২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

রাসূলুল্লাহ সা:-এর স্মরণীয় ঘটনা
আবদুল মালিক মুজাহিদ
অনুবাদ : মুহাম্মদ শামীম আখতার
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩ কম্পিউটার কমপ্লেক্স
বাংলাবাজার, ঢাকা
মোবা: ০১৭১৫৮১৯৮৬৯
রাসূল সা:-এর সীরাত একটি অনিঃশেষ বিষয়। কোনো মুসলমানই রাসূল সা:-এর সীরাতের নির্যাসে বিরক্তিবোধ করে না। সহস্র বছর ধরে সীরাত লেখার চল শুরু হয়েছে এবং কেয়ামত অবধি এ ধারা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। প্রত্যেক সীরাত লেখক আল্লাহর রাসূল সা:-এর প্রতি নিজস্ব ভঙ্গিমাতে মহব্বত প্রদর্শন করে জীবনী লেখার চেষ্টা করেন। কোনো সন্দেহ নেই যে, সেই সুপ্রাচীনকাল থেকে বিভিন্ন ভাষায় আল্লাহর রাসূল সা:-এর সীরাতগ্রন্থ রচিত হয়ে আসছে। রাসূল সা:-এর জীবনের মহত্তম প্রতিটি দিক সেখানে প্রাধান্য পেয়েছে। সীরাত লেখকরা তার জীবনের প্রতিটি দিক তুলে ধরার চেষ্টা করেছেন। রাসূল সা:-এর আখলাক ও আদব সম্পর্কে আল্লাহ রাব্বুল আলামিন বলেন, ‘আপনি (মুহাম্মদ) অবশ্যই মহান চরিত্রের অধিকারী। (আল-কলম : ৪)
চরিত্র বা আখলাকের অর্থ ব্যাপক। সব উত্তম গুণের সমন্বয় হচ্ছে আখলাক। আমরা যদি দুনিয়ার সব লোকের সব উত্তম গুণ একত্র করি, তবু দেখব আল্লাহর রাসূল সা:-এর মধ্যে সব গুণ অতিমাত্রায় বিদ্যমান।
কোনো ব্যক্তি বা জাতির নৈতিক মূল্যবোধ সম্পর্কে জানতে চাইলে সে ব্যক্তি বা জাতি তার সহকর্মী বা সহযোগী, আত্মীয়, বন্ধু, পরিবারের অপরাপর সদস্য, প্রতিবেশী এমনকি শত্রুদের সাথে কী ধরনের আচরণ করেছেন, তা দেখতে হবে। নৈতিক বিধিমালা সব সময়ই প্রথমে বিবেচিত হয়। প্রিয় রাসূল মুহাম্মদ সা:-এর গুণাবলি প্রসঙ্গে বলতে হয়, আল্লাহ নিজে তাঁকে এমনভাবে সুপ্রশিক্ষিত করেছেন যে, তিনি পৃথিবীর অন্যতম পরিশীলিত ব্যক্তি হয়ে গড়ে উঠেছিলেন। আল কুরআন এবং ইসলামের প্রাথমিক যুগের গ্রন্থাবলিতে রাসূল সা: সম্পর্কে প্রচুর তথ্য পাওয়া যায়। ‘রাসূল সা:-এর স্মরণীয় ঘটনা নামক এ গ্রন্থে মুসলমানদের মহান নেতার আখলাক কেমন সুন্দর ছিল, কেমন সুন্দর ছিল সমাজের প্রতিটি সদস্যের সাথে তাঁর আচরণ। এ গ্রন্থে লেখক রাসূলুল্লাহ সা:-এর সেসব বিষয় সম্পর্কিত ১০০ স্মরণীয় ঘটনার সন্নিবেশ ঘটিয়েছেন।
একটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা জরুরি যে, আল্লাহর রাসূলদের জীবনের একটি অভিন্ন এবং উজ্জ্বলতর দিক ছিল তাঁদের নেতৃত্বের অসাধারণত্ব, যা দুনিয়ার কোনো সাধারণ নেতার মধ্যে ছিল না। দুনিয়ার নেতারা মুখে এক কথা বলে বাস্তবে তা পালন করেন না, সেখানে নবী-রাসূলগণ কোনো কিছু অন্যকে বলার আগে তা নিজেরা পালন করে দেখান। আমার প্রিয় রাসূল মুহাম্মদ সা:-এর অন্যতম চারিত্রিক বৈশিষ্ট্য ছিল- তিনি তাঁর উম্মতকে যা শিক্ষা দিতেন, তা নিজে পালন করতেন।
চমৎকার প্রচ্ছদ, টেকসই বাঁধাই, অফসেট ছাপা, অফসেট কাগজের ৩১৮ পৃষ্ঠার এ গুরুত্বপূর্ণ গ্রন্থটির মূল্য ৩০০ টাকা মাত্র। সকলেই গ্রন্থটি সংগ্রহে রাখতে পারেন।
হ মোহাম্মদ সালাউদ্দীন


আরো সংবাদ



premium cement
ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস

সকল