসপাতাল সূত্রে জানা যায়, ৫০ শয্যার এই হাসপাতালে স্থানীয় ব্যবস্থাপনায় ১২টি অতিরিক্ত বেড সংযোজন করা হয়েছে। গাইনি কনসালটেন্ট না থাকা সত্ত্বেও স্বাভাবিক প্রসব, বৃদ্ধি নিজস্ব অর্থায়নে রাতে আলোকসজ্জা, উপজেলা প্রশাসনের সহায়তায় নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা, বহিঃবিভাগে রোগীদের বসার ব্যবস্থা এবং সেগুলো টাইলস দিয়ে সুসজ্জিত করা হয়েছে।

তাছাড়া সরকারি ব্যবস্থাপনায় হাসপাতালে আবাসিক কোয়ার্টারের ভিতরে একটি মিনি পার্ক নির্মাণ এবং বিষ পান রোগীদের ওয়াশকক্ষ নির্মাণ করে টাইলস দিয়ে সুসজ্জিত করা হয়েছে।

সরেজমিনে জানা যায়, জনবল কম থাকলেও অতিরিক্ত দায়িত্ব পালনের মাধ্যমে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন কর্মকর্তা ডাঃ মকছেদুল মোমিন।

হাসপাতালের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ভর্তি, জরুরী ও বহিঃবিভাগে চিকিৎসা নেয়া রোগী ছিল যথাক্রমে ৬ হাজার ২৮৬, ৮ হাজার ৩২৮ ও ৫৬ হাজার ৮১৭ জন। ২০১৯ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় যথাক্রমে ৭ হাজার ৪৪৫, ১০ হাজার ৯২৬ ও ৬৮ হাজার ৪২৮ জন। এছাড়া প্রসব-পূর্ব সেবা নিয়েছেন ২০১৮ সালে ১ হাজার ৯৬৮ জন ও ২০১৯ সালে সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ১৮ জন।

সেবা নিতে আসা এক রোগী মোছা. হান্না বেগম জানান, আগের তুলনায় হাসপাতালটির অনেক পরিবর্তন হয়েছে।

উপজেলার বাসিন্দা মনিরুল ইসলাম বলেন, ডাঃ মকছেদুল মোমিন হাসপাতালটি খুব সুন্দর করে সাজিয়েছেন। প্রয়োজনীয় লোকবল না থাকলেও তিনি ও অন্যান্য চিকিৎসকরা যে কষ্ট করেন তা প্রশংসনীয়।

হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মকছেদুল মোমিন জানান, হাসপাতালটিতে সেবার মান বাড়াতে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। বিভিন্ন পর্যায়ের সহযোগিতায় বেশ কিছু কাজ ইতোমধ্যে শেষ করেছি। আরো সংস্কারের কাজ অল্প কয়েকদিনের মধ্যেই শুরু হবে।

মাগুরা ২ আসনের সংসদ ডঃ শ্রী বীরেন শিকদার হাসপাতালটি পরিদর্শন করে বিভিন্ন সহায়তার জন্য কর্তৃপক্ষকে জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement