১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


বাসচাপায় রাজীবের মৃত্যু

১৮ সুপারিশসহ প্রতিবেদন দাখিল : বিআরটিসি ও স্বজন পরিবহনের চালক দায়ী

-

রাজধানীতে দুই বাসের রেষারেষিতে তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেনের হাত হারানোর পর মারা যাওয়ার ঘটনায় গঠিত অনুসন্ধান কমিটি ১৮টি সুপারিশসহ হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেছে।
গতকাল সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। পরে এ বিষয়ে জারি করা রুলের শুনানির জন্য আগামী ১৪ নভেম্বর দিন ধার্য করে দিয়েছেন আদালত।
প্রতিবেদনে বলা হয়েছে, হাত হারানোর ঘটনায় রাজীবের কোনো দায় ছিল না। বরং বিআরটিসি ও স্বজন পরিহনের চালকদেরই দায় ছিল। বড় গাড়ি চালানোর যে লাইসেন্স থাকার দরকার তাদের সেটি ছিল না। তাদের হালকা যানবাহন চালনার লাইসেন্স ছিল।
প্রতিবেদনে শমরিতা হাসপাতালকেও দায়ী করে বলা হয়েছে, আহত রাজীবকে তারা দ্রুত চিকিৎসা দিতে পারেনি। তাদেরও অবহেলা রয়েছে। আদালতে রাজীবের পে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
প্রসঙ্গত, চলতি বছরের ৩ এপ্রিল বিআরটিসি ও স্বজন পরিবহনের বাসের চাপায় তিতুমীর কলেজের শিার্থী রাজীব হাসানের হাত বিচ্ছিন্ন হয়ে যায়। পরে গুরুতর আহতাবস্থায় হাসপাতালে তার মৃত্যু হয়। এ ঘটনায় হাইকোর্টে রিট করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। গত ৮ মে হাইকোর্ট এক আদেশে রাজীবের পরিবারকে এক কোটি টাকা তিপূরণ প্রদানের নির্দেশ দেন। পরে আপিল বিভাগ ওই আদেশ স্থগিত করে হাইকোর্টকে দুর্ঘটনার দায় নিরূপণে কমিটি গঠনের নির্দেশ দেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিচার্স ইনস্টিটিউটের পরিচালক মো: মিজানুর রহমান, সিভিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হাদিউজ্জামান ও নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সমন্বয়ে একটি কমিটি গঠন করে দেয়া হয়। ওই কমিটি তদন্ত করে ঘটনায় দায় নিরূপণ করে ৪৯ পৃষ্ঠার প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে চালকদের ট্রিপ-ভিত্তিক গণপরিবহন চালানোর বিষয়টি বাতিলের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া, মাসিক ভিত্তিতে বেতন দেয়ার সুপারিশ করা হয়েছে। পাশাপাশি সড়ক দুর্ঘটনা রোধে কমিটি ১৮ দফা সুপারিশ পেশ করেছে।


আরো সংবাদ



premium cement