২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সাতক্ষীরা-খুলনা অঞ্চলে ঢুকেছে দুর্বল ফণী

ফণীর প্রভাবে সাতক্ষীরায় ঝড় - ছবি : সংগৃহীত

আজ শনিবার ভোরে বাংলাদেশের সীমানায় প্রবেশ করেছে ঘূর্ণিঝড় ফণী। তবে আবহাওয়া কর্মকর্তারা বলছেন এটি এখন আর অতি প্রবল ঘূর্ণিঝড় নেই। বরং কিছুটা দুর্বল হয়েই বাংলাদেশে ঢুকেছে।

ঢাকা আবহাওয়া অফিস থেকে আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ মল্লিকের উদ্ধৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, ফণী এখন আর অতি প্রবল ঘূর্ণিঝড় নেই।

আবুল কালাম আজাদ বলেন, "এটি ভোর ছয়টা ঘূর্ণিঝড় আকারে সাতক্ষীরা, যশোর ও খুলনা অঞ্চল এবং এর পার্শ্ববর্তী এলাকায় প্রবেশ করেছে। ধীরে ধীরে উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ফলে দেশের প্রায় সর্বত্র আকাশ মেঘাচ্ছন্ন এবং বিভিন্ন স্থানে দমকা হাওয়াসহ ঝড় বৃষ্টি বা বজ্রবৃষ্টি হচ্ছে"।

ঝড়ের প্রভাবে মোংলায় সেখানে ভোর থেকে হালকা বাতাস বইতে শুরু করেছে। বৃষ্টিও হচ্ছে কোথাও কোথাও।

এদিকে আবহাওয়া অফিস থেকে সর্বশেষ যে বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৬২ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আর ঝড়ের প্রভাবে সাগর খুবই উত্তাল আছে এবং একই সাথে ঘূর্ণিঝড় ও অমাবস্যার প্রভাবে উপকূলীয় অঞ্চল জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ মল্লিক বলছেন, ঘূর্ণিঝড়টি আজ সারাদিনই বাংলাদেশের মধ্যে অবস্থান করবে এবং বিকেল নাগাদ আরো দুর্বল হয়ে বাংলাদেশ ছেড়ে যাবে বলে আশা করছেন তারা। তবে ঝড়ের প্রভাবে বৃষ্টিপাতসহ সারাদেশে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে।

অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, উপকূলীয় অঞ্চলে প্রায় বারো লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল