২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আন্তর্জাতিক অপরাধ আদালত নিরপেক্ষভাবে তদন্ত করবে

রোহিঙ্গা নির্যাতন
-

রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতা নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) স্বাধীন ও নিরপেক্ষভাবে তদন্ত করবে। এ ক্ষেত্রে রাষ্ট্রগুলোর মধ্যে সম্পর্ককে বিবেচনায় নেয়া হবে না। আইসিসির তদন্ত দল কোনো ধরনের জাতীয় বিতর্কে জড়াবে না।
ঢাকা সফররত আইসিসির উপকৌঁসুলি জেমস স্টুয়ার্ট গতকাল রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান। স্টুয়ার্টের নেতৃত্বে প্রতিনিধি দলটি গত মঙ্গলবার ঢাকা এসে পৌঁছায়। তারা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সাথে বৈঠক করেছেন। প্রতিনিধি দলটি জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সংস্থা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করবে। রোহিঙ্গাদের সাথে কথা বলতে তারা কক্সবাজার যাবেন।
জেমস স্টুয়ার্ট বলেন, আমাদের ম্যান্ডেট পরিষ্কারভাবেই আইনি। আইসিসি বা কৌঁসুলির দফতরের রাজনৈতিক ভূমিকা পালনের সুযোগ নেই। আইসিসি একটি স্থায়ী ও স্বাধীন বিচারিক প্রতিষ্ঠান। আদালতের অনুমতি পেলে আমরা কঠোর আইনি কাঠামোর মধ্যে কাজ করব।
তিনি বলেন, এখতিয়ার আছে এমন যেকোনো স্থানের ভিকটিমদের ন্যায়বিচার নিশ্চিত করা প্রসিকিউটিং কর্মকর্তা হিসাবে আমাদের লক্ষ্য। আমাদের কাজ ঘটনার সত্যতা প্রতিষ্ঠা এবং অপরাধের সাথে জড়িতদের জবাবদিহিতার আওতায় আনা। কার্যকর বিচারিক প্রক্রিয়া ও আমাদের সফলতার জন্য সব অংশীদারের সহায়তা প্রয়োজন।
প্রসঙ্গত, রোহিঙ্গাদের ওপর গণহত্যা আর মানবতাবিরোধী অপরাধ চালিয়ে রাখাইন থেকে তাড়িয়ে দেয়ার প্রাথমিক আলামত পেয়েছে আইসিসির তথ্যানুসন্ধানী দল। এ ব্যাপারে তদন্ত শুরু করতে আন্তর্জাতিক এ আদালতের অনুমতি চেয়েছেন আইসিসির কৌঁসুলি ফেতু বেনসুদা। রোহিঙ্গাদের জোর করে মিয়ানমার থেকে বাংলাদেশে তাড়িয়ে দেয়ার মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না- তা নিয়ে আইনি মত দিতে গত বছরের ৯ এপ্রিল প্রাক-শুনানি আদালতে আবেদন জানান ফেতু বেনসুদা। এর পরিপ্রেক্ষিতে গত ৪ জুলাই রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী অপরাধের অভিযোগগুলো তদন্ত শুরুর অনুমতি দেয়।
বাংলাদেশ রোম সনদে সই করলেও মিয়ানমার তা করেনি। এ কারণে দেশটি রোহিঙ্গা বিতাড়নে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না- তা নিয়ে আইসিসির কাছে কোনো পর্যবেক্ষণ দিতে অস্বীকৃতি জানিয়েছে। আইসিসির কৌঁসুলি ফেতু বেনসুদা প্রাক-বিচারিক আদালতের শুনানিতে বলেছেন, রোহিঙ্গারা নিজেদের প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। যেহেতু মিয়ানমারের সংখ্যালঘু ওই জনগোষ্ঠী বাংলাদেশে গেছে এবং বাংলাদেশ রোম সনদে সই করেছে, তাই এ নিয়ে আইসিসির তদন্তের এখতিয়ার আছে। আইসিসির অনুরোধে সাড়া দিয়ে গত বছরের জুনে এ বিষয়ে পর্যবেক্ষণ পাঠায় বাংলাদেশ।
উপকৌঁসুলি জেমস স্টুয়ার্ট জানান, আনুষ্ঠানিক তদন্তের অনুমতি দেয়ার আগে আইসিসির বিচারকরা বেশ কিছু তথ্য-উপাত্ত চেয়েছেন। এ সব দেয়ার পর বিচারকরা আইসিসির বিধান অনুযায়ী ফেতু বেনসুদাকে তদন্তের কর্তৃত্ব দিতে পারেন। সে হিসেবে আগামী অক্টোবরের শেষ নাগাদ আনুষ্ঠানিক তদন্ত প্রক্রিয়া শুরু হতে পারে।
স্টুয়ার্ট পরিষ্কারভাবে জানান, তদন্ত শুরুর সিদ্ধান্ত এখনো হয়নি। আমাদের বাংলাদেশ সফরের লক্ষ্যÑ সাক্ষ্য-প্রমাণ সংগ্রহ করা নয়।
এই বিচারপ্রক্রিয়া কবে শেষ হবে জানতে চাইলে উপকৌঁসুলি বলেন, এর নির্দিষ্ট কোনো সময়সীমা নেই। রাখাইন সফরের কোনো পরিকল্পনা রয়েছে কি না- জানতে চাইলে স্টুয়ার্ট বলেন, তদন্ত শুরু না হওয়ায় ভবিষ্যৎনির্ভর কোনো মন্তব্য করতে পারছি না।
বাংলাদেশের সাথে আইসিসি কৌঁসুলি দফতরের কোনো সমঝোতা স্মারক (এমওইউ) সই হচ্ছে কি না- প্রশ্ন করা হলে তিনি বলেন, আমাদের কাজের সুবিধা জন্য সংশ্লিষ্ট দেশের সাথে এমওইউ সই একটি স্বাভাবিক প্রক্রিয়া। বাংলাদেশের সাথে এমওইউর বিস্তারিত জানানো সম্ভব না।
জাতিসঙ্ঘের সত্যানুসন্ধানী দল গত বছর সেপ্টেম্বরে রোহিঙ্গা নিপীড়নের বিষয়ে একটি প্রতিবেদন দিয়েছিল। ওই প্রতিবেদনে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্বিচারে হত্যা, গণধর্ষণ ও বর্বরতা চালানোর মাধ্যমে মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ পরিচালনার অভিযোগে মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইংসহ ছয় জেনারেলকে আইসিসিতে বিচারের সুপারিশ করা হয়েছিল।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল