১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


মৃত্যুদণ্ড বিলুপ্ত করতে বাংলাদেশের প্রতি ইইউর আহ্বান

-

মৃত্যুদণ্ড বিলুপ্ত করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
ঢাকায় অবস্থানরত ইইউ রাষ্ট্রদূতরা গতকাল সংবাদপত্রে দেয়া এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান। তারা বলেন, প্রতি বছর ১০ অক্টোবর মৃত্যুদণ্ডবিরোধী বিশ্ব দিবস পালন করা হয়। অথচ গত ১০ অক্টোবর বাংলাদেশে ১৯ ব্যক্তিকে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়েছে (২১ আগস্ট গ্রেনেড হামলার বিচারের রায়)।
বিবৃতিতে বলা হয়, যেকোনো পরিস্থিতিতে ইইউ মৃত্যুদণ্ডের ঘোর বিরোধী। বিশ্বব্যাপী মৃত্যুদণ্ড বিলুপ্ত করতে ইইউ প্রতিশ্রুতিবদ্ধ। মৃত্যুদণ্ড জীবনের অধিকারকে কেড়ে নেয়। এটি আন্তর্জাতিক মানবাধিকারের পরিপন্থী। মৃত্যুদণ্ড একটি নিষ্ঠুর ও অমানবিক শাস্তি। এটি অপরাধ দমনে কার্যকর নয়। এ ধরনের রায়ে মৃত্যুদণ্ড কার্যকর হলে ভুল শোধরানোর উপায় থাকে না।
পুরোপুরি বিলুপ্ত করার প্রাথমিক পদক্ষেপ হিসেবে সব ধরনের মৃত্যুদণ্ডাদেশ রহিত করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন ইইউ রাষ্ট্রদূতরা।
ইইউ ডেলিগেশন এবং ইতালি, স্পেন, সুইডেন, ফ্রান্স, জার্মানি, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও ব্রিটেনের মিশন প্রধানরা যৌথভাবে এই বিবৃতি দিয়েছেন। 


আরো সংবাদ



premium cement
দুর্ঘটনায় ১৬ জন নিহত হওয়া মুম্বাইয়ের সেই বিলবোর্ডের মালিক গ্রেফতার সনাতনী ধর্মের শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি রাবি ছাত্রলীগ নেতার জামিনের পর যেভাবে প্রচারণা চালাচ্ছেন কেজরিওয়াল কক্সবাজারে চিংড়ি ঘের থেকে ২ জেলের লাশ উদ্ধার, অভিযোগ হত্যার ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী গাজা সীমান্তে মিসরের সামরিক বহর মোতায়েন, উত্তেজনা তুঙ্গে অবসরের আগে ক্রিকেট নিয়ে কোনো অতৃপ্তি রাখতে চান না কোহলি সারাদেশের তাপমাত্রা অপরিবর্তিত, সিলেট বিভাগে হতে পারে বৃষ্টি ‘চরমপন্থী’ ইসরাইলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা কানাডার নাজিরপুরে বাসচাপায় নিহত যুবলীগকর্মী বিশ্বকাপের জন্য পাকিস্তানের ১৫ খেলোয়াড়ের নাম প্রকাশিত

সকল