২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

সুখের সন্ধানে
শায়েখ ড. আয়েয আল কারনী
অনুবাদ : জুবাইর বিন আলতাফ
প্রকাশনায় : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩, কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা, মোবা : ০১৭১৫৮১৯৮৬৯
মূল্য : ৩০০
ব্যক্তি জীবনে, সামাজিক জীবনে, জাগতিক বিষয়ে, ধর্মীয় বিষয়ে আমরা নানা সমস্যার সম্মুখীন হই। আমাদের অজান্তেই আমাদের মধ্যে নানা দোষত্রুটি দানা বেঁধে থাকে। দিনে দিনে আমাদের সমস্যাগুলো প্রকট হতে থাকে। আমাদের ছোটখাটো সাময়িক দোষত্রুটিগুলো নিজেদের অজান্তেই সচরাচর সার্বক্ষণিক দোষত্রুটিতে পরিণত হয়। এক সময় যখন আমরা সমস্যা ও সঙ্কটের খাদের কিনারায় চলে আসি মুক্তির জন্য সম্ভাব্য নানা উপায়-অবলম্বন হাতরে ফিরি। এ ক্ষেত্রে কুরআন-হাদিসের পাশাপাশি পূর্ববর্তী মহামনীষী কিংবা বর্তমান মহান মুসলিম ব্যক্তিদের অভিজ্ঞতা ও পরমর্শের ভূমিকা অনস্বীকার্য। প্রবীণ বিজ্ঞজন অনেক সিদ্ধান্ত প্রদান করেন সুদূর ভবিষ্যৎকে সামনে রেখে। অতীতের অনেক ঘটনার অভিজ্ঞতার আলোকে। তরুণ-যুবকদের সামনে অতীতও থাকে না; ভবিষ্যৎও থাকে না। তরুণদের সামনে থাকে জ্বলজ্বলে বর্তমান। তাই নবীন-প্রবীণের মধ্যে সমন্বয়ের বিকল্প নেই। নবীন তরুণ ও প্রবীণ বিজ্ঞজনের সমন্বয়েই সমাজ এগিয়ে যায়। সমাজ শুধু প্রবীণের অভিজ্ঞতার ঝুলির মুখাপেক্ষীই নয়; তরুণের দ্যুতিময় গতিও সমাজের প্রয়োজন। একটা ছাড়া অন্যটা অচল ও বিকল।
‘সুখের সন্ধানে’ বইটি ড. আয়েয আল কারনী-এর বিশ্বস্ত জার্নালস্বরূপ। বইটিতে লেখক তার জীবন ও চার পাশে তার দেখা নানা অভিজ্ঞতা এবং বিভিন্ন ঘটনা-অনুঘটনার ওপর শিক্ষামূলক আলোকপাত করেছেন। প্রতিটি শিরোনামই আগপিছ সম্পর্কমুক্ত এক-একটি নতুন আলোচনা। এক-একটি নতুন শিক্ষা ও পরামর্শ। এ বইতে লেখক তার ৫০ বছরের অভিজ্ঞতার আলোকে আমাদের পরামর্শ দিয়ে গেছেন। এটা করো, সেটা অর্জন করতে পারবে। এ থেকে বেঁচে থাকো, মুক্তি পাবে। এ পথ অবলম্বন করো, সফলতা তোমার পদচুম্বন করবে। সে এমন-এমন কাজ করেছে, তার জীবন কত সুখ-স্বাচ্ছন্দ্যময় হয়েছে। তুমি ব্যবসা করছো, সফলতার জন্য এ কথাগুলো মেনে চলো, ব্যবসা তোমার সফল হবেই হবেÑ ইত্যাদি ইত্যাদি।
বইটির প্রতিটি শব্দ, সব কথাতেই আপনি বাহ্যিকতা ও বস্তুবাদের প্রকট গন্ধ পাবেন। চাইলেই যেন মানুষ যা কিছু ইচ্ছা, যেমন ইচ্ছা, অর্জন করতে পারে। নিজেকে পরিচালনা করতে পারে। মানুষের চেষ্টা-পরিশ্রম ও প্রবল আকাক্সক্ষাই যেন তার সফলতার একমাত্র চাবিকাঠি। ড. আয়েয আল কারনী তার এ বইটিতে ইসলামী ভাবধারায় নতুন ধারা বেছে নিয়েছেন। পদে পদে তিনি চেষ্টা-পরিশ্রম ও প্রবল ইচ্ছাশক্তির পাশাপাশি আল্লাহ তায়ালার তাওফিক ও আপন রবের প্রতি অগাধ বিশ^াস ধারণ করার পথ বাতলে দিয়েছেন। ক্ষেত্রবিশেষে সুস্পষ্টভাবে বলে দিয়েছেন, আল্লাহর তাওফিক ব্যতীত তোমার শত ইচ্ছা-আকাক্সক্ষা ও হাজার পরিশ্রমের কোনো মূল্য নেই। তাই পাঠকমাত্রই এ বইটি থেকে জীবনে নানা সমস্যা ও সঙ্কট থেকে উত্তরণের উপায় লাভের পাশাপাশি আল্লাহ তায়ালার সাহায্য কামনা, তাঁর প্রতি অগাধ বিশ^াস লালন করার সবক হাসিল করতে পারবে। জীবনের যেকোনো অঙ্গনেই সে এ দুয়ের সমন্বয় সাধনে সচেষ্ট হবে।
Ñ মু: নাঈম সিদ্দিকী


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল