২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


বিস্ময়কর রেকর্ড গড়লেন তামিম-লিটন

- ছবি : সংগৃহীত

ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস।

গতকাল সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে উদ্বোধনী জুটিতে ২৪৫ বলে ২৯২ রান করেন তামিম ও লিটন। এরমধ্যে তামিম করেন ১০৪ বলে ১১০ রান। আর লিটন করেন ১৪৩ বলে ১৭৬ রান।

উদ্বোধনী জুটিতে তামিম-লিটনের রেকর্ডে ভেঙ্গে গেল সাকিব আল হাসান-মাহমুদুল্লাহ রিয়াদের রেকর্ডটি। তামিম-লিটনের আগে বাংলাদেশের পক্ষে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটিটি এতোদিন দখলে রেখেছিলেন সাকিব-মাহমুদুল্লাহ। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রুপ পর্বের ম্যাচে কার্ডিফে পঞ্চম উইকেটে ২২৪ রান করেছিলেন সাকিব-মাহমুদুল্লাহ।

সাকিব-মাহমুদুল্লাহর ২২৪ রানের সুবাদে ঐ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠে বাংলাদেশ। সাকিব ১১৪ ও মাহমুদুল্লাহ অপরাজিত ১০২ রান করেন।

আজ তামিম-লিটনের ব্যাটিং তান্ডবে ভেঙ্গে গেল শাহরিয়ার হোসেন ও মেহরাব হোসেনের ২১ বছর আগের রেকর্ড। ১৯৯৯ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ১৭০ রান করেছিলেন শাহরিয়ার ও মেহরাব। ৩৫ দশমিক ৪ ওভার পর্যন্ত ব্যাট করেছিলেন তারা। শাহরিয়ার ৬৮ রানে থামলেও ১০১ রানে আউট হন মেহরাব। মেহরাবের ইনিংসটিই ছিলো ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরি।

তামিম-লিটনের আজকের ২৯২ রানের জুটিটি বিশ্ব মঞ্চে ষষ্ঠস্থানে। আর উদ্বোধনী জুটির হিসেবে তৃতীয়স্থানে।


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল