২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ

-

বাংলাদেশ সেনাবাহিনীতে আগামী ২০ জানুয়ারি ২০১৯ থেকে ১৩ জুন ২০১৯ তারিখ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে সৈনিক পদে লোক ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। সেনাবাহিনীতে যোগদানে আগ্রহী পুরুষ ও মহিলা প্রার্থীদের আবেদনের জন্য তথ্যাবলি নিম্নরূপ। এসএমএস-এর মাধ্যমে আবেদনের শেষ তারিখ : ৩১ ডিসেম্বর ২০১৮। লিখেছেন মাহমুদ কবীর
যোগ্যতা : সাধারণ ট্রেড (জিডি) পুরুষ ও মহিলা : বয়স : ২৬ জানুয়ারি ২০২০ তারিখে ১৭ বছরের কম এবং ২০ বছরের বেশি হবে না। (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।
শিক্ষাগত যোগ্যতা : এসএসসি/সমমান (মাদরাসা/ কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় জিপিএ ৩ পেয়ে উত্তীর্ণ। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।
কারিগরি ট্রেড পুরুষ : বয়স : ২৬ জানুয়ারি ২০২০ তারিখে ১৭ বছরের কম এবং ২১ বছরের বেশি হবে না। কেবল ড্রাইভার ট্রেডের জন্য ১৮ বছরের কম এবং ২১ বছরের বেশি হবে না।
শিক্ষাগত/কারিগরি যোগ্যতা : এসএসসি ভোকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ জিপিএ ৩ পেয়ে উত্তীর্ণ। এসএসসি/ সমমান (মাদরাসা/ কারিগরি/ উন্মুক্ত) পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জিপিএ ৩ পেয়ে উত্তীর্ণ এবং কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেড কোর্সে যোগ্য। তবে চালক পেশার ক্ষেত্রে বিআরটিএ কর্তৃক অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ড্রাইভিং কাম অটোমেকানিক্স কোর্স যোগ্য ও বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। যেকোনো বিভাগ থেকে এসএসসি/ সমমান (মাদরাসা/ কারিগরি/ উন্মুক্ত) পরীক্ষায় জিপিএ ৩ পেয়ে উত্তীর্ণ হতে হবে।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৮ মিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ১.৬৩ মিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি। পুরুষ প্রার্থীদের ওজন ৪৯.৯০ কেজি বা ১১০ পাউন্ড। পুরুষ প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি, স্ফীত অবস্থায় ০.৮১ মিটার বা ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬০ মিটার বা ৫ ফুট ৩ ইঞ্চি, তবে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের ক্ষেত্রে ১.৫৬ মিটার বা ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের ওজন ৪৭ কেজি বা ১০৪ পাউন্ড এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার বা ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি হতে হবে।
স্বাস্থ্য পরীক্ষা : স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)।
সাঁতার : সাঁতার জানা অত্যাবশ্যক।
ভর্তির সময় যেসব কাগজপত্র সাথে আনতে হবে :
১. শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র/মার্কশিট। ফটোকপি হলে সত্যায়িত হতে হবে। তবে পরে মূল সনদপত্র দেখাতে হবে। ২. সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা ও জন্মতারিখসংবলিত মূল প্রশংসাপত্র।
৩. অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র, যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে। ৪. এসএসসি/ এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র। ৫. সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক দেয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূলকপি। ৬. কারিগরি দক্ষতার মূল সনদপত্র (কেবল কারিগরি পেশায় আগ্রহী প্রার্থীদের জন্য)। ৭. সদ্য তোলা পাসপোর্ট সাইজের (৫ সে.মি. দ্ধ ৪ সে.মি.) ৬ কপি ও স্ট্যাম্প সাইজের (২.৫ সে.মি. দ্ধ ২ সে.মি.) ২ কপি সত্যায়িত ছবি। ছবির পটভূমি নীল/আকাশি রঙের, পরিধেয় পোশাক হালকা রঙের হতে হবে । ৮. সাঁতার পরীক্ষা দেয়ার জন্য প্রয়োজনীয় পোশাক। ৯. লিখিত পরীক্ষার জন্য কলম, পেনসিল, স্কেল ও ক্লিপবোর্ড ইত্যাদি। ১০. উপজাতিদের ক্ষেত্রে তাদের রাজা/ উপজাতি প্রধানের সনদপত্র।
নির্বাচন পদ্ধতি : লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা), স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে।
প্রশিক্ষণ : সেনাসদরের সিদ্ধান্ত অনুযায়ী ৬ মাস থেকে ১ বছর মেয়াদি মৌলিক সামরিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।
ভর্তি পরীক্ষা ও প্রবেশপত্র সংগ্রহ : আগামী ২০ জানুয়ারি ২০১৯ থেকে ১৩ জুন ২০১৯ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রতিদিন (শুক্র, শনিবার ও সরকারি ছুটির দিন ব্যতীত) সকাল ৮টা থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সাধারণ জিডি ট্রেডে ভর্তি ইচ্ছুক পুরুষ ও মহিলা প্রার্থীদের টেলিটক মোবাইল থেকে নিচে বর্ণিত পদ্ধতিতে এসএমএস করে যঃঃঢ়://ংধরহরশ.ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। সব প্রার্থীকে এ পদ্ধতি অবলম্বন করে নিজ নিজ ছবি ও রোল নম্বর সংবলিত প্রবেশপত্র প্রিন্ট করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
বিএনসিসি ক্যাডারদের ভর্তি পরীক্ষার স্থান ও তারিখ : আগামী ৩১ মার্চ ২০১৯ তারিখের মধ্যে নিজ নিজ রেজিমেন্টের কাছ থেকে ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে সেনাসদর এজি শাখা, পিএ পরিদফতরের নামে ট্রাস্ট ব্যাংক লিঃ, প্রিন্সিপাল শাখার অনুকুলে ২০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট-এর বিনিময়ে নির্ধারিত সংস্থা থেকে ভর্তি ফরম সংগ্রহপূর্বক পরীক্ষার তারিখ ও সময় জেনে নিতে হবে।
সেনাসন্তান ও কারিগরি ট্রেড প্রার্থী : সেনাসদর এজি শাখা, পিএ পরিদফতরের নামে ট্রাস্ট ব্যাংক লি:, প্রিন্সিপাল শাখার অনুকূলে ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে ২০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট করে সেনাসন্তান এবং কারিগরি ট্রেডের প্রার্থীদের নির্ধারিত আর্মস/সার্ভিসেস সেন্টার থেকে নির্দিষ্ট তারিখে ভর্তি ফরম সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে।
সেনাসন্তানদের (চাকরিরত ও অবসরপ্রাপ্ত) সন্তান কোটা ও অন্যান্য কারিগরি ট্রেডে সৈনিক পদে লোক ভর্তি ( করণিক ব্যতীত) :
আবেদনপত্র সংগ্রহ ও জমা দেয়ার তারিখ : ৩ মার্চ ২০১৯ থেকে ৫ মার্চ ২০১৯ পর্যন্ত। ভর্তির
তারিখ : ১০ মার্চ ২০১৯ থেকে ১৪ মার্চ ২০১৯ পর্যন্ত।
ভর্তির স্থান : সব আর্মস/সার্ভিসেস সেন্টারসমূহ।
টিটিটিআই-এ প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের কারিগরি ট্রেডে ভর্তি : ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যোগ্য প্রার্থীদের আগামী ৯ জুন ২০১৯ তারিখে কারিগরি ট্রেডে ভর্তি করা হবে। আগ্রহী প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র ও সেনাসদর, এজি শাখা, পিএ পরিদফতরের নামে ট্রাস্ট ব্যাংক লি:, প্রিন্সিপাল শাখার অনুকূলে ২০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফটসহ সকাল ৮টার মধ্যে টিটিটিআই, গাজীপুর সেনানিবাসে উপস্থিত হতে হবে।
আবেদনের নিয়ম ও আবেদনের শেষ তারিখ : আগামী ৩১ ডিসেম্বর ২০১৮ তারিখের মধ্যে এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে টেলিটক প্রিপেইড সংযোগ থেকে ইংরেজিতে ঝঅওঘওক লিখে স্পেস দিয়ে এসএসসির বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস পাসের সাল স্পেস জেলার কোড লিখে এসএমএস করতে হবে ১৬২২২ নম্বরে। যাচাই শেষে যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বর প্রাপ্তি সাপেক্ষে প্রার্থী আবেদন করতে ইচ্ছুক হলে দ্বিতীয় ধাপে ঝঅওঘওক লিখে স্পেস দিয়ে ণঊঝ স্পেস পিন নম্বর স্পেস মোবাইল নম্বর লিখে ১৬২২২-তে এসএমএস করতে হবে। তবে মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ঝঅওঘওক-এর পরিবর্তে ঋঝঅওঘওক লিখে এসএমএস পাঠাতে হবে। এরপর ভর্তি পরীক্ষার ফি বাবদ প্রার্থীর মোবাইল থেকে ২০০ টাকা কেটে রাখা হবে। তাই দ্বিতীয় এসএমএস পাঠানোর আগে মোবাইলে ২০০ টাকার বেশি ব্যালান্স রাখতে হবে। দ্বিতীয় এসএমএসের পর প্রার্থীকে ফিরতি এসএমএসে টঝঊজ ওউ ও চধংংড়িৎফ জানিয়ে দেয়া হবে। যা ব্যবহার করে যঃঃঢ়://ংধরহরশ.ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটে লগইন করে আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদন চলাকালীন সময়ে নিজস্ব প্রবেশপত্র প্রিন্ট করে নিতে হবে। এ সময় ৩০০ ী ৩০০ পিক্সেল এবং যার ফাইল সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইট সাইজের রঙিন ছবি আপলোড করতে হবে। সঠিকভাবে সব কিছু সাবমিট করার পর প্রবেশপত্রে তা দেখা যাবে। রেজিস্ট্রেশন চলাকালীন সময়ে প্রার্থীকে প্রবেশপত্র ডাউনলোড বা প্রিন্ট করে সংগ্রহ করতে হবে। প্রত্যেক প্রার্থীকে নিজ নিজ ভর্তি পরীক্ষার ৭২ ঘণ্টার আগে টেলিটক কর্তৃক এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার স্থান ও তারিখ জানানো হবে। বিএনসিসি, সেনাসন্তান ও কারিগরি ট্রেডে ভর্তি ইচ্ছুক পুরুষ প্রার্থীরা সাধারণ ট্রেডে ভর্তি হতে আগ্রহী হলে একই নিয়মে এসএমএসের মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল