২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিত্যপণ্য মূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার : রিজভী

-

পবিত্র রমজানের প্রাক্কালে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ হয়েছে দাবি করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল বলেছেন, রমজানের আগে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য হু হু করে বাড়তে থাকায় স্বল্প আয়ের মানুষ আঁতকে উঠছেন। রমজানের প্রাক্কালে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ সরকারকে ধিক্কার জানাই। তিনি বলেন, ক’দিন আগে বাণিজ্যমন্ত্রী ঘটা করে ঘোষণা করেছিলেন রমজান সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়বে না। তার পরদিনই হু হু করে দাম বেড়েছে প্রায় সকল পণ্যের। নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী কিনতে গিয়ে হাড়ে হাড়ে টের পাচ্ছেন ক্রেতারা। মানুষের জীবনে নাভিশ্বাস উঠেছে। নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপি কর্মসূচি দেবে কি না জানতে চাইলে রিজভী বলেন, আমরা প্রতিবাদ করলামÑ এটাও কর্মসূচির অংশ। জনগণকে সচেতন করতে আমরা দলীয় ফোরামে আলাপ করে অবশ্যই কর্মসূচি দেবো।
‘বিশুদ্ধ পানি সরবরাহের দাবি’ জানিয়ে তিনি বলেন, অবৈধভাবে যারা ক্ষমতায় থাকে তারা কখনোই জনস্বার্থ দেখে না, জনকল্যাণ করতে পারে না। সারা ঢাকা শহরে ওয়াসার দূষিত পানি সরবরাহে জনজীবন এখন সঙ্কটাপন্ন হয়ে পড়েছে। ওয়াসা কর্তৃপক্ষ এ বিষয়ে নির্বিকার। বাড়িতে বাড়িতে টাইফয়েড, ডায়রিয়া, জ্বর মহামারী আকার ধারণ করেছে। এখন মরার উপর খাঁড়ার ঘা-এর মতো গরিব মানুষের অবস্থা। এক দিকে শাকসবজির অগ্নিমূল্য অন্য দিকে দূষিত পানি পান জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক নিজে ওয়াসার পানি পান করেন না। গত মঙ্গলবার কিছু মানুষ ঘেরাও করেছিল, ওই পানিতে শরবত বানিয়ে তাকে খেতে বলেছিল। উনি খাননি। কারণ উনি এমডি, উনার মিনারেল ওয়াটার কিনে খাওয়ার সক্ষমতা আছে। কিন্তু রিকশাওয়ালা, ঠেলাগাড়ি ওয়ালা, ভ্যান ওয়ালা, ছোট মুদি দোকানদার তো মিনারেল ওয়াটার কিনে খেতে পারবেন না। তারপরও তিনি বলছেন যে, ওয়াসার পানি শতভাগ বিশুদ্ধ। তাহলে আপনি পান করছেন না কেন? আমরা সরকারি প্রতিষ্ঠান ওয়াসার মানববিধ্বংসী নীতির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করার আহ্বান জানাচ্ছি।
নারী ও শিশু নিপীড়ন প্রসঙ্গে তিনি বলেন, দেশে অনাচার-বিচারহীনতা, নারী-শিশু নির্যাতনসহ অপরাধ ও নিয়ম বহির্ভূত আচরণ ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। এতে ভেঙে পড়েছে সমাজের বন্ধন। অপরাধ প্রবণতার এই বেপরোয়া রূপের একমাত্র কারণ ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের দখল ও লুটের ক্ষুধার আতিশয্য। শুধু মানুষের সহায়-সম্পত্তিই নয়, এরা নারীদের ওপরও ঝাঁপিয়ে পড়ছে। খবরের কাগজ খুললেই নারী ও শিশু নির্যাতন, লাশ আর মৃত্যুর হাতছানি। বর্তমানে সবচেয়ে বিপজ্জনক অবস্থায় বাস করছে কিশোরী-তরুণী-ছাত্রীরা।
গত ১৯ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে স্বেচ্ছাসেবক লীগের নেতা বাশারের নেতৃত্বে একদল সশস্ত্র ব্যক্তি এলাকার দরিদ্র মানুষ কালা মিয়ার পা কেটে নেয়। কালা মিয়ার ছেলে বিপ্লবের দুই পায়ের রগও কেটে দিয়েছে। এ ঘটনায় শিউরে উঠেছে দেশবাসী। কালা মিয়ার স্ত্রী জানিয়েছেন, স্বেচ্ছাসেবক লীগের সেই নেতার ভয়ে তারা গ্রাম ছেড়ে ঢাকায় চলে গিয়েছিল। পুলিশ দুষ্কৃতকারীদের টিকিটিও এখন পর্যন্ত ছুঁতে পারেনি। এ পৈশাচিক ঘটনা বিচারের মুখ দেখবে কি কোনো দিন? বাংলাদেশ এখন দুঃশাসনের কবলে। আওয়ামী শাসকগোষ্ঠী এখন রক্ত- পালন করছে। পটুয়াখালীর বিএনপি নেতা আজিম নেগাবান ও নাসিরকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ এবং তাদের নিঃশর্ত মুক্তি দাবি করেন রিজভী।


আরো সংবাদ



premium cement
‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক

সকল