০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


দিল্লিতে সমুদ্র অর্থনীতি সংক্রান্ত সেমিনারে যোগ দিচ্ছে বিমরাড

-

ভারতের ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশনের (ঘগঋ) আমন্ত্রণে সমুদ্র অর্থনীতিসংক্রান্ত আন্তর্জাতিক সেমিনারে যোগ দিচ্ছে বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (ইওগজঅউ)। আগামী ২০ ও ২১ জুন দিল্লিতে বিমরাড ও এনএমএফের মধ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য এ সেমিনারের বিষয় হচ্ছে ‘বঙ্গোপসাগরে আঞ্চলিক সুনীল অর্থনীতির রূপান্তর’।
গতকাল জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিমরাডের মহাপরিচালক কমডোর কাজী এমদাদুল হক, বিএসপি, এনডিইউ, পিএসসি, বিএন (অব:)। সংবাদ সম্মেলনে জানানো হয়, এ সংলাপ ও সেমিনারে বিমরাডের চারজন প্রতিনিধি যোগ দিচ্ছেন। তারা হচ্ছেনÑ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ও বিমরাডের অনারারি উপদেষ্টা প্রফেসর ড. ইমতিয়াজ আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের জলবিজ্ঞান ও সমুদ্রবিদ্যা বিভাগের শিক্ষক ও বিমরাডের ঊর্র্ধ্বতন রিসার্চ ফেলো ড. আফতাব আলম খান, বিমরাডের ঊর্র্ধ্বতন রিসার্চ ফেলো কমডোর মোহাম্মদ নুরুল আবছার (এল), এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন (অব:) এবং বিমরাডের মহাপরিচালক কমডোর কাজী এমদাদুল হক, (এল), বিএসপি, এনডিইউ, পিএসসি, বিএন (অব:)।
দুই দিনব্যাপী এ সেমিনারে মোট তিনটি বিষয় উপস্থাপিত হবে। সমুদ্র অর্থনীতিতে সমবায় ও সহযোগিতামূলক পন্থা, জলবায়ু পরিবর্তনের ফলে বঙ্গোপসাগরের সামুদ্রিক নিরাপত্তার ওপর প্রভাব এবং বঙ্গোপসাগরের অর্থনৈতিক একত্রীকরণের চালিকাশক্তি স্বরূপ কানেক্টিভিটি : সঙ্কট ও সম্ভাবনা। এ সেমিনারে সমুদ্র-বিশেষজ্ঞ চিন্তাবিদ, পণ্ডিত, অংশীদারসহ বিশিষ্টজনেরা অংশগ্রহণ করবেন। দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সংলাপ ও সেমিনারের লক্ষ্য হলো দক্ষিণ এশিয়ার সমুদ্র উপকূলবর্তী দেশগুলোর মধ্যে সমুদ্র অর্থনীতিসংক্রান্ত সহযোগিতার বন্ধনকে শক্তিশালী করা। আশা করা যায় এ উদ্যোগ বাংলাদেশের বিমরাড এবং ভারতের এনএমএফের মধ্যে সমুদ্রসংক্রান্ত গবেষণার তাৎপর্যপূর্ণ সুযোগ সৃষ্টি করবে। এ ব্যাপারে ড. ইমতিয়াজ আহমেদ বলেন, আমাদের সমুদ্র সীমানা প্রতিষ্ঠিত হওয়ার পর বঙ্গোপসাগরে নতুন একটি সম্পদসমৃদ্ধ বাংলাদেশ সৃষ্টির সম্ভাবনা জেগে উঠেছে। সমুদ্র-সম্পদ আহরণ এবং সেটিকে কাজে লাগানোর জন্য যে মেধা ও গবেষণা প্রয়োজন, সেখানে আমাদের দুর্বলতা রয়েছে। বিমরাড এ দিকটিতে অবদান রাখার চেষ্টা করছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামীতে চীন, আমেরিকা ও জাপানের সাথেও সমুদ্র অর্থনীতিসংক্রান্ত সেমিনার ও ওয়ার্কশপ করবে বিমরাড।


আরো সংবাদ



premium cement