২৯ জানুয়ারি ২০২০

র‌্যাগিং : বুয়েটের ৮ শিক্ষার্থী বহিষ্কার

-

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তিতুমীর হলে র‌্যাগিংয়ে জড়িত থাকার দায়ে আট শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শিক্ষা কার্যক্রম এবং আজীবনের জন্য আবাসিক হল থেকে বহিষ্কার করা হয়েছে।

তিতুমীর হলে র‌্যাগিংয়ের ঘটনা তদন্তে গঠিত কমিটির রিপোর্টের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে বলে বুধবার বুয়েটের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া, একই ঘটনায় জড়িত থাকা ছয় শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে আবাসিক হল থেকে বহিষ্কার এবং ভবিষ্যতের জন্য সতর্ক করে দেয়া হয়েছে।

বুয়েট সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে শিক্ষার্থীদের র‌্যাগিং বা সাংগঠনিক রাজনীতিতে জড়িত হলে কী শাস্তি হতে পারে তার মাত্রা জানিয়ে দেয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, র‍্যাগিংয়ের কারণে কোনো ছাত্রের মৃত্যু, গুরুতর শারীরিক ক্ষতি, কোনো ধরনের অক্ষমতা, স্থায়ী মানসিক ভারসাম্যহীনতা বা শিক্ষাজীবন ক্ষতিগ্রস্ত হলে অভিযুক্তকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হবে। পাশাপাশি অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারি মামলা করবেন বিশ্ববিদ্যালয়ের আইন কর্মকর্তা।

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার পর শিক্ষার্থীদের ব্যাপক আন্দোলনের মুখে র‌্যাগিং বন্ধে এ পদক্ষেপ নেয় বিশ্ববিদ্যালয়।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরারকে (২১) গত ৬ অক্টোবর রাতে বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে নিয়ে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের বুয়েট শাখার কয়েক নেতা-কর্মী।

বুয়েট ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম ১১ অক্টোবর ক্যাম্পাসে সব ধরনের সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেন। ইউএনবি


আরো সংবাদ

ব্যাপক প্রচারণা চালাচ্ছেন কাউন্সিলর প্রার্থী সাবেক ছাত্রনেতা শুভ্র চকবাজারে হাজী সেলিমের ছেলে ও ভাগ্নের সমর্থকদের মধ্যে মারামারি ধানের শীষের বিজয় নিশ্চিত ইনশা আল্লাহ : ইশরাক আ’লীগের দুই মেয়রপ্রার্থীকে কেএসপির সমর্থন বাণিজ্যমেলা ২ দিন বন্ধে ইসির চিঠি গাজীপুরে তুচ্ছ ঘটনা নিয়ে দুই কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ : আহত ৮ তাপসের পক্ষে ডিএসসিসি শ্রমিক লীগের প্রচারণা প্রথম বাসের ধাক্কায় রাস্তায় দ্বিতীয়টির চাপায় নিহত মতিঝিল আইডিয়াল স্কুলের অভিভাবক ফোরামের ১ ফেব্রুয়ারির কর্মসূচি স্থগিত তরুণদের যোগাযোগমাধ্যম ব্যবহারে সতর্ক হতে হবে : স্পিকার কুতুববাগ দরবার শরিফে ওরস শুরু কাল

সকল

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৮)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯১)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৪)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৭)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭২)