১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


হাইকোর্টে প্র্যাকটিসের অনুমতি ২৫ বছর অভিজ্ঞদের কেন লিখিত পরীক্ষা?

-

২৫ বছর ধরে নিম্ন আদালতে প্র্যাকটিসরত আইনজীবীদের লিখিত পরীক্ষা নয়, শুধু সাক্ষাৎকারের ভিত্তিতে হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতি দেয়ার বিধান নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রুলে হাইকোর্টে আইনপেশায় অন্তর্ভুক্তিতে নিম্ন আদালতে ২৫ বছর অভিজ্ঞদের কেন লিখিত পরীক্ষা দিতে হবে না তা জানতে চাওয়া হয়েছে।
আইনসচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সচিব, এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যানসহ সাত বিবাদিকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী শর্মা।
এ বিষয়ে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, গত বছরের ৩০ জুলাই একটি সরকারি গেজেট জারি করা হয়। ওই গেজেটে বলা হয়, আইনে ডিগ্রিধারীরা নিম্ন আদালতে একাধারে ২৫ বছর আইন পেশায় নিয়োজিত থাকলে তাকে হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তিতে লিখিত পরীক্ষা দিতে হবে না, তবে সংশ্লিষ্ট বোর্ডে মৌখিক পরীক্ষার জন্য আবেদন করতে হবে। এর বৈধতা চ্যালেঞ্জ করে আইনজীবী শফিউল ইসলাম সুমন রিট আবেদনটি দায়ের করেন।

 


আরো সংবাদ



premium cement

সকল