২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্বাধীনতা প্রশ্নে নিউ ক্যালিডোনিয়ায় ভোট গ্রহণ শুরু

স্বাধীনতা প্রশ্নে নিউ ক্যালিডোনিয়ায় ভোট গ্রহণ শুরু - সংগৃহীত

ফ্রান্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপপুঞ্জ নিউ ক্যালিডোনিয়ায় রোববার ভোট গ্রহণ শুরু হয়েছে। ফ্রান্সের শাসন থেকে বেরিয়ে এসে একটি স্বাধীন দেশ হওয়া প্রশ্নে সেখানে এ ভোট অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছে এএফপি।

বিশ্বব্যাপী বিচ্ছিন্ন থাকা ফ্রান্সের অনেক ভূখন্ডের মধ্যে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপপুঞ্জ নিউ ক্যালিডোনিয়া দেশটির অন্যতম একটি ভূখন্ড। এই ভোটের মধ্যদিয়ে নিউ ক্যালিডোনিয়ার ফ্রান্সের সাথে থাকা না থাকার বিষয়টি পরিষ্কার হতে যাচ্ছে।

ফলে বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

ফ্রান্সের মূল ভূখন্ড থেকে প্রায় ১৮ হাজার কিলোমিটার দূরে অবস্থিত নিউ ক্যালিডোনিয়া নিকেল ধাতুর জন্য খুবই পরিচিত। বিশ্বের মোট নিকেল সরবরাহের এক চতুর্থাংশ এখান থেকে সরবরাহ করা হয়। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ইলেক্ট্রনিক উপাদান।

এছাড়া কৌশলগত দিক থেকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফ্রান্সের অবস্থানের ক্ষেত্রে ভূখন্ডটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
স্থানীয় সময় রোববার সকাল ৮টায় নিউ ক্যালিডোনিয়ার ২৮৪টি ভোট কেন্দ্র সেখানকার জনগণের ভোটাধিকার প্রয়োগের জন্য খুলে দেয়া হয়।

এসব কেন্দ্রে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণ শেষ হওয়ার পরপর ফলাফল ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে।

হাইকমিশন জানায়, রোববার দুপুর নাগাদ ৪১.৮ শতাংশ ভোট পড়েছে। ২০১৪ সালে স্থানীয় নির্বাচন চলাকালে একই সময়ে পড়েছিল ২৭.৩ শতাংশ ভোট।

এই নির্বাচনে ১ লাখ ৭৫ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায়

সকল