২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শোক প্রস্তাবের মধ্য দিয়ে সংসদ অধিবেশন শুরু

-

চলতি সংসদের এমপি জাসদের একাংশের সভাপতি মঈনউদ্দীন খান বাদল ও ঢাকার সাবেক মেয়র বিএনপি নেতা সাদেক হোসেন খোকার মৃত্যুতে শোক প্রস্তাবের মধ্য দিয়ে শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল বিকেল ৪টা ২০ মিনিটে অধিবেশন শুরু হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দল জাতীয় পার্টিসহ অন্য দলের এমপিরা উপস্থিত ছিলেন। অধিবেশনের শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ পরিচালনার জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেয়া হয়। এ তালিকায় রয়েছেন আ স ম ফিরোজ, কাজী মোতাহার হোসেন, জিল্লুল হাকিম, কাজী ফিরোজ রশীদ ও সেলিমা আহমেদ। এরপরই শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার। এ তালিকায় আরো ছিলেন, সাবেক উপমন্ত্রী হুমায়ুন কবীর, সাবেক এমপি কফিল সোনার, সংসদ সচিবালয়ের সিনিয়র সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট নুরভানুসহ অনেকে। শোক প্রস্তাবে জাতীয় সমাজতান্ত্রিক দলের কার্যকরী সভাপতি মঈনউদ্দীন খান বাদলের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদসহ সব দলের এমপিরা আলোচনায় অংশ নেন। পরে তার সম্মানে এক মিনিট নীরবতা পালন করে শোক প্রস্তাব পাস করে অধিবেশন মুলতবি করা হয়। সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী চলতি সংসদের কোনো এমপি মৃত্যুবরণ করলে তার সম্মানে সংসদের প্রথম দিনের অধিবেশন মুলতবি করা হয়।
এ দিকে অধিবেশন শুরুর আগে সংসদ সচিবালয়ের ক্যাবিনেট কক্ষে স্পিকারের সভাপতিত্বে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আগামী ১৪ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত অধিবেশনের মেয়াদ নির্ধারণ করা হয়। প্রতিদিন বিকেল সোয়া ৪টায় অধিবেশন শুরু হবে। তবে স্পিকার চাইলে অধিবেশনের সময় বাড়াতে বা কমাতে পারেন।
সংসদ সচিবালয় জানিয়েছে, বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো: ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, নূর-ই-আলম চৌধুরী এবং আবদুস সাত্তার ভুঞা। বৈঠকে জানানো হয়, পঞ্চম অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য একটি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। আগের অধিবেশনের অনিষ্পন্ন পাঁচটিসহ মোট ছয়টি সরকারি বিল রয়েছে। এর মধ্যে উত্থাপনের অপেক্ষায় একটি এবং কমিটিতে পরীক্ষাধীন পাঁচটি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। তবে আগের অনিষ্পন্ন দু’টি বেসরকারি বিল রয়েছে।
সংসদ সচিবালয় জানিয়েছে, চলতি অধিবেশনের জন্য প্রধানমন্ত্রীর উত্তরের জন্য ৬৯টি ও ১৬০৫টি সাধারণ প্রশ্নসহ মোট প্রশ্নের সংখ্যা ১৬৭৪টি। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ৯৬টি, মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৫টি এবং প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) তিনটি নোটিশ পাওয়া গেছে।
বিধি ১৪৭-তে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী আনীত ‘জলবায়ু পরিবর্তন, দুর্যোগের আঘাত, জীববৈচিত্র্য বিনষ্ট হওয়া, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, সুপেয় পানির সঙ্কট, সমুদ্রসম্পদ হ্রাস ইত্যাদি কারণে বিশ্ব আজ ভয়াবহ সঙ্কটের সম্মুখীন। এ কারণে গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণা করা হোক এবং এসব বহুমাত্রিক সঙ্কট মোকাবেলায় বিশ্বের সব পার্লামেন্ট ও সরকার, জাতিসঙ্ঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে দ্রুত কার্যকর ও সমন্বিত পদক্ষেপ নেয়া হোক’ শীর্ষক প্রস্তাবের ওপর আলোচনা হবে। এ সম্পর্কিত একটি প্রস্তাব স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিতব্য কপ-২৫ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থাপন করবেন।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল