২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ঐক্যপ্রক্রিয়ার বৈঠক

লিয়াজোঁ কমিটি গঠন পেছাতে বিএনপির অনুরোধ

-

যুক্তফ্রন্ট চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, আমি বিশ্বাস করি, আমাদের ঐক্যের ভিত্তি ভারসাম্যের রাজনীতি। যারা মুক্তিযুদ্ধের মানচিত্রকে এখনো অস্বীকার করে, তাদের বাদ দিয়ে বাংলাদেশের সবার সাথে আমরা ঐক্য কামনা করি।
রাজধানীর বারিধারার নিজ বাসভবনে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যপ্রক্রিয়ার বৈঠক শেষে তিনি গতকাল মঙ্গলবার রাত সাড়ে ৮টায় সাংবাদিকদের এ কথা বলেন।
বি চৌধুরী আরো বলেন, দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। আর বর্তমান যে অবস্থা তা নিয়েও আলোচনা করেছি। আমাদের ভবিষ্যৎ প্রক্রিয়ার অংশ হিসেবে বিএনপির সাথে আমরা অনেক কাছাকাছি এসেছি। তারই অংশ হিসেবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠকে তার প্রতিনিধি পাঠিয়েছেন। তিনি বৈঠকে জানিয়েছেন, ২৯ সেপ্টেম্বর বিএনপির সমাবেশ আছে। সেই সমাবেশে ঐক্যপ্রক্রিয়ার যোগদানের বিষয়ে দিকনির্দেশনা থাকবে। তাই লিয়াজোঁ কমিটি গঠন যেন পিছিয়ে দেয়া হয়। আশা করি, ভবিষ্যতে আমরা আরো কাছাকাছি হতে পারব।
যুক্তফ্রন্ট চেয়ারম্যান আরো বলেন, এই সরকার স্বেচ্ছাচারী সরকার। জনগণ আর স্বেচ্ছাচারী সরকার চায় না। ভবিষ্যতেও যাতে আর কোনো স্বেচ্ছাচারী সরকার ক্ষমতায় আসতে না পারে এ জন্য জাতীয় ঐক্যপ্রক্রিয়া ভারসাম্যমূলক সরকার চায়। এ সময় সাংবাদিকরা জানতে চান, বিএনপির সমাবেশে বি চৌধুরী যাবেন কি না? জবাবে বি চৌধুরী বলেন, আমাকে তো এখনো দাওয়াতই দেয়া হয়নি।
সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, বি চৌধুরী স্যার সব বলে দিয়েছেন। ২৯ সেপ্টেম্বর আমাদের সমাবেশ আছে। ওই সমাবেশ থেকে আমাদের পরিকল্পনা জনগণের কাছে তুলে ধরব। তিনি আরো বলেন, গত ২২ সেপ্টেম্বর সমাবেশের মধ্য দিয়ে যে ঐক্য তৈরি হয়েছে, আমরা সেই ঐক্য যাতে সফল হয়, সে চেষ্টা করব।
মাহমুদুর রহমান মান্না বলেন, বর্তমান স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে জাতীয় ঐক্যপ্রক্রিয়া নিয়ে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর ময়মনসিংহে সমাবেশের মাধ্যমে আমরা ঐক্যপ্রক্রিয়ার গণসংযোগ শুরু করব।
বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বলেন, বিকল্প ধারার পক্ষ থেকে আমরা রেজ্যুলুশন নিয়ে জাতীয় নেতৃবৃন্দকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি, স্বাধীনতাবিরোধী কোনো দল বা ব্যক্তিকে শরিক রাখলে বিএনপিকে জাতীয় ঐক্যপ্রক্রিয়ায় সম্পৃক্ত করা যাবে না।
বৈঠকে বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্যপ্রক্রিয়ার সদস্যসচিব আ ব ম মোস্তফা আমিন, বিএনপির পক্ষে সাবেক প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, জেএসডির সহসভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক, গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের পক্ষে আ উ ম শফিক উল্লাহ ও জগলুল হায়দার আফ্রিক এবং জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ স্বপন উপস্থিত ছিলেন। গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যপ্রক্রিয়ার আহবায়ক ড. কামাল হোসেন অসুস্থতাজনিত কারণে সভায় যোগ দিতে পারেননি বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ

সকল